Header Border

ঢাকা, শুক্রবার, ১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
শিরোনাম
মতলব উত্তরে চরকালিয়া সপ্রাবি. শ্রেণিকক্ষে ‘আপত্তিকর’ অবস্থায় ছাত্রীসহ প্রধান শিক্ষক আটক হাজীগঞ্জে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ, ছাত্রলীগের সাথে ধাওয়া-পাল্টা ধাওয়া শাহরাস্তিতে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ, সড়ক অবরোধ তিন বছরের সাজাপ্রাপ্ত আসামী হাজীগঞ্জের শাহীন চাঁদপুরে গ্রেফতার কচুয়ায় চায়না রিং ও কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে ধ্বংস হাজীগঞ্জে ডিগ্রি কলেজে কাব স্কাউট দলের গ্রুপ সভাপতি-ইউনিট লিডারগণের মতবিনিময় সভা অনুষ্ঠিত  হাজীগঞ্জে ৯ দিনে দুই সিএনজি চুরি, আতঙ্কিত চালকরা  বঙ্গবন্ধু আইন ছাত্র পরিষদ কুমিল্লা অঞ্চলের  সভাপতি শান্ত ও সম্পাদক আরাফাত হাজীগঞ্জে কাব স্কাউট দলের গ্রুপ সভাপতি ও ইউনিট লিডারদের মতবিনিময় হাজীগঞ্জে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল

শাহরাস্তিতে আঞ্চলিক মহাসড়কে ৪ কিলোমিটার রাস্তায় পাথর উঠে যাওয়ায় দূর্ঘটনার ঝুঁকিতে চালকরা | Rknews71

মোঃ জামাল হোসেনঃ
চাঁদপুরের শাহরাস্তিতে চাঁদপুর -কুমিল্লা আঞ্চলিক মহাসড়কে শাহরাস্তি অংশে দোয়াভাঙ্গা থেকে ওয়ারুক বাজার পর্যন্ত ৪ কিলোমিটার রাস্তায় পাথর উঠে যাওয়ায় দূর্ঘটনার ঝুঁকি বাড়ছে বলে দাবী চালক ও যাত্রীদের। গত দেড় মাসে এ সড়কে কমপক্ষে ১০টি দূর্ঘটনায় অন্তত ৩০ জন আহত হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় এলাকাবাসী ও পরিবহণ সংশ্লিষ্টরা। জানা যায়, শাহরাস্তি উপজেলাধীন ওই সড়কে দোয়াভাঙ্গা থেকে ওয়ারুক বাজার পর্যন্ত বিভিন্ন স্থানে পিচ উঠে গর্তের সৃষ্টি হলে সম্প্রতি সড়ক বিভাগের পক্ষ থেকে সড়কটি সংস্কার করা হয়। নুড়ি পাথর ও পিচ দিয়ে সড়কটি মসৃণ করা হলেও ১ সপ্তাহের মধ্যে সব পাথর উঠে যায়।রাস্তার পাথর সরে যাওয়ায় শুধু পিচের উপর দিয়ে বিভিন্ন দূরপাল্লার বাসসহ মালবাহী ট্রাক ও কাভার্ড ভ্যান চলছে। চালকদের অভিযোগ রাস্তায় পাথর না থাকায় শুধুমাত্র পিচের উপর গাড়ি ব্রেক করে নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। ২ মিনিটের বৃষ্টিতে এ সড়কে চলার সময় গাড়ির স্টিয়ারিং এঁকেবেঁকে যায়। ফলশ্রুতিতে প্রায়ই দূর্ঘটনা ঘটছে। স্থানীয়রা জানান, গত ২২ এপ্রিল শুক্রবার রাত পৌনে ৯টায় উপজেলার মেহার স্টেশন এলাকায় পিচ্ছিল রাস্তায় নিয়ন্ত্রণ হারিয়ে বোগদাদ সার্ভিসের একটি বাস ড্রেনে গিয়ে পড়ে। এ ঘটনায় কেউ হতাহত না হলেও দুটি সিএনজি অটোরিকশা ও একটি প্রাইভেটকার ক্ষতিগ্রস্ত হয়। গত ৪ মে সকালে মেহের ষ্টেশনের পশ্চিমে পদ্মা এক্সপ্রেসের ১টি ও বোগদাদ সার্ভিসের ১টি বাস নিয়ন্ত্রণ হারিয়ে খালে পড়ে যায়। এ ঘটনায় কেউ নিহত না হলেও কমপক্ষে ২০ জন আহত হয়েছে। এ সড়কে চলা চাঁদপুর থেকে ঢাকাগামী পদ্মা এক্সপ্রেসের চালক মোঃ আঃ আজিজ ঢালী জানান, এ রাস্তায় যে ঢালাই দিয়েছে সেটা সম্পূর্ণ অযৌক্তিক, এ রাস্তাটা যেভাবে পাথর বিহীন, কনা বিহীন, পর্যাপ্ত মাল বিহীন একমাত্র পিচ দিয়ে ঢালাই দিয়েছে, যা খুবই তৈলাক্ত। ১ মিনিট বা ২ মিনিটের বৃষ্টিতে রাস্তা এতো পিচ্ছিল হয় গাড়ি তো দূরের কথা পথচারী হাটা পর্যন্ত দায় হয়ে পড়ে। যার ফলে প্রতিনিয়ত চলতে সমস্যা হচ্ছে, দূর্ঘটনা হচ্ছে। রাস্তাটি চলাচলের উপযোগী করতে পর্যাপ্ত পরিমান মালামাল দিয়ে সংস্কার করতে হবে।

আরো পড়ুন  বিদ্যুৎপৃষ্ট হয়ে জেলা ছাত্রলীগ নেতার মৃত্যু, আহত ২ | Rknews71

একই অভিযোগ করেছেন বোগদাদ চালক মোঃ লিটন, আল আরাফাহ চালক মোঃ মিলনসহ অন্যান্য বাস চালকরা। ট্রাকচালক মোঃ আবীর হোসেন জানান, রাস্তায় পিচের কারণে পিচ্ছিল হওয়ায় বৃষ্টির সময় গাড়ি নিয়ন্ত্রণ করা অসম্ভব হয়ে পড়ে। দূর্ঘটনা এড়াতে রাস্তাটি সংস্কার প্রয়োজন। কাভার্ড ভ্যান চালক মোঃ জাফর জানান, বৃষ্টি হলে দূর্ঘটনার আশংকা নিয়ে গাড়ি চালাতে হচ্ছে।

সিএনজি অটোরিকশা চালক মোঃ কবির হোসেন জানান, বৃষ্টির সময় গাড়ি ব্রেক করলে ৫/১০ হাত দূরে গিয়ে গাড়ি থামে। কয়েকদিন আগেও ২/৩ টা সিএনজি দূর্ঘটনা কবলিত হয়েছে। রাস্তাটি মেরামতে সরকারের কাছে দাবি জানাই।

মোটরসাইকেল চালক মোঃ সুমন আহমদ জানান, রাস্তা এত পিচ্ছিল শুধু বাইক নয় বাস এ মাথায় ব্রেক করলেও মাথায় গিয়ে পড়ে। এ রাস্তায় ঘন্টায় ৩০ কিলোমিটারের উপরে বাইক চালানো যায় না।

আল আরাফাহ বাসযাত্রী লক্ষীপুরের রামগঞ্জ উপজেলার মোঃ আবু তাহের জানান, রাস্তা পিচ্ছিল হওয়ায় চালকরা খুব ধীরে ও সতর্ক হয়ে গাড়ি চালাতে হচ্ছে। দোয়াভাঙ্গা থেকে ওয়ারুক পর্যন্ত এই অংশে প্রাণশংকা নিয়ে পার হতে হয়। একই অভিযোগ করেছেন

কুমিল্লাগামী রিলাক্স বাসের যাত্রী মোঃ রফিকুল ইসলাম, ঢাকাগামী পদ্মা বাসযাত্রী মোঃ আজাদ হোসেন। স্থানীয় মেহের ষ্টেশন এলাকার বাসিন্দা মোঃ শাহ আলম জানান, রাস্তার পিচঢালাই অত্যন্ত ভয়াবহ। হাটলে রাস্তায় জুতার দাগ পড়ে যায়। পাশেই আমার বাড়ি।গত ১ সপ্তাহে এ রাস্তায় আমার চোখের সামনে ১০ থেকে ১৫ টি দূর্ঘটনা ঘটেছে।

শাহরাস্তি থেকে হাজীগঞ্জগামী হাজীগঞ্জ মডেল কলেজের ছাত্র আবদুল্লাহ আল তানভীর খান লিমন জানান, রাস্তার যে অবস্থা, গাড়িতে উঠলে বাসায় যেতে পারবো কিনা সে শঙ্কায় থাকি। একই আশংকার কথা জানিয়েছে ওই কলেজের ছাত্র মেহেদী হাসান সাইমুন ও আয়মন হোসেন শিহাব।

বোগদাদ সার্ভিসের লাইন সুপারভাইজার মোঃ জসিম উদ্দিন জানান, মেহের থেকে ওয়ারুক পর্যন্ত এই সড়কটিতে অতিরিক্ত বিটুমিন ব্যবহারের ফলে পিচ্ছিল হয়ে খুব ঝুঁকিপূর্ণ হয়ে গেছে। গত ১ সপ্তাহে ৮/১০ টি দূর্ঘটনা ঘটেছে। সড়কটি মেরামতে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

আরো পড়ুন  দুই দিনের সফরে ঢাকা এসেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী | Rknews71

চাঁদপুর জেলা সিএনজি অটোরিক্সা মালিক সমিতির সভাপতি মোঃ আবুল হোসেন জানান, ইতোমধ্যে এ সড়কে যে সংস্কার কাজ হয়েছে তাতে বিটুমিনের পরিমাণ বেশী হওয়ায় দূর্ঘটনা বাড়ছে। এ সড়কের উপর নতুন করে ঢালাই দেয়ার জন্য কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

সড়ক ও জনপথ বিভাগের হাজীগঞ্জ অঞ্চলের কালিয়াপাড়া সেকশনের উপ-সহকারি প্রকৌশলী মোঃ রমিজ উদ্দিনের সাথে এ বিষয়ে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, এখানে পাথর মুখ্য বিষয় না। বিটুমিন স্প্রে করে যে পাথরটা আমরা দিয়েছি সেখান থেকে কিছু পাথর বিটুমিনের সাথে যুক্ত হবে বাকিটা সরে যাবে। একটা পাথর ওই স্তরে পড়লে আরেকটা উপরে পড়লে সেটা থাকেনা। এটার কাজের ধরনটাই এরকম। গাড়ি চলাচলের কিছু দিনের মধ্যে এটা মসৃণ হয়ে যায়। রোদের তাপে বিটুমিন গলে পাথরটা ভিতরে ঢুকে যায়। এটা কোন সমস্যা না এতে রাস্তার স্থায়িত্ব বাড়ে। চালকদের ব্রেক হচ্ছেনা এটা সঠিক না। তারা ভুল বুঝতেছে। এতে মসৃণ রাস্তায় গাড়ি চললে চাকা নিয়ন্ত্রণে থাকার কথা। চালকরা বিষয়টি সাময়িক ভাবে বুঝছে না।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

প্রধানমন্ত্রীকে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের অভিনন্দন
নতুন মন্ত্রিসভার সদস্যরা শপথ নেবেন বৃহস্পতিবার
শপথ নিলেন আওয়ামী লীগের নবনির্বাচিত সংসদ সদস্যরা
হাজীগঞ্জে গাড়িতে আগুন ও ভাংচুর
ছেংগারচর পৌরসভায় জাতীয় স্থানীয় সরকার দিবস উপলক্ষ্যে র‌্যালী ও আলোচনা সভা
জাতীয় স্থানীয় সরকার দিবস উপলক্ষে হাজীগঞ্জে র‌্যালি, আলোচনা ও উন্নয়ন মেলা অনুষ্ঠিত

আরও খবর