Header Border

ঢাকা, বুধবার, ২৬শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
শিরোনাম
হাজীগঞ্জে সরকারি ৮৩ বস্তা চাউল উদ্ধার হাজীগঞ্জে বিএনপির মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হাজীগঞ্জ সরকারি মডেল পাইলট হাই স্কুল এন্ড কলেজে এইচএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত শাহরাস্তিতে নানান প্রতিকূলতার মধ্যদিয়ে বানিয়াচোঁ জয়নব বানু উচ্চ বিদ্যালয়ের কমিটির নির্বাচন শাহরাস্তিতে সিএনজি চালিত অটোরিক্সা উল্টে কাপড় দোকানির মৃত্যু ফরিদগঞ্জে সাবেক এক ইউপি সদস্যের বিরুদ্ধে সম্পত্তি আত্মসাতের অভিযোগ  রোটারিয়ান জয়দেব পালের উদ্যোগে ১৯ কৃতি শিক্ষার্থীকে সংবর্ধনা  ফরিদগঞ্জে  রাবিস আর বালু দিয়ে চলছে সড়কের কাজ  শাহরাস্তি উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে আওয়ামী লীগের ৭৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপনে আলোচনা সভা ও কেক কাটা অনুষ্ঠিত হাজীগঞ্জে আওয়ামী লীগের ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত 

হাজীগঞ্জে আর্সেনিকোসিস রোগীদের সচেতনতা সৃষ্টিতে কাউন্সিলিং সভায় সচিব নাসিমা বেগম – Rknews71

মোহাম্মদ হাবীব উল্যাহ্  :
হাজীগঞ্জে ‘আর্সেনিকোসিস রোগীদের সচেতনতা সৃষ্টি ও চিকিৎসা ব্যবস্থাপনা’ শীর্ষক প্রকল্পের অফিস এবং স্থাপিত স্যাটেলাইট কিনিক, চাঁদপুর-১ (হাজীগঞ্জ) সরেজমিন পরিদর্শন করেছেন, পরিকল্পনা কমিশনের আর্থ সামাজিক অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) মোসাম্মৎ নাসিমা বেগম। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সমাজসেবা অধিদপ্তর এবং প্রত্যাশি সংস্থা নব জীবন (সাতীরা) কর্তৃক বাস্তবায়নাধীন প্রকল্প ও কিনিক পরিদর্শন করেন তিনি।
রোববার (২৫ ডিসেম্বর) সকালে হাজীগঞ্জ পৌরসভাধীন আলীগঞ্জ প্রকল্পের সাইট অফিস পরিদর্শন ও হাজীগঞ্জ সরকারি মডেল পাইলট হাই স্কুল এন্ড কলেজে স্যাটেলাইট কিনিকে অনুষ্ঠিত এক কাউন্সিলিং সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, মোসাম্মৎ নাসিমা বেগম। এ সময় তিনি আর্সেনিকে আক্রান্ত (আর্সেনিকোসিস) রোগীদের মাঝে বাংলাদেশের বিশিষ্ট বিজ্ঞানী ড. আব্দুল কাদের কর্তৃক উদ্ভাবিত ‘আর্সেনিকিউর’ লোশন বিতরণ করেন।
এর আগে প্রকল্প পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করে মোসাম্মৎ নাসিমা বেগম। এ সময় তিনি সংশ্লিষ্টদের দিক-নির্দেশনা প্রদান করেন। এরপর ‘আর্সেনিকোসিস রোগীদের সচেতনতা সৃষ্টি ও চিকিৎসা ব্যবস্থাপনা’ শীর্ষক প্রকল্পের পরিচালক মো. জহিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত কাউন্সিলিং সভায় হাজীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মেহেদী হাসান মানিক, উপজেলা সমাজসেবকা কর্মকর্তা মো. শাহাদাত হোসেন উপস্থিত ছিলেন।
এসময় চাঁদপুর জেলার প্রকল্পের কর্ম এলাকা সংশ্লিষ্ট ৭ উপজেলার সমাজসেবা কর্মকর্তা, জনপ্রতিনিধি এবং প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন। উল্লেখ্য, এই প্রকল্পের আওতায় চাঁদপুর ও সাতক্ষিরা জেলায় আর্সেনিকোসিস রোগীদের জরীপ কার্যক্রম পরিচালিত হবে। এতে আর্সেনিকোসিস রোগীদের প্রাথমিক জরীপ বা তথ্য সংগ্রহ, চাঁদপুরে ৫টি ও সাতক্ষিরায় ৫টিসহ মোট ১০টি স্যাটেলাইট কিনিক স্থাপন করা হয়েছে।

এ ছাড়াও প্রকল্পে নিয়োজিত চিকিৎসকগণের মাধ্যমে জরীপভুক্ত ব্যক্তিদের মধ্যে থেকে চাঁদপুরে ২ হাজার ও সাতক্ষিরায় ২ হাজারসহ মোট ৪ হাজার রোগী শনাক্ত এবং শনাক্তকৃত রোগীদের আর্সেনিকোসিস সচেতনতা মূল্যায়ন ও কাউন্সিলিং, ৫টি গুরুত্বপূর্ণ টেষ্ট (পরীক্ষা), পথ সহযোগিতার মাধ্যমে চিকিৎসা ব্যবস্থাপনা, ৬ মাস রোগীদের ফলোআপ, কাউন্সিলিং এবং তথ্য সংগ্রহ এবং সংগ্রহীত তথ্য-উপাত্ত বিশ্লেষনপূর্বক একটি গবেষণা প্রতিবেদন প্রণয়ন এবং যথাযথ কর্তৃপক্ষের নিকট প্রতিবেদন দাখিল করা হবে।

আরো পড়ুন  হাজীগঞ্জ বাজারে স্বর্ণ পোড়ানো বিষাক্ত এসিডের ধোয়া ব্যবসায়ীসহ মানুষ অতিষ্ট 

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

হাজীগঞ্জে সরকারি ৮৩ বস্তা চাউল উদ্ধার
হাজীগঞ্জে বিএনপির মিলাদ ও দোয়া অনুষ্ঠিত
হাজীগঞ্জ সরকারি মডেল পাইলট হাই স্কুল এন্ড কলেজে এইচএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত
শাহরাস্তিতে নানান প্রতিকূলতার মধ্যদিয়ে বানিয়াচোঁ জয়নব বানু উচ্চ বিদ্যালয়ের কমিটির নির্বাচন
শাহরাস্তিতে সিএনজি চালিত অটোরিক্সা উল্টে কাপড় দোকানির মৃত্যু
ফরিদগঞ্জে সাবেক এক ইউপি সদস্যের বিরুদ্ধে সম্পত্তি আত্মসাতের অভিযোগ 

আরও খবর