Header Border

ঢাকা, বুধবার, ২৬শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
শিরোনাম
হাজীগঞ্জে সরকারি ৮৩ বস্তা চাউল উদ্ধার হাজীগঞ্জে বিএনপির মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হাজীগঞ্জ সরকারি মডেল পাইলট হাই স্কুল এন্ড কলেজে এইচএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত শাহরাস্তিতে নানান প্রতিকূলতার মধ্যদিয়ে বানিয়াচোঁ জয়নব বানু উচ্চ বিদ্যালয়ের কমিটির নির্বাচন শাহরাস্তিতে সিএনজি চালিত অটোরিক্সা উল্টে কাপড় দোকানির মৃত্যু ফরিদগঞ্জে সাবেক এক ইউপি সদস্যের বিরুদ্ধে সম্পত্তি আত্মসাতের অভিযোগ  রোটারিয়ান জয়দেব পালের উদ্যোগে ১৯ কৃতি শিক্ষার্থীকে সংবর্ধনা  ফরিদগঞ্জে  রাবিস আর বালু দিয়ে চলছে সড়কের কাজ  শাহরাস্তি উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে আওয়ামী লীগের ৭৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপনে আলোচনা সভা ও কেক কাটা অনুষ্ঠিত হাজীগঞ্জে আওয়ামী লীগের ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত 

অবশেষে শতবর্ষী পিয়ারুনের স্থায়ী ঠিকানা হলো

শতবর্ষী পিয়ারুন

পিয়ারুন বেগমের বয়স এখন ১১৫-এর কাছাকাছি। জীবনসায়াহ্নে এসে নতুন ঘরে উঠেছেন তিনি। মেয়ে টুলটুলি বেগমের নামে বরাদ্দ হওয়া মুজিববর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের ঘরে আশ্রয় মিলেছে তার। বয়সের ভারে নূ্যব্জ পিয়ারুন বলেন, ‘আমার কিছু ছিল না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘর দিয়ে ভালো কাজ করেছেন। আল্লাহর কাছে দোয়া করি তিনি যেন শেখ হাসিনার ভালো করেন।’

পিয়ারুনের মতো আরও ২৬৬টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মুখে হাসি ফুটেছে। এসব পরিবার সিরাজগঞ্জের সদর উপজেলার খোকশাবাড়ী আশ্রয়ণ প্রকল্পে স্থায়ী ঠিকানা পেয়েছেন। মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেয়েছেন তারা।

এই ২৬৬ ঘরের মধ্যে আশ্রয়ণ প্রকল্প-২ এর প্রথম পর্যায়ে ১০০ এবং দ্বিতীয় পর্যায়ে ১২০টি ঘর নির্মাণ করে উপকারভোগীদের পুনর্বাসন করা হয়েছে। তৃতীয় পর্যায়ের ৪৪টি ঘরের মধ্যে ২১টি ঘর নির্মাণ করা হয়েছে এবং অবশিষ্ট ২৩টি ঘর নির্মাণাধীন রয়েছে। তৃতীয় পর্যায়ের ঘরগুলো ঈদের পরপরই ভূমিহীন ও গৃহহীন পরিবারের মধ্যে প্রধানমন্ত্রী হস্তান্তর করবেন বলে আশা করা হচ্ছে।

খোকশাবাড়ী আশ্রয়ণ প্রকল্পে ঠাঁই মিলেছে মুক্তিযোদ্ধা, রিকশাচালক, দিনমজুর, বিধবা ও প্রতিবন্ধীসহ বিভিন্ন পেশার লোকদের। তাদের বেশিরভাগই স্থানীয় ওয়াপদার ঢালসহ সরকারি খাসজমিতে ভাঙাচোরা খুপরি ঘর অথবা ভাড়াবাড়িতে বসবাস করে আসছিলেন। অনেকেই নদীভাঙনে ঘরবাড়ি হারিয়ে ভাসমান জীবন যাপন করে আসছিলেন

 

সিরাজগঞ্জের সবচেয়ে বড় আশ্রয়ণ প্রকল্প খোকশাবাড়ীতে এসব ঘর নির্মাণের পাশাপাশি গ্রামেই শহরের মতো সুবিধা নিশ্চিত করার ব্যবস্থা হয়েছে। এখানে একটি মসজিদ, একটি খেলার মাঠ, বসার জন্য একটি গোলাঘর, ঘাটলাসহ একটি পুকুর এবং পানি নিস্কাশনের জন্য ড্রেনেজ ব্যবস্থা রয়েছে।

স্থানীয় প্রভাবশালীদের দখলে থাকা ১০ একর সরকারি খাসজমি অপদখলমুক্ত করে সাত একর জায়গায় আশ্রয়ণ প্রকল্পটি করা হয়েছে। বাকি তিন একর জায়গায় উপকারভোগীদের সুবিধার্থে খোকশাবাড়ী ইউনিয়ন ভূমি অফিসসহ রাইফেল ক্লাব নির্মাণের প্রস্তাব পাঠানো হয়েছে। এখানে ঘর পাওয়া বীর মুক্তিযোদ্ধা আক্তার হোসেন (৮০), শাহনেওয়াজ সরকার (৫৫), বিধবা কোহিনুর বেগম (৬৫), আলেয়া বেগম (৫৫) ও মাজেদা বেগমসহ (৫৫) সবাই উচ্ছ্বসিত কণ্ঠে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করলেন।

আরো পড়ুন  ফতেপুর পশ্চিম যুবলীগের সভাপতি এমএ কুদ্দুসের ইন্তেকাল

সিরাজগঞ্জের জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদ বলেন, মুজিববর্ষে গৃহহীন ও ভূমিহীনদের মধ্যে জমিসহ ঘর তুলে দেওয়া প্রধানমন্ত্রীর স্বপ্নের প্রকল্প। এর সঠিক বাস্তবায়নে ভূমিকা রাখতে পেরে নিজেদের গৌরবান্বিত মনে করছেন তারা।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ছেংগারচর পৌরসভার নৌকার মাঝি আরিফ উল্লাহ সরকার 
মতলব উত্তরে সুন্নী জামায়াত যুব সংগঠনের কাউন্সিল অধিবেশন ও সেমিনার
সরকারের হাজারো উন্নয়ন কর্মকান্ড জনগণের মাঝে তুলে ধরতে হবে – মিজানুর রহমান
শাহরাস্তির রায়শ্রী উত্তর ও মেহের দক্ষিণ ইউনিয়ন  একাদশ বিজয়ী
শাহরাস্তিতে বশির উল্লাহ আরিফা খাতুন ফাউন্ডেশনের উদ্যোগে অর্থ, গৃহনির্মাণ সামগ্রী ও সেলাই মেশিন বিতরণ
হাজীগঞ্জে আড়াই বছরের শিশুকে বাঁচাতে এক মায়ের আকুতি

আরও খবর