Header Border

ঢাকা, রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল)
শিরোনাম
ফরিদগঞ্জে ৪’শ রোগীকে বিনামূল্যে চিকিৎসা সেবা দিলেন অর্থোপেডিক্স বিশেষজ্ঞ  ডাঃ তানভীর ভাষার মাসে একজন নিরব ভাষাবিদকে হারিয়ে আমরা বাকরুদ্ধ শাহরাস্তি প্রেসক্লাবের আয়োজনে মহান একুশে ফেব্রুয়ারি মাতৃভাষা দিবস পালিত শাহরাস্তিতে রাজাপুরা দরবার শরীফের ৫৮তম উরশ মোবারক সম্পন্ন হয়েছে। কালের আর্বতে হারিয়ে গেছে গ্রামবাংলার এতিহ্যবাহী হুক্কা বাচঁতে চায় মতলব উত্তরের ২য় শ্রেণির শিশু শিক্ষার্থী শুভ  বড় ভবানীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতা নারায়ণগঞ্জের সাইনবোর্ডে পুলিশের নাকের ডগায় আসলামের বেপরোয়া চাঁদাবাজি “নিজের বলার মতো একটা গল্প ফাউন্ডেশন” চাঁদপুর জেলা শাখার উদ্যোক্তা মিটআপ সম্পন্ন বাংলাদেশ আজ উন্নয়ন ও সমৃদ্ধির পথে বিশ্বের বিস্ময়—মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম এমপি

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অগ্নিকাণ্ড

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) প্রশাসনিক ভবনের চতুর্থ তলায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। শনিবার (১৬ এপ্রিল) সকাল ৯টার দিকে এ ঘটনা ঘটে। পরে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট দুই ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে শর্টসার্কিটের কারণে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।সরেজমিনে গিয়ে দেখা গেছে, অগ্নিকাণ্ডে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস বিভাগ। বিভাগটির চেয়ারম্যানের কক্ষ পুড়ে ছাই হয়ে গেছে। এ ছাড়াও বিভাগের নথি, ল্যাব সরঞ্জাম, পিসি, ডেস্কটপ, শিক্ষকদের ফাইল, চেয়ার, ডেস্ক, প্রজেক্টর, আলমারি, প্রিন্টার, স্ক্যানারসহ আরো গুরুত্বপূর্ণ জিনিসপত্র পুড়ে ছাই হয়ে গেছে। আগুনে খসে পড়েছে দেয়ালের প্লাস্টার।

অগ্নিকাণ্ডের খবর শুনে ঘটনাস্থলে আসেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. আব্দুল বাকী। তিনি বলেন, শনিবার সকাল ৯টার দিকে অগ্নিকাণ্ড শুরু হয়। ফায়ার সার্ভিসের দুটি ইউনিটসহ সবার সম্মিলিত প্রচেষ্টায় আমরা আগুন নেভাতে সক্ষম হই। ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণের জন্য তদন্ত কমিটি গঠন করা হবে বলেও জানান তিনি।

এদিকে অগ্নিকাণ্ডের ঘটনার পর বর্জ্য ব্যবস্থাপনা ও মেয়াদোত্তীর্ণ অগ্নিনির্বাপক যন্ত্র নিয়ে প্রশ্ন তুলেছেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা। তারা বলেন, বিশ্ববিদ্যালয়ের বর্জ্য ব্যবস্থাপনা মানে যেখানের ময়লা সেখানেই পুড়ে ফেলা। কেন্দ্রীয় কোনো ডাস্টবিন নেই বিশ্ববিদ্যালয়ে। পরিচ্ছন্নতাকর্মীরা ময়লা জড়ো করে যেখানে সেখানে আগুন ধরিয়ে দেন। কদিন আগে আবাসিক হলের ভেতর এবং মসজিদের পাশে বর্জ্যে আগুন লাগানো হয়। যার ঠিক পাশেই বৈদ্যুতিক তার ছিল। সেখান থেকেও এমন দুর্ঘটনা ঘটতে পারত। যথাযথ বর্জ্য ব্যবস্থাপনা নিশ্চিতসহ নতুন করে অগ্নিনির্বাপক যন্ত্র স্থাপনসহ পরিচ্ছন্নতাকর্মীদের সচেতন করার দাবি তাদের।

কালের কণ্ঠের এক প্রশ্নের জবাবে উপ-উপাচার্য অধ্যাপক ড. আব্দুল বাকী বলেন, বর্জ্য ব্যবস্থাপনার বিষয়ে আমরা পদক্ষেপ নেব। মেয়াদোত্তীর্ণ অগ্নিনির্বাপক যন্ত্র সরিয়ে নতুন করে স্থাপন করা হবে।

আরো পড়ুন  বারবার সিলেটেই কেন বন্যা হচ্ছে | Rknews71

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ফরিদগঞ্জে ৪’শ রোগীকে বিনামূল্যে চিকিৎসা সেবা দিলেন অর্থোপেডিক্স বিশেষজ্ঞ  ডাঃ তানভীর
ভাষার মাসে একজন নিরব ভাষাবিদকে হারিয়ে আমরা বাকরুদ্ধ
“নিজের বলার মতো একটা গল্প ফাউন্ডেশন” চাঁদপুর জেলা শাখার উদ্যোক্তা মিটআপ সম্পন্ন
বাংলাদেশ আজ উন্নয়ন ও সমৃদ্ধির পথে বিশ্বের বিস্ময়—মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম এমপি
হাজীগঞ্জের মকিমাবাদে আগুনে টাইলসের মালামালের গোডাউন পুড়ে ছাই
নারায়ণগঞ্জ সাংবাদিক ফোরামের  নতুন অফিসের উদ্বোধন 

আরও খবর