Header Border

ঢাকা, রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ (শরৎকাল)
শিরোনাম
পাইকপাড়ায় যুবলীগ-ছাত্রলীগ কর্তৃক ছাত্রদলের কর্মীদের উপর হামলা  হাজীগঞ্জের লাল-সবুজ স্বেচ্ছাসেবী সংগঠনের ত্রাণ বিতরণ কার্যক্রমের আয়-ব্যয়ের হিসাব উপস্থাপন হাজীগঞ্জে পানিবন্দী মানুষের মাঝে মৎস্যজীবি দলের ত্রাণ সামগ্রী বিতরণ শিষ্ট ব্যবসায়ী আঃ মান্নান পাটোয়ারীর শাহরাস্তি প্রেসক্লাবের সম্মাননা স্মারক গ্রহণ প্রধান উপদেষ্টার একান্ত সচিব- ২ হলেন মতলব উত্তরের সজীব নবপ্রত্যয় যুব সংঘ”এর উদ্যোগে বন্যাকবলিত পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত শতাধিক পরিবারের মাঝে খাদ্য সহায়তা বিতরণ বাস আটকে ৬৫ ভরি সোনা ছিনতাই, নেতৃত্বে যুবদল নেতা! চাঁদপুরে জাল সনদে সহকারী গ্রন্থাগারিক নিয়োগ পান যুবলীগ নেতা কাউসার শাহরাস্তিতে আঃ মান্নান পাটোয়ারী এন্ভ সন্স ফাউন্ডেশনের উদ্যোগে বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ অব্যাহত শাহরাস্তিতে ফখরুল আলম পাটোয়ারীর উদ্যোগে বন্যার্তদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ

রোজায় পানিশূন্যতা থেকে বাঁচতে স্বাস্থ্যকর পানীয়

একদিকে প্রচণ্ড গরম, তার মধ্যেই পবিত্র রমজান মাসে রোজা পালন করছেন ধর্মপ্রাণ মুসলমানরা। এ সময় শরীরে যেন পানিশূন্যতা না হয়, সেদিকে সবারই খেয়াল রাখা উচিত। তাই সারা দিন রোজা রাখার পর ইফতার থেকে সাহ্‌রি পর্যন্ত পর্যাপ্ত পরিমাণ পানি পান করতে হবে। একই সঙ্গে খনিজযুক্ত কিছু স্বাস্থ্যকর পানীয়ও পান করা উচিত, যাতে শরীরে খনিজের ভারসাম্যও বজায় থাকে। কারণ, গরমে ঘামের মাধ্যমে পানির সঙ্গে আমরা কিছু ইলেকট্রোলাইটও হারাই।

ইফতার থেকে সাহ্‌রি পর্যন্ত দুই থেকে তিন লিটার পানি পান করা উচিত। আমরা সাধারণত ইফতার শুরু করি শরবত বা কোনো পানীয় দিয়ে। সেই পানীয় স্বাস্থ্যকর হওয়া চাই। দোকান থেকে কেনা চিনিযুক্ত জুস, কোমল পানীয় ইত্যাদি মোটেও স্বাস্থ্যকর নয়। আসুন জেনে নিই, রোজার এই সময় কী ধরনের পানীয় উপকারী—

● বাড়িতে তৈরি বিভিন্ন মৌসুমি ফল, যেমন পেঁপে, তরমুজ, কাঁচা বা পাকা আম ইত্যাদির জুস পান করতে পারেন। তবে এতে বাড়তি চিনি দেবেন না। কোনো সিরাপও যোগ করা চলবে না।

● টক দই দিয়ে তৈরি লাচ্ছি, মাঠা, ইসবগুলের শরবত, তোকমার শরবত, ডাবের পানি, লেবুপানি ইত্যাদি স্বাস্থ্যকর পানীয়। ডায়াবেটিস বা স্থূলতা থাকলে চিনি ছাড়াই এসব পানীয় পান করা উচিত।

● যাঁরা কোষ্ঠকাঠিন্যে ভুগছেন, তাঁদের জন্য বেলের শরবত, দুধ–কলার শেক, পাকা পেঁপের জুস ইত্যাদি উপকারী। আলুবোখারার শরবতও কোষ্ঠকাঠিন্য দূর করে।

● রক্তশূন্যতা থাকলে ডালিম বা বেদানার রস, বিটের জুস, গাজরের জুস; খেজুর, আম, আঙুর ইত্যাদি মিশিয়ে পাঞ্চ; কমলার রস পান করতে পারেন।

● যাঁদের গ্যাস্ট্রিকের সমস্যা বেশি, তাঁরা বাঙ্গি, পেঁপে, বেলের শরবত পান করতে পারেন। আদাপানি বা জিনজার ড্রিংকস গ্যাস দূর করতে সহায়ক।

● কেবল শরবত বা জুসই নয়, পানিশূন্যতা দূর করতে শসা–টক দইয়ের ব্লেন্ড, সবজির স্যুপ, চিকেন স্যুপ, সবজির স্মুদি ইত্যাদিও খেতে পারেন।

আরো পড়ুন  শাহরাস্তিতে এইচএসসি (বিএম) পরীক্ষার প্রশ্নের সেট পরিবর্তনের ঘটনায়" পরীক্ষার কেন্দ্র থেকে ৩ কর্মকর্তাকে অব্যহতি  - Rknews71

● এক গ্লাস দুধে এক চিমটি হলুদ আর সামান্য গোলমরিচের গুঁড়া মিশিয়ে পান করলে রোগ প্রতিরোধক্ষমতা বাড়ে, যকৃতের জন্য উপকারী আর রাতে ভালো ঘুমও হয়।

গুরুত্বপূর্ণ কিছু বিষয়

● জুস তৈরির সময় ফল বা সবজির আঁশ ফেলে দেবেন না। তাহলে উপকারিতা অনেকটাই নষ্ট হবে।

● বাড়তি চিনি বা কৃত্রিম সিরাপ মেশাবেন না।

● প্যাকেটজাত বা বাণিজ্যিকভাবে তৈরি জুসে কৃত্রিম রং থাকে। কাজেই এগুলো ক্ষতিকর।

● জুস তৈরির আগে ফল বিশুদ্ধ পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। হাত সাবানপানি দিয়ে ধুয়ে নিন। একই সঙ্গে জুস তৈরির সরঞ্জামও ভালো করে পরিষ্কার করুন।

● চা–কফি শরীরকে পানিশূন্য করে দেয়। কাজেই গরম আর রোজার এ সময় অতিরিক্ত চা–কফি পান থেকে বিরত থাকুন। কোমল পানীয়ও পানিশূন্যতা তৈরি করে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

পাইকপাড়ায় যুবলীগ-ছাত্রলীগ কর্তৃক ছাত্রদলের কর্মীদের উপর হামলা 
নবপ্রত্যয় যুব সংঘ”এর উদ্যোগে বন্যাকবলিত পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত শতাধিক পরিবারের মাঝে খাদ্য সহায়তা বিতরণ
বাস আটকে ৬৫ ভরি সোনা ছিনতাই, নেতৃত্বে যুবদল নেতা!
চাঁদপুরে জাল সনদে সহকারী গ্রন্থাগারিক নিয়োগ পান যুবলীগ নেতা কাউসার
ট্রাক প্রতীকে নিবন্ধন পাওয়ায় চাঁদপুরে গণধিকার পরিষদের আলোচনা সভা ও আনন্দ মিছিল 
ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের এক মাস পূর্ণ হওয়ায় সকল শহীদদের স্মরণে শাহরাস্তিতে “শহীদি মার্চ”

আরও খবর

error: Content is protected !!