Header Border

ঢাকা, বুধবার, ২৬শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
শিরোনাম
হাজীগঞ্জে সরকারি ৮৩ বস্তা চাউল উদ্ধার হাজীগঞ্জে বিএনপির মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হাজীগঞ্জ সরকারি মডেল পাইলট হাই স্কুল এন্ড কলেজে এইচএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত শাহরাস্তিতে নানান প্রতিকূলতার মধ্যদিয়ে বানিয়াচোঁ জয়নব বানু উচ্চ বিদ্যালয়ের কমিটির নির্বাচন শাহরাস্তিতে সিএনজি চালিত অটোরিক্সা উল্টে কাপড় দোকানির মৃত্যু ফরিদগঞ্জে সাবেক এক ইউপি সদস্যের বিরুদ্ধে সম্পত্তি আত্মসাতের অভিযোগ  রোটারিয়ান জয়দেব পালের উদ্যোগে ১৯ কৃতি শিক্ষার্থীকে সংবর্ধনা  ফরিদগঞ্জে  রাবিস আর বালু দিয়ে চলছে সড়কের কাজ  শাহরাস্তি উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে আওয়ামী লীগের ৭৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপনে আলোচনা সভা ও কেক কাটা অনুষ্ঠিত হাজীগঞ্জে আওয়ামী লীগের ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত 

কাগজ সংকটে ভারতের বেশীরভাগ সংবাদপত্র

১৫২টি ভাষায় এক লাখের বেশি সংবাদপত্র প্রকাশিত হয় ভারতে। দেশটির মোট নিউজপ্রিন্ট আমদানির ৪৫ শতাংশেরও বেশি রাশিয়ার ওপর নির্ভরশীল। ফলে চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে নিউজপ্রিন্ট সরবরাহ বিঘ্নিত হওয়ায় কাগজ সংকটে পড়েছে ভারতের বেশিরভাগ সংবাদপত্র।

নিরাপত্তার অভাব ও যুক্তরাষ্ট্র-ইইউ দেশগুলোতে নিষিদ্ধ হওয়ার ভয়ে রাশিয়ান সমুদ্রবন্দরে জাহাজ ভেড়াতে রাজি হচ্ছে না অধিকাংশ বিদেশি কার্গো জাহাজ। পাশাপশি সুইফট জটিলতায় নিউজপ্রিন্টের মূল্য পরিশোধ আটকে যাওয়ায় ভারতীয় কার্গো জাহাজগুলোতে রাশিয়ান নিউজপ্রিন্ট লোডিংও আটকে গেছে। দেশীয় নিউজপ্রিন্ট উৎপাদনকারী সংস্থাগুলোর এই সংকট সামাল দেওয়ার সক্ষমতা নেই বলে জানা গেছে।

ভারতের ন্যাশনাল ইউনিয়ন অব জার্নালিস্ট, প্রেস কাউন্সিল ও এডিটরস অ্যাসোসিয়েশন আশঙ্কা প্রকাশ করে বলেছে, এই সংকট আর কিছুদিন চললে দেশব্যাপী বন্ধ হয়ে যেতে পারে একাধিক সংবাদপত্র।

আরো পড়ুন  মতলব উত্তরে আ.লীগ নেতার উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে মানববন্ধন - Rknews71

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

প্রধানমন্ত্রীকে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের অভিনন্দন
মতলব উত্তরে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অভিযানে ইয়াবাসহ গ্রেপ্তার ১
কনস্টেবলের প্রেমের টানে বাংলাদেশে এলেন লাতিন আমেরিকার দেশ পেরুর তরুণী
ছেংগারচর পৌরসভার নৌকার মাঝি আরিফ উল্লাহ সরকার 
মতলব উত্তরে সুন্নী জামায়াত যুব সংগঠনের কাউন্সিল অধিবেশন ও সেমিনার
সরকারের হাজারো উন্নয়ন কর্মকান্ড জনগণের মাঝে তুলে ধরতে হবে – মিজানুর রহমান

আরও খবর