Header Border

ঢাকা, শনিবার, ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
শিরোনাম
ফরিদগঞ্জে মানবতার সেবক সিআইপি জালাল আহমেদের জন্মদিন পালন মানুষের জন্য ভালো কিছু করতে হলে আগে নিজেকে পরিশুদ্ধ করতে হবে: সাবেক যুগ্ম সচিব ড. শাহাদাত হোসেন ফরিদগঞ্জে পূর্ব শত্রুতার জেরধরে ব্যবসায়ীর পুকুর থেকে লক্ষাধিক টাকার মাছ লুট  চাঁদপুরের শাহরাস্তিতে গরীব ও অসহায়দের মাঝে নগদ অর্থ, গৃহনিমাণ সামগ্রী (ঢেউটিন) ও সেলাই মেশিন বিতরণ। বাকিলা উচ্চ বিদ্যালয়ে অভিভাবক সদস্য নির্বাচন সম্পন্ন  বলাখাল চন্দ্রবান বালিকা উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন অনুষ্ঠিত হাজীগঞ্জে রোটার‌্যাক্ট ক্লাব অব ডাকাতিয়ায় ঈদ পূর্ণমিলনী, বছর শুরুর সভা ও কলার হস্তান্তর অনুষ্ঠিত আইডিয়াল সমাজসেবা ফাউন্ডেশনের ৫ম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত মালিগাঁওয়ে ডাঃ শরিফ হোসেনের মায়ের কুলখানি অনুষ্ঠিত  গন্ধর্ব্যপুর দক্ষিণে জাতীয় শ্রমিক লীগের আহবায়ক ছাত্তার, যুগ্ম আহবায়ক ফরিদ ও মনজু

সরবরাহ সংকটের আশঙ্কায় দাম বাড়ছে গম ও লবণের | Rknews71

অনলাইন ডেস্কঃ

দেশে কয়েকদিন ধরেই গমের বাজারদর ঊর্ধ্বমুখী ছিল। এরই মধ্যে গত শনিবার আকস্মিকভাবে পণ্যটি রফতানি বন্ধের ঘোষণা দেয় প্রতিবেশী দেশ ভারত। এতে সরবরাহ সংকটের আশঙ্কা তৈরি হয়েছে। আরো অস্থির হয়ে উঠছে বাজার। পণ্যটির দাম লাগামহীনভাবে বাড়তে শুরু করেছে। নিত্য ও ভোগ্যপণ্যের সবচেয়ে বড় পাইকারি বাজার চট্টগ্রামের খাতুনগঞ্জ ও অন্যতম বৃহৎ বাজার নারায়ণগঞ্জের নিতাইগঞ্জে গমের দাম অস্বাভাবিক বেড়েছে। অন্যদিকে লক্ষ্যমাত্রার চেয়ে এবার লবণ উৎপাদন কম হচ্ছে। ফলে বাজারে আগেই সরবরাহ সংকটের আশঙ্কা দেখা দিয়েছে। এতে পাইকারি বাজারে পণ্যটির দাম বস্তাপ্রতি (৭৫ কেজি) ২০০-২৫০ টাকা পর্যন্ত বেড়েছে।

আগে থেকেই দেশের বাজারে গমের সরবরাহ কমিয়ে দেয়ার অভিযোগ করে আসছিলেন সংশ্লিষ্টরা। তাদের অভিযোগ, পর্যাপ্ত সরবরাহ থাকা সত্ত্বেও কৃত্রিম সংকট তৈরির জন্য আগে থেকেই বাজারে সরবরাহ কমিয়ে দেয়া হয়েছে। সরবরাহ সংকটের আশঙ্কায় এক সপ্তাহের ব্যবধানে নিতাইগঞ্জে পণ্যটির দাম মণপ্রতি ৩৫০ টাকা বেড়েছে। এর মধ্যে রফতানি বন্ধের ঘোষণার জেরে একদিনেই বাজারটিতে মণপ্রতি দাম বেড়েছে ২০০ টাকার বেশি।

বৈশ্বিক গমের বাজারের ২৫ শতাংশেরও বেশি সরবরাহ করে রাশিয়া ও ইউক্রেন। কিন্তু দেশ দুটির মধ্যে চলমান যুদ্ধের কারণে বিশ্বব্যাপী সরবরাহ সংকট তৈরি হয়েছে। যুদ্ধ শুরুর পর ভারত থেকে গম আমদানি বাড়িয়েছিল বাংলাদেশসহ অনেক দেশ। কিন্তু স্থানীয় বাজারে সরবরাহ স্বাভাবিক রাখতে হঠাৎ করেই রফতানি বন্ধ ঘোষণা করে দেশটি। এতে ঊর্ধ্বমুখী থাকা দেশের বাজার আরো অস্থির হয়ে উঠতে শুরু করেছে। নিতাইগঞ্জে গতকাল প্রতি মণ গম ১ হাজার ৬০০ টাকা পর্যন্ত বিক্রি হয়েছে। যেখানে এক সপ্তাহ আগেও দাম ছিল ১ হাজার ২৫০ টাকা। ফ্লাওয়ার মিল মালিকদের অভিযোগ, গমের পর্যাপ্ত মজুদ থাকা সত্ত্বেও আমদানিকারক ও ট্রেডিং ব্যবসায়ীরা সংকটের অজুহাত দেখাচ্ছেন। যদিও আগের এলসির গম এখনো আসছে। আগে থেকেই গুদামগুলোতে পর্যাপ্ত মজুদ ছিল। এখনো সরবরাহ বিঘ্ন হয়নি। তবে রফতানি বন্ধের ঘোষণায় বাড়তি দাম পেতে সরবরাহ কমিয়ে দিচ্ছেন ব্যবসায়ীরা।

রফতানি বন্ধের ঘোষণার পর পরই খাতুনগঞ্জে গমের দাম বেড়ে যায়। প্রতি মণ (৩৭ দশমিক ৩২ কেজি) গমের দাম ১ হাজার টাকা থেকে বেড়ে দাঁড়ায় ১ হাজার ৪০০ টাকার বেশি। ভারতের রফতানি বন্ধের সিদ্ধান্তের খবরে তা আরো বেড়ে দাঁড়ায় মণপ্রতি ১ হাজার ৫৫০ টাকায়। বাজারে একদিনের ব্যবধানে গমের দাম বৃদ্ধি পায় মণে প্রায় ৮০ টাকা। এছাড়া ময়দা তৈরিতে ব্যবহূত ভালো মানের কানাডিয়ান গমের দামও ৫০ টাকা বেড়ে মণপ্রতি ২ হাজার ১০০ টাকায় কেনাবেচা হয়। সব মিলিয়ে বাজারটিতে এক সপ্তাহের ব্যবধানে গমের দাম বেড়ে যায় মণপ্রতি ২৫০ টাকার বেশি।

গম ব্যবসায়ী ও ফ্লাওয়ার মিল মালিক সমিতির সূত্রে জানা যায়, বাংলাদেশে গমের চাহিদা ৭৫ লাখ টন। চলতি অর্থবছরে এখন পর্যন্ত বিদেশ থেকে আমদানি হয়েছে প্রায় ৫০ লাখ টন। দেশে উৎপাদিত হয়েছে ১১ লাখ টন। সে হিসাবে দেশে গম আমদানি করতে হবে আরো ১৪ লাখ টন। তবে ভারত রফতানি বন্ধ ঘোষণা করলেও আগের এলসির গম আমদানি করা হবে। প্রতিদিনই পুরনো এলসির গম দেশে আসছে। সেই হিসাবে বাংলাদেশে গমের কোনো সংকট হওয়ার কথা নয়। কিন্তু তার পরও বাজারে বেশি মুনাফা লাভের আশায় ব্যবসায়ী ও আমদানিকারকরা কৃত্রিম সংকট তৈরির চেষ্টা করছেন বলে অভিযোগ তাদের।

আরো পড়ুন  মতলব উত্তরে স্ক্যাভেঞ্জিং প্রকল্পের শেড নির্মাণ করছে স্বাস্থ্য সহকারী শাহজালাল!

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ফরিদগঞ্জে মানবতার সেবক সিআইপি জালাল আহমেদের জন্মদিন পালন
মানুষের জন্য ভালো কিছু করতে হলে আগে নিজেকে পরিশুদ্ধ করতে হবে: সাবেক যুগ্ম সচিব ড. শাহাদাত হোসেন
ফরিদগঞ্জে পূর্ব শত্রুতার জেরধরে ব্যবসায়ীর পুকুর থেকে লক্ষাধিক টাকার মাছ লুট 
চাঁদপুরের শাহরাস্তিতে গরীব ও অসহায়দের মাঝে নগদ অর্থ, গৃহনিমাণ সামগ্রী (ঢেউটিন) ও সেলাই মেশিন বিতরণ।
বাকিলা উচ্চ বিদ্যালয়ে অভিভাবক সদস্য নির্বাচন সম্পন্ন 
বলাখাল চন্দ্রবান বালিকা উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন অনুষ্ঠিত

আরও খবর