Header Border

ঢাকা, রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ (শরৎকাল)
শিরোনাম
পাইকপাড়ায় যুবলীগ-ছাত্রলীগ কর্তৃক ছাত্রদলের কর্মীদের উপর হামলা  হাজীগঞ্জের লাল-সবুজ স্বেচ্ছাসেবী সংগঠনের ত্রাণ বিতরণ কার্যক্রমের আয়-ব্যয়ের হিসাব উপস্থাপন হাজীগঞ্জে পানিবন্দী মানুষের মাঝে মৎস্যজীবি দলের ত্রাণ সামগ্রী বিতরণ শিষ্ট ব্যবসায়ী আঃ মান্নান পাটোয়ারীর শাহরাস্তি প্রেসক্লাবের সম্মাননা স্মারক গ্রহণ প্রধান উপদেষ্টার একান্ত সচিব- ২ হলেন মতলব উত্তরের সজীব নবপ্রত্যয় যুব সংঘ”এর উদ্যোগে বন্যাকবলিত পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত শতাধিক পরিবারের মাঝে খাদ্য সহায়তা বিতরণ বাস আটকে ৬৫ ভরি সোনা ছিনতাই, নেতৃত্বে যুবদল নেতা! চাঁদপুরে জাল সনদে সহকারী গ্রন্থাগারিক নিয়োগ পান যুবলীগ নেতা কাউসার শাহরাস্তিতে আঃ মান্নান পাটোয়ারী এন্ভ সন্স ফাউন্ডেশনের উদ্যোগে বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ অব্যাহত শাহরাস্তিতে ফখরুল আলম পাটোয়ারীর উদ্যোগে বন্যার্তদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ

হাজীগঞ্জে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ, ছাত্রলীগের সাথে ধাওয়া-পাল্টা ধাওয়া

চাঁদপুরের হাজীগঞ্জে কোটা সংস্কারের দাবী ও শিক্ষার্থীসহ দেশের বিভিন্ন স্থানে ৬ জন নিহতের ঘটনায় বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করেছে শিক্ষার্থীরা। এ ঘটনায় বুধবার (১৭ জুলাই) দুপুর ১২টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ছাত্রলীগের সাথে আন্দোলনকারীদের একাধীক ধাওয়া ও পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এতে কুমিল্লা-চাঁদপুর ও রামগঞ্জ-হাজীগঞ্জ-কচুয়া-গৌরিপুর আঞ্চলিক মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

এ দিন বেলা সাড়ে এগারোটার দিকে উপজেলার বিভিন্ন স্থান থেকে শিক্ষার্থীরা হাজীগঞ্জ বাজারস্থ গাজীর খাদায় (বালুর মাঠ) জড়ো হতে থাকে। বেলা ১২টি দিকে প্রায় সহস্রাধীক শিক্ষার্থী মিছিল নিয়ে বের হয়। মিছিলটি কুমিল্লা-চাঁদপুর আঞ্চলিক মহাসড়কের হাজীগঞ্জ পুর্ব বাজার ঘুরে হাজীগঞ্জ পশ্চিম বাজারস্থ চৌরাস্তায় বঙ্গবন্ধু শেখ মুজিব চত্ত্বরে গিয়ে শেষ হয় এবং সেখানে কুমিল্লা-চাঁদপুর ও রামগঞ্জ-হাজীগঞ্জ-কচুয়া-গৌরিপুর মহাসড়কে শিক্ষার্থীরা অবস্থান নেয়।

এ সময় শিক্ষার্থীরা কোটা সংস্কারের দাবীতে বিভিন্ন প্লে-কার্ড ও ব্যানার নিয়ে বিভিন্ন শ্লোগান দিতে থাকে। পুলিশ একাধিকার তাদের অনুরোধ করলেও তারা সড়ক থেকে সরে যায়নি। বেলা দেড়টার দিকে পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক মেহেদী হাছান রাব্বির নেতৃত্বে একটি মিছিল আসে। এসময় মিছিল থেকে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর ইট-পাটকেল নিক্ষেপ করলে তারা ছত্রভঙ্গ হয়ে পড়ে। এতে দুই পক্ষের  মাঝে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

পরে শিক্ষার্থীদের একটি অংশ রামগঞ্জ-হাজীগঞ্জ-কচুয়া-গৌরিপুর মহাসড়কের ‘হাজীগঞ্জ-রামগঞ্জ’ সেতুর দক্ষিণ পাড়ে অবস্থান নিয়ে সড়ক অবরোধ করে এবং অপর একটি অংশ কুমিল্লা-চাঁদপুর আঞ্চলিক মহাসড়কের হাজীগঞ্জ পূর্ব বাজারস্থ হাজীগঞ্জ সেতুর পশ্চিম পাড়ে অবস্থান নিয়ে সড়ক অবরোধ করে। এর মধ্যে বেশ কয়েকজন ছাত্রী ব্যানার ও প্ল্যাকার্ড নিয়ে হাজীগঞ্জ মধ্য বাজারস্থ হাজীগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদের সামনে সড়কে বসে পড়ে।

এর মধ্যে হাজীগঞ্জ-রামগঞ্জ সেতুর দক্ষিণ পাশে পৌর ছাত্রলীগের সভাপতি সোহেল আলম বেপারী ও সাধারণ সম্পাদক মেহেদী হাছান রাব্বির অনুসারী ছাত্রলীগের কর্মীরা আন্দোলন শিক্ষার্থীদের ধাওয়া করে এবং হাজীগঞ্জ পূর্ব বাজারে উপজেলা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আব্দুল্লাহ্ আলম মামুন জীবনের নেতৃত্বে আন্দোলনরত শিক্ষার্থীদের ধাওয়া দিয়ে ছত্রভঙ্গ করে দেয়।

আরো পড়ুন  ফরিদগঞ্জে তারাবির নামাজ পড়ে বাড়ি ফেরার পথে একই বাড়ির দুই তরুণের মর্মান্তিক মৃত্যু

পরিস্থিতি সামাল দিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তাপস শীল, অতিরিক্ত পুলিশ সুপার (হাজীগঞ্জ সার্কেল) পঙ্কজ কুমার দে, হাজীগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) মুহাম্মদ আবদুর রশিদ শিক্ষার্থীদের সাথে কথা বলেন। এছাড়াও উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি এবায়েদুর রহমান খোকন বলি, পৌর ছাত্রলীগের সভাপতি সোহেল আলম বেপারী ও সাধারণ সম্পাদক মেহেদি হাছান রাব্বি ছাত্রীদের সাথে কথা বলে সড়ক অবরোধমুক্ত করেন।

এ দিকে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনায় আন্দোলনরত একাধিক শিক্ষার্থী ও ছাত্রলীগের একাধিক কর্মী আহত হওয়ার খবর পাওয়া গেছে। দীর্ঘ সময় সড়ক অবরোধে চরম ভোগান্তিতে পড়েন পথচারীসহ যানবাহনের যাত্রীরা। এছাড়াও দিনের বেশিরভাগ সময় অস্থিতিকর পরিস্থিতির কারণে হাজীগঞ্জ বাজারের ব্যবসায়ীরা আর্থিক ক্ষতিগ্রস্তের মুখে পড়েন। বাজারে মানুষ আসতে না পারায় বেচা-বিক্রি ছিল না। মেইন রোডের বেশিরভাগ দোকান বন্ধ ছিল।

অপর দিকে দিনব্যাপী আন্দোলনে পুলিশ ধৈয্যের পরিচয় দিয়েছে। শিক্ষার্থী, ব্যবসায়ী, যানবাহনসহ সাধারণ মানুষের জান ও মালের নিরাপত্তায় আইন-শৃঙ্খলা বাহিনীর উপস্থিতি ছিল লক্ষ্যনীয়। বাজারের গুরুত্বপূর্ণ পয়েন্টে সতর্ক অবস্থানে ছিল পুলিশ। এছাড়াও উপজেলা নির্বাহী কর্মকর্তার পাশাপাশি উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রিফাত জাহানকে দায়িত্ব পালন করতে দেখা গেছে।

এ বিষয়ে হাজীগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) মুহাম্মদ আবদুর রশিদ বলেন, শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে আমাদের সহযোগিতা ছিল। পরে তারা সহিংসতা শুরু করে সড়ক অবরোধ করে। আমরা দীর্ঘ সময় তাদের সাথে কথা বলে এবং তাদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দিতে সক্ষম হয়। বর্তমান পরিস্থিতি স্বাভাবিক আছে।

হাজীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তাপস শীল বলেন, শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলন ছিলো। তবে হঠাৎ করেই তারা সড়কে বসে পড়ে। এতে কুমিল্লা-চাঁদপুর এবং রামগঞ্জ-হাজীগঞ্জ-কচুয়া ও গৌরিপুর আঞ্চলিক মহাসড়কে ব্যাপক যানজটের সৃষ্টি হয়। পরবর্তীতে তাদেরকে বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দেয় পুলিশ। বর্তমানে যানবাহন চলাচল স্বাভাবিক রয়েছে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

হাজীগঞ্জের লাল-সবুজ স্বেচ্ছাসেবী সংগঠনের ত্রাণ বিতরণ কার্যক্রমের আয়-ব্যয়ের হিসাব উপস্থাপন
হাজীগঞ্জে পানিবন্দী মানুষের মাঝে মৎস্যজীবি দলের ত্রাণ সামগ্রী বিতরণ
শিষ্ট ব্যবসায়ী আঃ মান্নান পাটোয়ারীর শাহরাস্তি প্রেসক্লাবের সম্মাননা স্মারক গ্রহণ
প্রধান উপদেষ্টার একান্ত সচিব- ২ হলেন মতলব উত্তরের সজীব
নবপ্রত্যয় যুব সংঘ”এর উদ্যোগে বন্যাকবলিত পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত শতাধিক পরিবারের মাঝে খাদ্য সহায়তা বিতরণ
বাস আটকে ৬৫ ভরি সোনা ছিনতাই, নেতৃত্বে যুবদল নেতা!

আরও খবর

error: Content is protected !!