Header Border

ঢাকা, সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
শিরোনাম
হাজীগঞ্জের শ্রীপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদে  আশিষ চন্দ্র মজুমদার যোগদান শাহরাস্তিতে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের উন্নয়ন সহায়তার আওতায় ভর্তুকিতে কৃষি যন্ত্র বিতরণ মতলব উত্তরের উপ-সহকারী প্রানী সম্পদ কর্মকর্তার ইন্তেকাল  মতলব উত্তর উপজেলা পরিষদ নির্বাচনে নির্বাচিতদের গেজেট প্রকাশ  হাজীগঞ্জ পৌরসভার রান্ধুনীমুড়া ও বলাখালে আলহাজ্ব হেলাল উদ্দিন মিয়াজীর আনারস মার্কার সমর্থনে গণসংযোগ,পথসভা অনুষ্ঠিত হাজীগঞ্জে নির্বাচনের টাকা বিতরণের অভিযোগে উপজেলা ও ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদকসহ আটক ২ ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী আকবর হোসেন মনিরের পথসভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখছেন বিশিষ্ট সমাজ সেবক এম গাফফার বাপ্পী। ভোটের আচরণবিধি ও সরকারি কর্মচারী (আচরণ) বিধি লঙ্গন করে আব্দুর রহমান মোল্লার রাজনীতি ও নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ শাহরাস্তিতে উপজেলা পরিষদ নির্বাচন বর্জনের দাবিতে ব্যারিস্টার কামাল উদ্দিনের নেতৃত্বে লিফলেট বিতরণ ফরিদগঞ্জে সেক্টর কমাণ্ডার লে: কর্ণেল (অব:) আবু ওসমান চৌধুরী স্মৃতি ফলকের গেইট ভাংচুরের অভিযোগ

ত্রিপুরার নতুন মুখ্যমন্ত্রীর পৈতৃক বাড়ি ব্রাহ্মণবাড়িয়ায় | Rknews71

অনলাইন ডেস্কঃ

ভারতের ত্রিপুরা রাজ্যের নতুন মুখ্যমন্ত্রী ডা. মানিক সাহার পৈতৃক ভিটা ব্রাহ্মণবাড়িয়া পৌর শহরের কাজীপাড়ায়। এজন্য কাজীপাড়াবাসীর মধ্যে বিরাজ করছে আনন্দ-উচ্ছ্বাস।

পৌর শহরের কাজীপাড়ার পুকুরপাড়ে ছিল মুখ্যমন্ত্রীর পিতা মাখন লাল সাহার পৈতৃক ভিটা। তবে পৈতৃক এই বাড়িতে মুখ্যমন্ত্রীর পরিবার ও তার আত্মীয়স্বজন কেউ থাকেন না

১৯৪৭ সালে ভারত ভাগের সময় মাখন লাল সাহা ত্রিপুরার আগরতলায় বসবাসরত তার বন্ধু নূর মিয়া মালদারের সঙ্গে তার ২৪ শতাংশের বাড়িটি বিনিময় করে সপরিবারে আগরতলায় চলে যান। একথা জানিয়েছেন বাড়িটির বর্তমান মালিক নূর মিয়া মালদারের ছেলে শরীফুল ইসলাম মালদার।

তিনি বলেন, মাখন লাল সাহার ছেলে ডা. মানিক সাহা ত্রিপুরা রাজ্যের নতুন মুখ্যমন্ত্রী হওয়ায় আমরা খুশি। কাজীপাড়াবাসী খুশি।

বর্তমানে বাড়িটিতে মাখন লাল সাহা যে ঘরটিতে বসবাস করতেন সেই ঘরটি এখনো রয়েছে। তবে ঘরটিকে এখন দোকানকোটায় রূপান্তর করা হয়েছে।

কাজীপাড়ার প্রবীণ বাসিন্দা ব্যবসায়ী রমন সাহা বলেন, মাখন লাল সাহার বাড়িতে দুর্গাপূজা হতো। তিনি কাজীপাড়ার বাড়ি বিনিময় করে আগরতলায় চলে যাওয়ার পরও পূজার সময় আসতেন। পরবর্তীতে তার ছেলেরাও আসতেন। বর্তমানে এই বাড়িতে মাখন লাল সাহার কোনো আত্মীয়স্বজন না থাকলেও মাঝে মধ্যে তাদের নিকট স্বজনরা বাড়িটি দেখতে আসেন।

বাড়ির বর্তমান মালিক মরহুম নূর মিয়া মালদারের ছেলে শরিফুল ইসলাম বলেন, তাদের পৈতৃক ভিটা আগরতলা শহরের পুরানো জেলখানা এলাকায়। ১৯৪৭ সালের ভারত ভাগের সময় তার পিতা নূর মিয়া মালদার তার বন্ধু মাখন লাল সাহার সঙ্গে তাদের আগরতলার বাড়িটি বিনিময় করে মাখন লাল সাহার কাজীপাড়ার এই বাড়িতে চলে আসেন। ত্রিপুরার নতুন মুখ্যমন্ত্রী ডা. মানিক সাহার জন্ম আগরতলা শহরে বিনিময় করে আসা তাদের পুরানো ওই বাড়িতে। তারা আমাদের আত্মার আত্মীয়।

তিনি বলেন, তাদের বাড়ির বিদ্যুৎ মিটার এখানো বাড়ির পুরানো মালিক মাখন লাল সাহার নামে রয়েছে। তার পিতা নূর মিয়া মালদার মৃত্যুর আগে তাকে বলে যান বন্ধুর (মাখন লাল সাহা) স্মৃতিটি ধরে রাখার জন্য বাড়ির বিদ্যুৎ মিটারের নাম যেন পরিবর্তন না করা হয়।

 

স্মৃতিচারণ করতে গিয়ে শরীফুল ইসলাম মালদার আরও বলেন, তার বার নূর মিয়া মালদার ব্রাহ্মণবাড়িয়া কলেজে (বর্তমানে ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজ) পড়তেন। থাকতেন কাজীপাড়া কিবরিয়া মহলে। তখন ব্রাহ্মণবাড়িয়া ছিল ত্রিপুরা রাজ্যের অংশ। কাজীপাড়ায় থাকার সময়ে মাখন লাল সাহার সঙ্গে তার বাবার বন্ধুত্ব হয়। ১৯৪৭ সালে দেশভাগের সময় পরিস্থিতি পরিবর্তিত হতে থাকে। তখন দুই বন্ধু একে অপরের বাড়ি বিনিময় করেন। সেই থেকে তারা ব্রাহ্মণবাড়িয়ার কাজীপাড়ার বাসিন্দা। আর মাখন লাল সাহা আগরতলার বাসিন্দা।

 

তিনি বলেন, আমাদের প্রিয় কাকা মাখন লাল সাহার ছেলে ডা. মানিক সাহা ত্রিপুরার মুখ্যমন্ত্রী হওয়ায় আমরা খুব খুশি। তিনি বলেন, গত কয়েক মাস আগেও মাখন কাকার ছেলেরা আমাদের বাড়ি এসেছিলেন। আমাদের খোঁজ নিয়েছেন। তিনি মুখ্যমন্ত্রী মানিক সাহার সফলতা কামনা করেন।

আরো পড়ুন  হাজীগঞ্জ বাজার ব্যবসায়ী সমিতির নির্বাচনে সাধারন সম্পাদক পদে মোহাম্মদ ওমর ফারুক এর প্রার্থিতা ঘোষণা 

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

হাজীগঞ্জের শ্রীপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদে  আশিষ চন্দ্র মজুমদার যোগদান
শাহরাস্তিতে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের উন্নয়ন সহায়তার আওতায় ভর্তুকিতে কৃষি যন্ত্র বিতরণ
মতলব উত্তরের উপ-সহকারী প্রানী সম্পদ কর্মকর্তার ইন্তেকাল 
মতলব উত্তর উপজেলা পরিষদ নির্বাচনে নির্বাচিতদের গেজেট প্রকাশ 
হাজীগঞ্জে নির্বাচনের টাকা বিতরণের অভিযোগে উপজেলা ও ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদকসহ আটক ২
ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী আকবর হোসেন মনিরের পথসভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখছেন বিশিষ্ট সমাজ সেবক এম গাফফার বাপ্পী।

আরও খবর