Header Border

ঢাকা, শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
শিরোনাম
মতলব উত্তরে চরকালিয়া সপ্রাবি. শ্রেণিকক্ষে ‘আপত্তিকর’ অবস্থায় ছাত্রীসহ প্রধান শিক্ষক আটক হাজীগঞ্জে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ, ছাত্রলীগের সাথে ধাওয়া-পাল্টা ধাওয়া শাহরাস্তিতে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ, সড়ক অবরোধ তিন বছরের সাজাপ্রাপ্ত আসামী হাজীগঞ্জের শাহীন চাঁদপুরে গ্রেফতার কচুয়ায় চায়না রিং ও কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে ধ্বংস হাজীগঞ্জে ডিগ্রি কলেজে কাব স্কাউট দলের গ্রুপ সভাপতি-ইউনিট লিডারগণের মতবিনিময় সভা অনুষ্ঠিত  হাজীগঞ্জে ৯ দিনে দুই সিএনজি চুরি, আতঙ্কিত চালকরা  বঙ্গবন্ধু আইন ছাত্র পরিষদ কুমিল্লা অঞ্চলের  সভাপতি শান্ত ও সম্পাদক আরাফাত হাজীগঞ্জে কাব স্কাউট দলের গ্রুপ সভাপতি ও ইউনিট লিডারদের মতবিনিময় হাজীগঞ্জে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল

১৩ মার্চ বীরমুক্তিযোদ্ধা হাসমত উল্যাহ হাসুর ৫ম মৃত্যুবার্ষিকী

মোহাম্মদ হাবীব উল্যাহ্
আগামিকাল ১৩ মার্চ (রোববার) চাঁদপুর জেলা ও হাজীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাবেক সদস্য, হাজীগঞ্জ উপজেলা কৃষক লীগের সাবেক আহবায়ক বর্ষীয়ান রাজনীতিবিদ বীরমুক্তিযোদ্ধা প্রয়াত মো. হাসমত উল্যাহ হাসুর ৫ম মৃত্যুবার্ষিকী।
২০১৭ইং সালের এই দিনে তিনি নিজ বাড়িতে বার্ধক্যজনিত কারনে ইন্তেকাল করেন। তাঁর মৃত্যুবার্ষিকী উপলক্ষে পরিবারের পক্ষ থেকে রোববার সকালে বড়কুল পূর্ব ইউনিয়ন পরিষদ কার্যালয়ে মিলাদ, দোয়া ও মোনাজাতের আয়োজন করা হয়েছে।
মরহুম মো. হাসমত উল্যা হাসু ওই ইউনিয়নের এন্নাতলী গ্রামের সাহেব বাড়ীর মরহুম এস.এম. তরিক উল্যা মিয়ার ছেলে। তিনি বড়কুল পূর্ব ইউনিয়ন আওয়ামী লীগের উপদেষ্টা, হাজীগঞ্জ উপজেলা মানবাধিকার কমিশনের সদস্য ছিলেন।
হাসমত উল্যাহ হাসু ১৯৯২ ইং সালে হাজীগঞ্জ থানা আওয়ামী লীগের প্রথম যুগ্ম সাধারণ সম্পাদক এবং ১৯৯৪ থেকে ১৯৯৬ ইং সালের জুন পর্যন্ত তৎকালীন সরকার পতন আন্দোলনে দলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন।
১৯৮৯ ইং সালে হাজীগঞ্জ থানা আওয়ামী লীগের প্রচার সম্পাদক ও একই সাথে নিজ ইউনিয়ন বড়কুল পূর্ব ইউনিয়ন আওয়ামী লীগের সাধারন সম্পাদক পদে দায়িত্ব পালন করেন।
১৯৭৯ ইং সালে থানা আওয়ামী লীগের কৃষি বিষয়ক সম্পাদক, ১৯৭৫ ইং থেকে ১৯৭৯ ইং পর্যন্ত থানা আওয়ামী যুবলীগের সদস্য ছিলেন।
১৯৭১ ইং সালে মহান স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধে সরাসরি অংশ গ্রহন করেন হাসমত উল্যাহ হাসু। তাঁর মুক্তি বার্তা নং – যোদ্ধা নং- ০২০৫০৩০২৫২।
এর আগে ১৯৭০ ইং সালে সাধারণ নির্বাচনে স্বীয় নির্বাচনী এলাকায় তৎকালীন পাকিস্তান জাতীয় সংসদ ও প্রাদেশিক পরিষদে আওয়ামী লীগ প্রার্থী মরহুম ওয়ালী উল্যাহ নওজোয়ান ও সাবেক সাংসদ ডাঃ আঃ ছাত্তার এর পক্ষ হয়ে নৌকা প্রতীক নিয়ে আওয়ামী লীগের পক্ষে নির্বাচনে ব্যাপক অংশ গ্রহন করেন।
১৯৬৯ ইং সালে মহান ছাত্র গনঅভ্যুত্থানে ছাত্র সংগ্রাম পরিষদের প্রদত্ত ঐতিহাসিক ১১ দফা আন্দোলনে নিজ হাজীগঞ্জ থানা সহ জেলার বিভিন্ন প্রত্যাঞ্চলে ছাত্রলীগের হয়ে নেতৃত্ব প্রদান ও আন্দোলন সংগ্রামে ব্যাপক অংশ গ্রহন করেন এবং ঐ বৎসরে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থেকে ছাত্র জীবনের পরিসমাপ্তি ঘটে।
১৯৬৭ থেকে ১৯৬৮ ইং সালে বৃহত্তর কুমিল্লা জেলা ছাত্রলীগের সহ-সাধারণ সম্পাদক নির্বাচিত হন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রদত্ত বাঙ্গালী মুক্তি সনদ ঐতিহাসিক ৬ দফা আন্দোলনে অংশগ্রহণ করেন।
১৯৬৬ ইং সালে ঐতিহ্যবাহী কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ছাত্রলীগের কর্মী হিসেবে অংশ গ্রহনের মাধ্যমে রাজনীতিতে জড়িয়ে পড়েন, প্রকৃত পক্ষে হাসমত  উল্যা হাসু ১৯৬৪ ইং সনে রাজনৈতিক কর্মকান্ড শুরু করেন হাসমত উল্যাহ হাসু।
আরো পড়ুন  মনোনয়নপত্র দাখিল করলেন সভাপতি প্রার্থী ইকবাল মজুমদার

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

মতলব উত্তরে চরকালিয়া সপ্রাবি. শ্রেণিকক্ষে ‘আপত্তিকর’ অবস্থায় ছাত্রীসহ প্রধান শিক্ষক আটক
হাজীগঞ্জে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ, ছাত্রলীগের সাথে ধাওয়া-পাল্টা ধাওয়া
শাহরাস্তিতে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ, সড়ক অবরোধ
তিন বছরের সাজাপ্রাপ্ত আসামী হাজীগঞ্জের শাহীন চাঁদপুরে গ্রেফতার
কচুয়ায় চায়না রিং ও কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে ধ্বংস
হাজীগঞ্জে ডিগ্রি কলেজে কাব স্কাউট দলের গ্রুপ সভাপতি-ইউনিট লিডারগণের মতবিনিময় সভা অনুষ্ঠিত 

আরও খবর