Header Border

ঢাকা, শুক্রবার, ১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ (হেমন্তকাল)
শিরোনাম
ফরিদগঞ্জে মাদক বিক্রি ও সেবনে বাধা দেওয়ায় কু*পি*য়ে আ*হত প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক হলেন হাজীগঞ্জের জয়নাল আবেদীন  সাকিবের দেশে ফেরা নিয়ে আবারও জটিলতা হাজীগঞ্জে মিথ্যা অপবাদ দিয়ে প্রতিবন্ধীর পরিবারকে ফাঁসানোর অভিযোগ! হাজীগঞ্জে ওয়ালটন গ্রাহকদের জন্য জনতা ফার্মেসীতে বিশেষ মূল্য ছাড় শাহরাস্তিতে পানিতে ডুবে ৯ বছর বয়সি শিশুর মৃ”ত্যু হাজীগঞ্জের বড়কুল পুর্ব ইউনিয়ন আইডিয়াল ক্লাব ও পাঠাগারের উপদেষ্টা ও কার্যকরি কমিটি গঠন ফরিদগঞ্জে সীমানা প্রাচীর ভাঙ্গার অভিযোগ হাজীগঞ্জে লাইফ এইড হাসপাতাল এন্ড ডিজিটাল ডায়াগণস্টিক সেন্টার বন্ধ একদিনে দুই লাশ হাজীগঞ্জে গাছ থেকে পড়ে ও পানিতে ডুবে শিশু’সহ ২ জনের মৃত্যু

গরমে যেভাবে নিবেন শরীরের যত্ন

Jalandhar: A passerby quenches thirst from a roadside tap on a hot afternoon, in Jalandhar, Wednesday, May 27, 2020. (PTI Photo)(PTI27-05-2020_000200B)

সন্তে হঠাৎই উত্তপ্ত হয়ে উঠেছে পরিবেশ। গ্রীষ্মের আগমনি বার্তা ভালোভাবেই বোঝা যাচ্ছে এই বসন্তে। এমন ভ্যাপসা আবহাওয়ায় ঘেমেটেমে একাকার। ঘামের অস্বস্তিতে অনেক সময় বিপাকে পড়তে হয়। অস্বস্তিকর ঘাম থেকে বাঁচার সহজ উপায় জানা থাকলে ফুরফুরে থাকা যায় দিনভর।

আসুন জেনে নেয়া যাক এই গরমে নিজেকে ফিট রাখার কিছু উপায়-

ডিওড্র্যান্ট
সুগন্ধি বা পারফিউম ব্যবহার না করে ডিওড্র্যান্ট ব্যবহার করুন। এটি ঘাম প্রতিরোধে অনেকটাই কার্যকরী। তবে অনেকের শরীরে কিছু কিছু ডিওড্র্যান্ট সহ্য হয় না বা সেগুলোতে ত্বক জ্বালা করতে পারে। এ ক্ষেত্রে যাচাই করে কিনতে হবে।

ট্যালকম পাউডার
ঘাম নিয়ন্ত্রণ করার অন্যতম সহজ উপায় হচ্ছে, ট্যালকম পাউডার ব্যবহার করা। এটিতে খরচও কম হয়। গোসলের পর এটি ব্যবহার করতে পারেন। এতে ঘাম হবে কম আর ঘামে দুর্গন্ধ হলে সেটিও কমে যাবে।

ডায়েট
অনেকের শরীরে অনেক ধরনের খাবার হজম হতে দেরি হয় এবং সেগুলো শরীরের তাপমাত্রা বাড়িয়ে দেয়। তাই অতিরিক্ত গরমে সালাদ বা হালকা খাবার খাওয়া ভালো। ঘামের দুর্গন্ধ হওয়ার পেছনে অনেক সময় আমাদের খাবারই দায়ী থাকে।

হালকা সুতির পোশাক
গরমের মাঝে হালকা সুতি পোশাকের কোনো বিকল্প নেই। শরীরে সহজেই বাতাস প্রবেশ করতে পারে এমন সব কাপড়, যেমন- সুতি, লিনেন ইত্যাদি কাপড় পরুন। এতে ঘাম অনেকটাই কম হবে।

বেশি সময় ধরে শীতাতপ নিয়ন্ত্রিত পরিবেশে না থাকার চেষ্টা করুন, কারণ এতে ত্বক শুষ্ক হয়ে গিয়ে চেহারা রুক্ষ হতে থাকে।

নিজের শরীরকে সুস্থ রাখতে যা করবেন-

পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন
ভ্যাপসা এই গরমে শরীর অতিরিক্ত ঘামছে সবার। ঘামের মধ্য দিয়ে শরীরের পানি বের হয়ে যাচ্ছে। এজন্য পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে। নইলে শরীর দুর্বল হয়ে অনেক রোগে আক্রান্ত হতে পারেন।

লেবু পানি
এই গরমে যতাসম্ভব লেবু পানি পান করুন। লেবু পানি শরীরে তাৎক্ষণিক শক্তি জোগায়। শরীরের ক্লান্তি ভাব দূর করতে দারুণ কার্যকর লেবু পানি।

আরো পড়ুন  ঘাসিরচর সর্বসেবা সংগঠনের উদ্যোগে ওয়াজ মাহফিল - Rknews71

গরমে পরিশ্রান্ত হয়ে এনার্জি লেভেল ড্রপ করে যায়। তাই তাজা ফলের রস নিয়মিতভাবে পান করুন।

 

/এনএএস

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ফরিদগঞ্জে মাদক বিক্রি ও সেবনে বাধা দেওয়ায় কু*পি*য়ে আ*হত
প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক হলেন হাজীগঞ্জের জয়নাল আবেদীন 
হাজীগঞ্জে মিথ্যা অপবাদ দিয়ে প্রতিবন্ধীর পরিবারকে ফাঁসানোর অভিযোগ!
হাজীগঞ্জে ওয়ালটন গ্রাহকদের জন্য জনতা ফার্মেসীতে বিশেষ মূল্য ছাড়
হাজীগঞ্জের বড়কুল পুর্ব ইউনিয়ন আইডিয়াল ক্লাব ও পাঠাগারের উপদেষ্টা ও কার্যকরি কমিটি গঠন
ফরিদগঞ্জে সীমানা প্রাচীর ভাঙ্গার অভিযোগ

আরও খবর

error: Content is protected !!