Header Border

ঢাকা, বৃহস্পতিবার, ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
শিরোনাম
চিকিৎসার জন্য ভারতে গেলেন বিএনপি নেতা ইবনে মিজান রনি মতলব উত্তরে শিক্ষক নেতা বাতেনের মাতার ইন্তেকাল  দাফন সম্পন্ন মতলব-গজারিয়া সংযোগ সেতু স্থান এবং ষাটনল পর্যটন কেন্দ্র পরিদর্শন হাজীগঞ্জে ৬ কেজি গাঁজাসহ আটক-১ হাজীগঞ্জে প্রবাসীর টাকা-পয়সা নিয়ে প্রেমিকের সাথে উধাও গৃহবধু, থানায় অভিযোগ! শাহরাস্তিতে চেয়ারম্যান পদে মকবুল হোসেন পাটোয়ারী, ইমদাদুল হক মিলন ও হাসিনা আক্তার বেসরকারিভাবে নির্বাচিত নিরব ভোট বিপ্লব ঘটিয়ে উপজেলা পরিষদের নয়া চেয়ারম্যান হেলাল উদ্দিন মিয়াজী দশানী মোহনপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের জানাজা শেষে দাফন   নাউরী আহম্মদিয়া উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটি নির্বাচনের তফসিল ঘোষণা ১১৫তম রোটারী কনভেনশনে যোগ দিতে সিঙ্গাপুর যাচ্ছেন রোটা. মাহবুবুর রহমান সুমন

গরমে যেভাবে নিবেন শরীরের যত্ন

Jalandhar: A passerby quenches thirst from a roadside tap on a hot afternoon, in Jalandhar, Wednesday, May 27, 2020. (PTI Photo)(PTI27-05-2020_000200B)

সন্তে হঠাৎই উত্তপ্ত হয়ে উঠেছে পরিবেশ। গ্রীষ্মের আগমনি বার্তা ভালোভাবেই বোঝা যাচ্ছে এই বসন্তে। এমন ভ্যাপসা আবহাওয়ায় ঘেমেটেমে একাকার। ঘামের অস্বস্তিতে অনেক সময় বিপাকে পড়তে হয়। অস্বস্তিকর ঘাম থেকে বাঁচার সহজ উপায় জানা থাকলে ফুরফুরে থাকা যায় দিনভর।

আসুন জেনে নেয়া যাক এই গরমে নিজেকে ফিট রাখার কিছু উপায়-

ডিওড্র্যান্ট
সুগন্ধি বা পারফিউম ব্যবহার না করে ডিওড্র্যান্ট ব্যবহার করুন। এটি ঘাম প্রতিরোধে অনেকটাই কার্যকরী। তবে অনেকের শরীরে কিছু কিছু ডিওড্র্যান্ট সহ্য হয় না বা সেগুলোতে ত্বক জ্বালা করতে পারে। এ ক্ষেত্রে যাচাই করে কিনতে হবে।

ট্যালকম পাউডার
ঘাম নিয়ন্ত্রণ করার অন্যতম সহজ উপায় হচ্ছে, ট্যালকম পাউডার ব্যবহার করা। এটিতে খরচও কম হয়। গোসলের পর এটি ব্যবহার করতে পারেন। এতে ঘাম হবে কম আর ঘামে দুর্গন্ধ হলে সেটিও কমে যাবে।

ডায়েট
অনেকের শরীরে অনেক ধরনের খাবার হজম হতে দেরি হয় এবং সেগুলো শরীরের তাপমাত্রা বাড়িয়ে দেয়। তাই অতিরিক্ত গরমে সালাদ বা হালকা খাবার খাওয়া ভালো। ঘামের দুর্গন্ধ হওয়ার পেছনে অনেক সময় আমাদের খাবারই দায়ী থাকে।

হালকা সুতির পোশাক
গরমের মাঝে হালকা সুতি পোশাকের কোনো বিকল্প নেই। শরীরে সহজেই বাতাস প্রবেশ করতে পারে এমন সব কাপড়, যেমন- সুতি, লিনেন ইত্যাদি কাপড় পরুন। এতে ঘাম অনেকটাই কম হবে।

বেশি সময় ধরে শীতাতপ নিয়ন্ত্রিত পরিবেশে না থাকার চেষ্টা করুন, কারণ এতে ত্বক শুষ্ক হয়ে গিয়ে চেহারা রুক্ষ হতে থাকে।

নিজের শরীরকে সুস্থ রাখতে যা করবেন-

পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন
ভ্যাপসা এই গরমে শরীর অতিরিক্ত ঘামছে সবার। ঘামের মধ্য দিয়ে শরীরের পানি বের হয়ে যাচ্ছে। এজন্য পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে। নইলে শরীর দুর্বল হয়ে অনেক রোগে আক্রান্ত হতে পারেন।

লেবু পানি
এই গরমে যতাসম্ভব লেবু পানি পান করুন। লেবু পানি শরীরে তাৎক্ষণিক শক্তি জোগায়। শরীরের ক্লান্তি ভাব দূর করতে দারুণ কার্যকর লেবু পানি।

আরো পড়ুন  ফরিদগঞ্জ পাইকপাড়া দক্ষিণ ইউপিতে মা ও শিশু কল্যাণ কেন্দ্র থাকলেও নেই ডাক্তার - Rknews71

গরমে পরিশ্রান্ত হয়ে এনার্জি লেভেল ড্রপ করে যায়। তাই তাজা ফলের রস নিয়মিতভাবে পান করুন।

 

/এনএএস

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

চিকিৎসার জন্য ভারতে গেলেন বিএনপি নেতা ইবনে মিজান রনি
মতলব উত্তরে শিক্ষক নেতা বাতেনের মাতার ইন্তেকাল  দাফন সম্পন্ন
মতলব-গজারিয়া সংযোগ সেতু স্থান এবং ষাটনল পর্যটন কেন্দ্র পরিদর্শন
হাজীগঞ্জে ৬ কেজি গাঁজাসহ আটক-১
দশানী মোহনপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের জানাজা শেষে দাফন  
নাউরী আহম্মদিয়া উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটি নির্বাচনের তফসিল ঘোষণা

আরও খবর