Header Border

ঢাকা, শনিবার, ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
শিরোনাম
ফরিদগঞ্জে মানবতার সেবক সিআইপি জালাল আহমেদের জন্মদিন পালন মানুষের জন্য ভালো কিছু করতে হলে আগে নিজেকে পরিশুদ্ধ করতে হবে: সাবেক যুগ্ম সচিব ড. শাহাদাত হোসেন ফরিদগঞ্জে পূর্ব শত্রুতার জেরধরে ব্যবসায়ীর পুকুর থেকে লক্ষাধিক টাকার মাছ লুট  চাঁদপুরের শাহরাস্তিতে গরীব ও অসহায়দের মাঝে নগদ অর্থ, গৃহনিমাণ সামগ্রী (ঢেউটিন) ও সেলাই মেশিন বিতরণ। বাকিলা উচ্চ বিদ্যালয়ে অভিভাবক সদস্য নির্বাচন সম্পন্ন  বলাখাল চন্দ্রবান বালিকা উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন অনুষ্ঠিত হাজীগঞ্জে রোটার‌্যাক্ট ক্লাব অব ডাকাতিয়ায় ঈদ পূর্ণমিলনী, বছর শুরুর সভা ও কলার হস্তান্তর অনুষ্ঠিত আইডিয়াল সমাজসেবা ফাউন্ডেশনের ৫ম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত মালিগাঁওয়ে ডাঃ শরিফ হোসেনের মায়ের কুলখানি অনুষ্ঠিত  গন্ধর্ব্যপুর দক্ষিণে জাতীয় শ্রমিক লীগের আহবায়ক ছাত্তার, যুগ্ম আহবায়ক ফরিদ ও মনজু

ঈদের ছুটিতে ভারতে যাবে ৫ লক্ষাধিক বাংলাদেশি!

করোনা মহামারির কারণে গত দুই বছর নানা ধরনের বিধিনিষেধ থাকায় মুখ থুবড়ে পড়েছিল ভারতের পর্যটন শিল্প। এবার সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে আসায় উঠে গেছে বিধিনিষেধ, মিলছে দেশটির ভিসাও। এই সুযোগে ঈদের ছুটিতে ভারতে যাবেন ৫ লাখের বেশি বাংলাদেশি!

পর্যটন খাত সংশ্লিষ্ট ব্যবসায়ীরা বলছেন, করোনাকালীন পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে। তা ছাড়া এ বছর ঈদের ছুটি টানা ৯ দিন পাচ্ছেন অনেকে। সবমিলিয়ে কাছের দেশ হিসেবে ভারতে বেড়াতে যাওয়ার পরিকল্পনা করছেন ভ্রমণপিপাসুরা। তারা দেশটির ভিসা সেন্টারগুলোতে ভিড় করছেন।

ভারতীয় ভিসা সেন্টারগুলো জানায়, গত এক সপ্তাহে ভিসার জন্য আবেদনকারীর চাপ বেড়েছে। ভিড় সামলাতে জনবল ও অফিস সময় বাড়ানো হয়েছে। বন্ধের দিনেও চালু থাকছে ভিসা কার্যক্রম, আগে বেলা ১টা পর্যন্ত কার্যক্রম চললেও এখন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত চলছে।

এ বিষয়ে বাংলাদেশ আউট বাউন্ড ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট গোলাম কাদির বলেন, করোনায় গত দুই বছরে মানুষ হাঁপিয়ে উঠেছে। এখন পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় দেশের বাইরে বেড়াতে যেতে চাইছেন অনেকে। সার্বিক বিবেচনায় বিপুল সংখ্যক মানুষ ভারতে যাওয়ার চিন্তা করছেন

প্রতিদিন হাজার হাজার মানুষ ভারতীয় ভিসার জন্য আবেদন করছেন জানিয়ে তিনি বলেন, এবার ঈদের ছুটিতে কত সংখ্যক মানুষ ভারতে বেড়াতে যাচ্ছেন, তার সঠিক পরিসংখ্যান নেই। তবে এই সংখ্যাটা ৫ লাখের বেশি হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

ভারতের পর্যটন মন্ত্রণালয়ের উপ-মহাপরিচালক ও রিজিওনাল পরিচালক (পূর্ব) সাগ্নিক চৌধুরী বলছেন, তাদের দেশে যাওয়া পর্যটকদের বিশাল অংশই হচ্ছে বাংলাদেশি। করোনা পরবর্তী পর্যটকদের নিরাপত্তাসহ অন্যান্য সুযোগ-সুবিধা নিশ্চিত করতে সব ধরনের উদ্যোগ নেওয়া হয়েছে।

করোনার আগে ২০১৭-১৮ অর্থবছরে ভারতে যাওয়া বাংলাদেশির সংখ্যা ছিল প্রায় ২২ লাখ। এর মধ্যে চিকিৎসা, ভ্রমণ ও কেনাকাটার কাজে যাওয়া লোকজনের সংখ্যাই সবচেয়ে বেশি।

আরো পড়ুন  শাহরাস্তিতে সজাগের দিনব্যাপী বিনামূল্যে চিকিৎসা সেবা - Rknews71

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

প্রধানমন্ত্রীকে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের অভিনন্দন
মতলব উত্তরে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অভিযানে ইয়াবাসহ গ্রেপ্তার ১
কনস্টেবলের প্রেমের টানে বাংলাদেশে এলেন লাতিন আমেরিকার দেশ পেরুর তরুণী
ছেংগারচর পৌরসভার নৌকার মাঝি আরিফ উল্লাহ সরকার 
মতলব উত্তরে সুন্নী জামায়াত যুব সংগঠনের কাউন্সিল অধিবেশন ও সেমিনার
সরকারের হাজারো উন্নয়ন কর্মকান্ড জনগণের মাঝে তুলে ধরতে হবে – মিজানুর রহমান

আরও খবর