Header Border

ঢাকা, শুক্রবার, ২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
শিরোনাম
রূপসা উত্তরে তালা প্রতীকের পথসভা হাজীগঞ্জের প্যারাপুর উচ্চ বিদ্যালয়ের পক্ষ থেকে নব-নির্বাচিত চেয়ারম্যান আলহাজ্ব হেলাল উদ্দিন মিয়াজীকে ফুলেল সংবর্ধনা সেন্দ্রা ঘাষিপুর মাদক বিরোধী ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত চাঁদপুরের কচুয়ায় আগুনে পুড়ল ২০ ব্যবসা প্রতিষ্ঠান হাজীগঞ্জে ফুলেল শুভেচ্ছা ও জনগণের ভালোবাসায় সিক্ত হলেন নব-নির্বাচিত  চেয়ারম্যান আলহাজ্ব হেলাল উদ্দিন মিয়াজী  চিকিৎসার জন্য ভারতে গেলেন বিএনপি নেতা ইবনে মিজান রনি মতলব উত্তরে শিক্ষক নেতা বাতেনের মাতার ইন্তেকাল  দাফন সম্পন্ন মতলব-গজারিয়া সংযোগ সেতু স্থান এবং ষাটনল পর্যটন কেন্দ্র পরিদর্শন হাজীগঞ্জে ৬ কেজি গাঁজাসহ আটক-১ হাজীগঞ্জে প্রবাসীর টাকা-পয়সা নিয়ে প্রেমিকের সাথে উধাও গৃহবধু, থানায় অভিযোগ!

হাজীগঞ্জে বিষাক্ত পিরানহা মাছ বিক্রি হচ্ছে রুপচাঁদা নামে | Rknews71

মোহাম্মদ হাবীব উল্যাহ্ ||

হাজীগঞ্জে সামুদ্রিক রূপচাঁদা মাছ বলে প্রকাশ্যে ক্রয়-বিক্রয় হচ্ছে  নিষিদ্ধ পিরানহা মাছ। বিভিন্ন হাট-বাজারসহ হকারি করে বাসা-বাড়িতে দেদারছে বিক্রি করছে এই পিরানহা মাছ। আর সহজ সরল মানুষ কমদাম পেয়ে এবং রুপচাঁদা মাছের নাম শুনে কিনে নিচ্ছেন এই মাছগুলো
সরজমিনে হাজীগঞ্জের বাকিলা মাছ বাজারে গেলে দেখা মিলে পিরানহার। প্লাষ্টিকের ট্রে’তে সাজানো এই মাছ খুচরা কেজি দেড়’শ টাকায় বিক্রি হচ্ছে বলে জানান নাম প্রকাশে অনিচ্ছুক বিক্রেতা। এই বিক্রেতা আরো জানান তিনি ৯০ টাকা কেজি দরে পাইকারি কিনে আনেন ।
এ সময় তিনি আজকের পর আর পিরানহা মাছ বিক্রি করবেন না বলে এই প্রতিনিধি জানান।

জানা যায়, হাজীগঞ্জের হাট- বাজার গুলোতে মূলত রেড বেলি পিরানহা মাছ বেশি পাওয়া যায়। একটি অসাধু চক্র এই মাছ হাজীগঞ্জের হাট বাজার গুলোতে এনে থাকে। এ ছাড়া সামুদ্রিক রুপচাদা বলে গ্রামে গ্রামে নিয়ে ফেরি করে বিক্রি করে গুটি কয়েক অসাধু মাছ ব্যবসায়ী।
খোঁজ নিয়ে আরো জানা যায়, মাংস খেকো কিংবা মাংসাশী মাছ হিসেবে পিরানহা মাছ সাধারণত দুই প্রকার। ব্ল্যাক বেলি পিরানহা (কালো পেটওয়ালা) ও রেড বেলি পিরানহা (লাল পেটওয়ালা)। এ মাছের প্রধান আবাসস্থল মূলত দক্ষিণ আমেরিকা, ব্রাজিলসহ কয়েকটা দেশের নদীতে বসবাস করে। সম্প্রতি সময় দেশে বিভিন্ন পুকুরে স্বল্প পরিসরে আর গোপনে এই মাছ চাষ হয়,মুলত এই পিরানহা গুলোই মফস্বলে বিক্রি হয়ে থাকে। এটি হিংস্র এবং রাক্ষুসে মাছ।
মানুষ খেকো মাছ হিসেবে পরিচিত ধারালো দাঁত আর প্রায় মানুষের মতো জিহ্বা থাকার কারণে সে তার শরীরের ১০ গুণ বেশি শক্তিতে কামড় দিতে সক্ষম। পিরানহা মাছের চর্বি মানবদেহে শ্বাস-প্রশ্বাসের স্বাভাবিক কার্যক্রম ব্যাহত করে।  পিরানহা মাছ খেলে মানসিক সমস্যাসহ মানুষের দেহে নানান রোগের সৃষ্টি করে।
হাজীগঞ্জের গ্রামের হাট-বাজার কিংবা গ্রামে ফেরি করে পিরানহা মাছ বিক্রির বিষয়ে উপজলা নির্বাহী কর্মকর্তা রাশেদুল ইসলাম জানান, বিষয়টি আমার নজরে ছিলো না, এখন থেকে মনিটরিংয়ের মাধ্যমে ব্যবস্থা নেয়া হবে।
আরো পড়ুন  মতলব উত্তরের মেঘনা নদীতে অবৈধভাবে বালু উত্তোলনে ২ লাখ  টাকা জরিমানা

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

চাঁদপুরের কচুয়ায় গরু খামারীকে গুলি করে ৬ গরু ছিনতাই
হাজীগঞ্জে ৬ কেজি গাঁজাসহ দুই মাদক কারবারি আটক
হাজীগঞ্জে ৩শ পিছ ইয়াবাসহ তিন মাদক কারবারি আটক
ফরিদগঞ্জে পুলিশ পরিচয়ে কিশোরের হাত-পা বেঁধে ডাকাতি
হাজীগঞ্জে রাতের আঁধারে আবারও দুই গরু চুরি
হাজীগঞ্জে ৮ বছরের সাজাপ্রাপ্ত ডাকাত সর্দার শিপন গ্রেফতার

আরও খবর