Header Border

ঢাকা, শুক্রবার, ১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ (হেমন্তকাল)
শিরোনাম
ফরিদগঞ্জে মাদক বিক্রি ও সেবনে বাধা দেওয়ায় কু*পি*য়ে আ*হত প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক হলেন হাজীগঞ্জের জয়নাল আবেদীন  সাকিবের দেশে ফেরা নিয়ে আবারও জটিলতা হাজীগঞ্জে মিথ্যা অপবাদ দিয়ে প্রতিবন্ধীর পরিবারকে ফাঁসানোর অভিযোগ! হাজীগঞ্জে ওয়ালটন গ্রাহকদের জন্য জনতা ফার্মেসীতে বিশেষ মূল্য ছাড় শাহরাস্তিতে পানিতে ডুবে ৯ বছর বয়সি শিশুর মৃ”ত্যু হাজীগঞ্জের বড়কুল পুর্ব ইউনিয়ন আইডিয়াল ক্লাব ও পাঠাগারের উপদেষ্টা ও কার্যকরি কমিটি গঠন ফরিদগঞ্জে সীমানা প্রাচীর ভাঙ্গার অভিযোগ হাজীগঞ্জে লাইফ এইড হাসপাতাল এন্ড ডিজিটাল ডায়াগণস্টিক সেন্টার বন্ধ একদিনে দুই লাশ হাজীগঞ্জে গাছ থেকে পড়ে ও পানিতে ডুবে শিশু’সহ ২ জনের মৃত্যু

রোজায় পানিশূন্যতা থেকে বাঁচতে স্বাস্থ্যকর পানীয়

একদিকে প্রচণ্ড গরম, তার মধ্যেই পবিত্র রমজান মাসে রোজা পালন করছেন ধর্মপ্রাণ মুসলমানরা। এ সময় শরীরে যেন পানিশূন্যতা না হয়, সেদিকে সবারই খেয়াল রাখা উচিত। তাই সারা দিন রোজা রাখার পর ইফতার থেকে সাহ্‌রি পর্যন্ত পর্যাপ্ত পরিমাণ পানি পান করতে হবে। একই সঙ্গে খনিজযুক্ত কিছু স্বাস্থ্যকর পানীয়ও পান করা উচিত, যাতে শরীরে খনিজের ভারসাম্যও বজায় থাকে। কারণ, গরমে ঘামের মাধ্যমে পানির সঙ্গে আমরা কিছু ইলেকট্রোলাইটও হারাই।

ইফতার থেকে সাহ্‌রি পর্যন্ত দুই থেকে তিন লিটার পানি পান করা উচিত। আমরা সাধারণত ইফতার শুরু করি শরবত বা কোনো পানীয় দিয়ে। সেই পানীয় স্বাস্থ্যকর হওয়া চাই। দোকান থেকে কেনা চিনিযুক্ত জুস, কোমল পানীয় ইত্যাদি মোটেও স্বাস্থ্যকর নয়। আসুন জেনে নিই, রোজার এই সময় কী ধরনের পানীয় উপকারী—

● বাড়িতে তৈরি বিভিন্ন মৌসুমি ফল, যেমন পেঁপে, তরমুজ, কাঁচা বা পাকা আম ইত্যাদির জুস পান করতে পারেন। তবে এতে বাড়তি চিনি দেবেন না। কোনো সিরাপও যোগ করা চলবে না।

● টক দই দিয়ে তৈরি লাচ্ছি, মাঠা, ইসবগুলের শরবত, তোকমার শরবত, ডাবের পানি, লেবুপানি ইত্যাদি স্বাস্থ্যকর পানীয়। ডায়াবেটিস বা স্থূলতা থাকলে চিনি ছাড়াই এসব পানীয় পান করা উচিত।

● যাঁরা কোষ্ঠকাঠিন্যে ভুগছেন, তাঁদের জন্য বেলের শরবত, দুধ–কলার শেক, পাকা পেঁপের জুস ইত্যাদি উপকারী। আলুবোখারার শরবতও কোষ্ঠকাঠিন্য দূর করে।

● রক্তশূন্যতা থাকলে ডালিম বা বেদানার রস, বিটের জুস, গাজরের জুস; খেজুর, আম, আঙুর ইত্যাদি মিশিয়ে পাঞ্চ; কমলার রস পান করতে পারেন।

● যাঁদের গ্যাস্ট্রিকের সমস্যা বেশি, তাঁরা বাঙ্গি, পেঁপে, বেলের শরবত পান করতে পারেন। আদাপানি বা জিনজার ড্রিংকস গ্যাস দূর করতে সহায়ক।

● কেবল শরবত বা জুসই নয়, পানিশূন্যতা দূর করতে শসা–টক দইয়ের ব্লেন্ড, সবজির স্যুপ, চিকেন স্যুপ, সবজির স্মুদি ইত্যাদিও খেতে পারেন।

আরো পড়ুন  ফরিদগঞ্জের রুপসায় বসতঘরে দুর্ধর্ষ চুরি, থানায় অভিযোগ | Rknews71

● এক গ্লাস দুধে এক চিমটি হলুদ আর সামান্য গোলমরিচের গুঁড়া মিশিয়ে পান করলে রোগ প্রতিরোধক্ষমতা বাড়ে, যকৃতের জন্য উপকারী আর রাতে ভালো ঘুমও হয়।

গুরুত্বপূর্ণ কিছু বিষয়

● জুস তৈরির সময় ফল বা সবজির আঁশ ফেলে দেবেন না। তাহলে উপকারিতা অনেকটাই নষ্ট হবে।

● বাড়তি চিনি বা কৃত্রিম সিরাপ মেশাবেন না।

● প্যাকেটজাত বা বাণিজ্যিকভাবে তৈরি জুসে কৃত্রিম রং থাকে। কাজেই এগুলো ক্ষতিকর।

● জুস তৈরির আগে ফল বিশুদ্ধ পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। হাত সাবানপানি দিয়ে ধুয়ে নিন। একই সঙ্গে জুস তৈরির সরঞ্জামও ভালো করে পরিষ্কার করুন।

● চা–কফি শরীরকে পানিশূন্য করে দেয়। কাজেই গরম আর রোজার এ সময় অতিরিক্ত চা–কফি পান থেকে বিরত থাকুন। কোমল পানীয়ও পানিশূন্যতা তৈরি করে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

রূপসা দক্ষিণ ইউনিয়নের ৬ ও ৭ নং ওয়ার্ড বিএনপির কর্মী সম্মেলন
হাজীগঞ্জে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ বিক্রি ১৯৫ কেজি জব্দ,৩জনকে ৯ হাজার টাকা জরিমান 
হাজীগঞ্জ ইঞ্জি. মমিনুল হকের পৌরসভাসহ বিভিন্ন ইউনিয়নে পূজামণ্ডপ পরিদর্শন
মতলব উত্তরে মেঘনা নদীতে অবৈধভাবে বালু উত্তোলন, গ্রেপ্তার ১৮
হাজীগঞ্জে ৫১তম গ্রীষ্মকালীন জাতীয় ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান 
বাড়ছে প্রতিনিয়ত দূর্ঘটনা, ৭ কিমি সড়কটি যেন মরণ ফাঁদ

আরও খবর

error: Content is protected !!