Header Border

ঢাকা, রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল)
শিরোনাম
ফরিদগঞ্জে ৪’শ রোগীকে বিনামূল্যে চিকিৎসা সেবা দিলেন অর্থোপেডিক্স বিশেষজ্ঞ  ডাঃ তানভীর ভাষার মাসে একজন নিরব ভাষাবিদকে হারিয়ে আমরা বাকরুদ্ধ শাহরাস্তি প্রেসক্লাবের আয়োজনে মহান একুশে ফেব্রুয়ারি মাতৃভাষা দিবস পালিত শাহরাস্তিতে রাজাপুরা দরবার শরীফের ৫৮তম উরশ মোবারক সম্পন্ন হয়েছে। কালের আর্বতে হারিয়ে গেছে গ্রামবাংলার এতিহ্যবাহী হুক্কা বাচঁতে চায় মতলব উত্তরের ২য় শ্রেণির শিশু শিক্ষার্থী শুভ  বড় ভবানীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতা নারায়ণগঞ্জের সাইনবোর্ডে পুলিশের নাকের ডগায় আসলামের বেপরোয়া চাঁদাবাজি “নিজের বলার মতো একটা গল্প ফাউন্ডেশন” চাঁদপুর জেলা শাখার উদ্যোক্তা মিটআপ সম্পন্ন বাংলাদেশ আজ উন্নয়ন ও সমৃদ্ধির পথে বিশ্বের বিস্ময়—মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম এমপি

১৩ মার্চ বীরমুক্তিযোদ্ধা হাসমত উল্যাহ হাসুর ৫ম মৃত্যুবার্ষিকী

মোহাম্মদ হাবীব উল্যাহ্
আগামিকাল ১৩ মার্চ (রোববার) চাঁদপুর জেলা ও হাজীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাবেক সদস্য, হাজীগঞ্জ উপজেলা কৃষক লীগের সাবেক আহবায়ক বর্ষীয়ান রাজনীতিবিদ বীরমুক্তিযোদ্ধা প্রয়াত মো. হাসমত উল্যাহ হাসুর ৫ম মৃত্যুবার্ষিকী।
২০১৭ইং সালের এই দিনে তিনি নিজ বাড়িতে বার্ধক্যজনিত কারনে ইন্তেকাল করেন। তাঁর মৃত্যুবার্ষিকী উপলক্ষে পরিবারের পক্ষ থেকে রোববার সকালে বড়কুল পূর্ব ইউনিয়ন পরিষদ কার্যালয়ে মিলাদ, দোয়া ও মোনাজাতের আয়োজন করা হয়েছে।
মরহুম মো. হাসমত উল্যা হাসু ওই ইউনিয়নের এন্নাতলী গ্রামের সাহেব বাড়ীর মরহুম এস.এম. তরিক উল্যা মিয়ার ছেলে। তিনি বড়কুল পূর্ব ইউনিয়ন আওয়ামী লীগের উপদেষ্টা, হাজীগঞ্জ উপজেলা মানবাধিকার কমিশনের সদস্য ছিলেন।
হাসমত উল্যাহ হাসু ১৯৯২ ইং সালে হাজীগঞ্জ থানা আওয়ামী লীগের প্রথম যুগ্ম সাধারণ সম্পাদক এবং ১৯৯৪ থেকে ১৯৯৬ ইং সালের জুন পর্যন্ত তৎকালীন সরকার পতন আন্দোলনে দলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন।
১৯৮৯ ইং সালে হাজীগঞ্জ থানা আওয়ামী লীগের প্রচার সম্পাদক ও একই সাথে নিজ ইউনিয়ন বড়কুল পূর্ব ইউনিয়ন আওয়ামী লীগের সাধারন সম্পাদক পদে দায়িত্ব পালন করেন।
১৯৭৯ ইং সালে থানা আওয়ামী লীগের কৃষি বিষয়ক সম্পাদক, ১৯৭৫ ইং থেকে ১৯৭৯ ইং পর্যন্ত থানা আওয়ামী যুবলীগের সদস্য ছিলেন।
১৯৭১ ইং সালে মহান স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধে সরাসরি অংশ গ্রহন করেন হাসমত উল্যাহ হাসু। তাঁর মুক্তি বার্তা নং – যোদ্ধা নং- ০২০৫০৩০২৫২।
এর আগে ১৯৭০ ইং সালে সাধারণ নির্বাচনে স্বীয় নির্বাচনী এলাকায় তৎকালীন পাকিস্তান জাতীয় সংসদ ও প্রাদেশিক পরিষদে আওয়ামী লীগ প্রার্থী মরহুম ওয়ালী উল্যাহ নওজোয়ান ও সাবেক সাংসদ ডাঃ আঃ ছাত্তার এর পক্ষ হয়ে নৌকা প্রতীক নিয়ে আওয়ামী লীগের পক্ষে নির্বাচনে ব্যাপক অংশ গ্রহন করেন।
১৯৬৯ ইং সালে মহান ছাত্র গনঅভ্যুত্থানে ছাত্র সংগ্রাম পরিষদের প্রদত্ত ঐতিহাসিক ১১ দফা আন্দোলনে নিজ হাজীগঞ্জ থানা সহ জেলার বিভিন্ন প্রত্যাঞ্চলে ছাত্রলীগের হয়ে নেতৃত্ব প্রদান ও আন্দোলন সংগ্রামে ব্যাপক অংশ গ্রহন করেন এবং ঐ বৎসরে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থেকে ছাত্র জীবনের পরিসমাপ্তি ঘটে।
১৯৬৭ থেকে ১৯৬৮ ইং সালে বৃহত্তর কুমিল্লা জেলা ছাত্রলীগের সহ-সাধারণ সম্পাদক নির্বাচিত হন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রদত্ত বাঙ্গালী মুক্তি সনদ ঐতিহাসিক ৬ দফা আন্দোলনে অংশগ্রহণ করেন।
১৯৬৬ ইং সালে ঐতিহ্যবাহী কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ছাত্রলীগের কর্মী হিসেবে অংশ গ্রহনের মাধ্যমে রাজনীতিতে জড়িয়ে পড়েন, প্রকৃত পক্ষে হাসমত  উল্যা হাসু ১৯৬৪ ইং সনে রাজনৈতিক কর্মকান্ড শুরু করেন হাসমত উল্যাহ হাসু।
আরো পড়ুন  বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন ও ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে রাজারগাঁও ইউনিয়নে বর্ণাঢ্য রেলী, আলোচনা ও কেক কাটা অনুষ্ঠিত 

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ফরিদগঞ্জে ৪’শ রোগীকে বিনামূল্যে চিকিৎসা সেবা দিলেন অর্থোপেডিক্স বিশেষজ্ঞ  ডাঃ তানভীর
ভাষার মাসে একজন নিরব ভাষাবিদকে হারিয়ে আমরা বাকরুদ্ধ
বাচঁতে চায় মতলব উত্তরের ২য় শ্রেণির শিশু শিক্ষার্থী শুভ 
নারায়ণগঞ্জের সাইনবোর্ডে পুলিশের নাকের ডগায় আসলামের বেপরোয়া চাঁদাবাজি
“নিজের বলার মতো একটা গল্প ফাউন্ডেশন” চাঁদপুর জেলা শাখার উদ্যোক্তা মিটআপ সম্পন্ন
বাংলাদেশ আজ উন্নয়ন ও সমৃদ্ধির পথে বিশ্বের বিস্ময়—মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম এমপি

আরও খবর