Header Border

ঢাকা, রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল)
শিরোনাম
ফরিদগঞ্জে ৪’শ রোগীকে বিনামূল্যে চিকিৎসা সেবা দিলেন অর্থোপেডিক্স বিশেষজ্ঞ  ডাঃ তানভীর ভাষার মাসে একজন নিরব ভাষাবিদকে হারিয়ে আমরা বাকরুদ্ধ শাহরাস্তি প্রেসক্লাবের আয়োজনে মহান একুশে ফেব্রুয়ারি মাতৃভাষা দিবস পালিত শাহরাস্তিতে রাজাপুরা দরবার শরীফের ৫৮তম উরশ মোবারক সম্পন্ন হয়েছে। কালের আর্বতে হারিয়ে গেছে গ্রামবাংলার এতিহ্যবাহী হুক্কা বাচঁতে চায় মতলব উত্তরের ২য় শ্রেণির শিশু শিক্ষার্থী শুভ  বড় ভবানীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতা নারায়ণগঞ্জের সাইনবোর্ডে পুলিশের নাকের ডগায় আসলামের বেপরোয়া চাঁদাবাজি “নিজের বলার মতো একটা গল্প ফাউন্ডেশন” চাঁদপুর জেলা শাখার উদ্যোক্তা মিটআপ সম্পন্ন বাংলাদেশ আজ উন্নয়ন ও সমৃদ্ধির পথে বিশ্বের বিস্ময়—মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম এমপি

শুরু হোক ব্যায়াম ও হাঁটা

গবেষকেরা বলছেন, একজন সুস্থ ব্যক্তির জন্য সপ্তাহে ৫ দিন ১৫০ মিনিট অ্যারোবিক ব্যায়াম যথেষ্ট।করোনার বিধিনিষেধ উঠে গেছে। শীতও কমছে। পার্কে বা ব্যায়ামাগারে যাওয়া নিয়ে তেমন বিধিনিষেধ থাকছে না। তবু স্বাস্থ্যবিধি মেনে চলা ও অতিরিক্ত ভিড় এড়িয়ে চলা উচিত, বিশেষ করে বয়স্ক ও রোগাক্রান্ত ব্যক্তিদের। তবে তাঁদেরই আবার নিয়মিত হাঁটাহাটিঁ বা ব্যায়ামেরও দরকার। তাই স্বাস্থ্যবিধি মেনে আবার শুরু হোক ব্যায়াম। বাইরে যেতে মাস্ক ব্যবহার করা উচিত। তবে যদি খোলা জায়গা হয় বা আশপাশে লোকজন না থাকে, তাহলে ব্যায়াম করার সময় মাস্ক ব্যবহার না করলেও চলবে। জিমে গেলেও মাস্ক খুলে রাখবেন।সুস্বাস্থ্যের জন্য নিয়মিত অ্যারোবিক ব্যায়াম ও সঠিক পুষ্টিকর খাবারের কোনো বিকল্প নেই। অ্যারোবিক ব্যায়াম হলো সেই ধরনের কার্যক্রম, যার ফলে হৃৎস্পন্দন দ্রুত হয় ও শরীর ঘামতে শুরু করে। যেমন জোরে হাঁটা, সাইক্লিং, জগিং, দড়িলাফ, দৌড়ানো, নৃত্য, সাঁতার ইত্যাদি।একজন সুস্থ–সবল মানুষের প্রতিদিন ৩০ মিনিট অ্যারোবিক ব্যায়াম করা জরুরি। কেউ চাইলে এর বেশিও করতে পারেন, তবে তা নির্ভর করবে শারীরিক সুস্থতা ও ক্ষমতার ওপর। গবেষকেরা বলছেন, একজন সুস্থ ব্যক্তির জন্য সপ্তাহে ৫ দিন ১৫০ মিনিট অ্যারোবিক ব্যায়ামই যথেষ্ট।যাঁরা দীর্ঘ বিরতির পর আবার নতুন করে ব্যায়াম শুরু করবেন, অথবা হৃদ্‌রোগ বা অন্যান্য শারীরিক অসুখে ভুগছেন, তাঁদের ব্যায়াম করার আগে একজন বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া জরুরি। যেকোনো অ্যারোবিক ব্যায়াম শুরু করার আগে ওয়ার্মআপ ও কুলডাউন করা প্রয়োজন। ঢিলেঢালা পোশাক পরা ও আরামদায়ক জুতা পরিধান জরুরি।বাসায় বা যেকোনো খোলা জায়গায় (পার্ক বা ছাদ) যে ধরনের ব্যায়াম দিয়ে শুরু করতে পারেন

:জগিং জাম্প: দুই পা ফাঁক করে দাঁড়ান। এবার দুই হাত ওপরে তুলে লাফ দিন। জগিং জাম্প ১০ মিনিটে ১০০ ক্যালরি বার্ন করে।

দড়িলাফ: মাত্র ২০ মিনিট দড়িলাফে প্রায় ২২০ ক্যালরি বার্ন হয়। যদিও দেখতে খুব সোজা, কিন্তু এটি উচ্চমাত্রার অ্যারোবিক ব্যায়াম। ১০ থেকে ৩০ মিনিট পর্যন্ত করতে পারেন।

আরো পড়ুন  আলীগঞ্জ দারুস সুন্নাহ নূরাণী কিন্ডারগার্টেন ও হাফেজিয়া মাদরাসায় পুরস্কার বিতরণ

জগিং: একই জায়গায় দাঁড়িয়ে প্রথমে বাম–ডান, বাম–ডান করতে থাকুন। এরপর ধীরগতিতে শুরু করে গতি বাড়ান। এভাবে ১০–১৫ মিনিট জগিং করতে পারেন।

চাইলে যেকোনো ব্যায়াম ৩০ মিনিট করতে পারেন, আবার যেকোনো ৩টি অ্যারোবিক ব্যায়াম ১০ মিনিট করে করতে পারেন।

এ ছাড়া নিয়মিত হাঁটার বিকল্প নেই। তাই সপ্তাহে ৫ দিন ৩০ মিনিট করে হাঁটতে পারেন খোলা জায়গায়।

কপালভাতি: এটিও ব্রিদিং ব্যায়ামের একটি ধরন। চেয়ারে বসে ছোট ছোট শ্বাস নিন, কিন্তু ছাড়ুন জোরে জোরে। এবার নাকের এক পাশ বন্ধ করে, অন্য পাশ দিয়ে জোরে জোরে শ্বাস ছাড়ুন। একইভাবে অন্য পাশের নাকের ছিদ্র বন্ধ করে আরেক পাশ দিয়ে জোরে জোরে শ্বাস ছাড়তে হবে। ১০ থেকে ২০ বার করুন দিনে দুই বেলা।

 

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ফরিদগঞ্জে ৪’শ রোগীকে বিনামূল্যে চিকিৎসা সেবা দিলেন অর্থোপেডিক্স বিশেষজ্ঞ  ডাঃ তানভীর
ভাষার মাসে একজন নিরব ভাষাবিদকে হারিয়ে আমরা বাকরুদ্ধ
বাচঁতে চায় মতলব উত্তরের ২য় শ্রেণির শিশু শিক্ষার্থী শুভ 
নারায়ণগঞ্জের সাইনবোর্ডে পুলিশের নাকের ডগায় আসলামের বেপরোয়া চাঁদাবাজি
“নিজের বলার মতো একটা গল্প ফাউন্ডেশন” চাঁদপুর জেলা শাখার উদ্যোক্তা মিটআপ সম্পন্ন
বাংলাদেশ আজ উন্নয়ন ও সমৃদ্ধির পথে বিশ্বের বিস্ময়—মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম এমপি

আরও খবর