Header Border

ঢাকা, শুক্রবার, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
শিরোনাম
হাজীগঞ্জের বড়কুল পূর্ব ইউনিয়নে প্রধানমন্ত্রীর ঈদ উপহার ভিজিএফ‘র ১০ কেজি চাল বিতরণ হাজীগঞ্জের কালচোঁ উত্তর ইউনিয়নে প্রধানমন্ত্রীর ঈদ উপহার ভিজিএফ‘র ১০ কেজি চাল বিতরণ মতলবে লঞ্চে শুরু হয়েছে নাড়ির টানে বাড়ি ফেরা মতলব উত্তরে এসিল্যান্ডকে বিদায় ও বরন কিস্তি উঠানোর নামকরে এক সপ্তাহ ধরে নিখোঁজ দুই সন্তানের জননী  শাহরাস্তিতে এন্টারপ্রেনশিপ অ‍্যান্ড রিসিলিয়েন্স ইন বাংলাদেশ (পার্টনার) এর আওতায় দিনব্যাপী জিএপি সার্টিফিকেশন প্রশিক্ষণ সম্পন্ন উন্নয়ন ও মানবকল্যাণে কাজ করছি” অসহায় জনগণের সাথে আমি রয়েছি। -মেজর (অবঃ) রফিকুল ইসলাম, বীর উত্তম শাহরাস্তিতে বিক্রি হওয়া নবজাতক শিশুকে উদ্বার করে মায়ের কোলে ফিরিয়ে দিয়ে দৃষ্টান্ত স্থাপন করলেন শাহরাস্তি থানা পুলিশ চাকুরি বিধি মালা তোয়াক্কা না করে দীর্ঘদিন অফিস ফাঁকি দিয়ে নিয়মিত ব্যক্তিগত ব্যবসা পরিচালানা শাহরাস্তিতে ভূমি সেবা সপ্তাহ বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা

সয়াবিনের পাশাপাশি বেড়েছে সরিষার তেলের দাম | Rknews71

অনলাইন ডেস্ক :

সয়াবিন তেলের কারসাজির মধ্যেই বাড়িয়ে দেয়া হলো সরিষার তেলের দাম। নীরবেই সক্রিয় হয়ে উঠেছে সিন্ডিকেট। সুযোগ বুঝে হাতিয়ে নিচ্ছে বাড়তি মুনাফা। ভোজ্যতেলের চাহিদার মাত্র ১০ শতাংশ পূরণ হয় সরিষার তেলের মাধ্যমে। আর সয়াবিনের বাজার পুরোটাই আমদানি নির্ভর।

সংশ্লিষ্টরা বলছেন, সরিষা উৎপাদনে কৃষকদের আগ্রহী করতে প্রণোদনা প্যাকেজ প্রয়োজন।

রোজার শুরু থেকেই সয়াবিন তেলের সংকট বাজারে। ঈদের কয়েকদিন আগে থেকে উধাও হয়ে যায় ৫ ও ২ লিটারের বোতল। কৃত্রিম সংকট তৈরি করে দাম বাড়ানোর পায়তারা চলে। অবশেষে ঈদের তৃতীয় দিন বাড়িয়ে দেয়া হয় সয়াবিন তেলের দর। তবুও সরবরাহ স্বাভাবিক হয়নি। এমন পরিস্থিতিতে বিকল্প হিসেবে অনেকে ঝুঁকছেন সরিষার তেল ব্যবহারে।

সরিষার তেলের বাজারও বেশ চড়া। এক মাসের ব্যবধানে খোলা তেলের দাম লিটারে ৪০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ২৬০ টাকায়। ব্র্যান্ড ভেদে বোতলজাত সরিষা তেলের লিটার বিক্রি হচ্ছে ৩২০ থেকে ৩৫০ টাকা।

ব্যবসায়ীরা বলছেন, চাহিদা অনুযায়ী সরিষার তেল পাওয়া যাচ্ছে না। সয়াবিনের দাম বেড়ে যাওয়ায় দাম একটু বাড়তি হয়েছে। সরিষার তেলের দাম বাড়ার কথা কোম্পানি ভালো বলতে পারবে। তারা বলে সরিষা নাকি সর্ট। বাহিরে থেকে সরিষা আসে, দাম নাকি বেশি।

দেশে উৎপাদিত পাঁচ লাখ মেট্রিক টন সরিষা থেকে ২ লাখ টন তেল পাওয়া যায়। আর বছরে ভোজ্যতেলের চাহিদা প্রায় ২০ লাখ টন।

আরো পড়ুন  হাজীগঞ্জে ইউপি নির্বাচনে নৌকার পক্ষে ভোট চাইলেন সাবেক সিনিয়র সচিব - ড. শাহ কামাল

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

হাজীগঞ্জে আল-আমিন অয়েল মিলসের উদ্বোধন
চাষাড়া থেকে মিশনপাড়া মোড় জমেছে হকার, বাড়ছে বিক্রি
প্রধানমন্ত্রীকে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের অভিনন্দন
নতুন মন্ত্রিসভার সদস্যরা শপথ নেবেন বৃহস্পতিবার
শপথ নিলেন আওয়ামী লীগের নবনির্বাচিত সংসদ সদস্যরা
হাজীগঞ্জে গাড়িতে আগুন ও ভাংচুর

আরও খবর