Header Border

ঢাকা, সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
শিরোনাম
হাজীগঞ্জের শ্রীপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদে  আশিষ চন্দ্র মজুমদার যোগদান শাহরাস্তিতে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের উন্নয়ন সহায়তার আওতায় ভর্তুকিতে কৃষি যন্ত্র বিতরণ মতলব উত্তরের উপ-সহকারী প্রানী সম্পদ কর্মকর্তার ইন্তেকাল  মতলব উত্তর উপজেলা পরিষদ নির্বাচনে নির্বাচিতদের গেজেট প্রকাশ  হাজীগঞ্জ পৌরসভার রান্ধুনীমুড়া ও বলাখালে আলহাজ্ব হেলাল উদ্দিন মিয়াজীর আনারস মার্কার সমর্থনে গণসংযোগ,পথসভা অনুষ্ঠিত হাজীগঞ্জে নির্বাচনের টাকা বিতরণের অভিযোগে উপজেলা ও ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদকসহ আটক ২ ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী আকবর হোসেন মনিরের পথসভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখছেন বিশিষ্ট সমাজ সেবক এম গাফফার বাপ্পী। ভোটের আচরণবিধি ও সরকারি কর্মচারী (আচরণ) বিধি লঙ্গন করে আব্দুর রহমান মোল্লার রাজনীতি ও নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ শাহরাস্তিতে উপজেলা পরিষদ নির্বাচন বর্জনের দাবিতে ব্যারিস্টার কামাল উদ্দিনের নেতৃত্বে লিফলেট বিতরণ ফরিদগঞ্জে সেক্টর কমাণ্ডার লে: কর্ণেল (অব:) আবু ওসমান চৌধুরী স্মৃতি ফলকের গেইট ভাংচুরের অভিযোগ

ইফতারিতে কেন খাওয়া হয় খেজুর? ইসলামের ইতিহাসে এর গুরুত্ব

বিশেষজ্ঞরা বলছেন, খেজুরের মধ্যে রয়েছে বহু ধরনের পুষ্টিগুণ। এতে রয়েছে ক্যালোরি, ফাইবার, প্রোটিন। মিনারেলের মধ্যে রয়েছে পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ও কপার। রয়েছে ভিটামিন বি সিক্স ও আয়রন।

পবিত্র রমজান মাসে সবাই রোজা রাখেন। আর রোজা ভাঙার পর শুরু হয় ইফতারের খাওয়া দওয়া। তবে ইসলাম ধর্মের পরম্পরা অনুযায়ী, খেজুর খেয়ে ভাঙা হয় রোজা। তবে বিভিন্ন ফলের মধ্যে কেন এই খেজুর খেয়েই রোজা  ভাঙা হয়, তার নেপথ্যেও রয়েছে একটি ইতিহাস। এদিকে, খেজুর খাওয়ার বিষয়ে একাধিক পুষ্টিগুণের তথ্য উঠে আসছে। দেখে নেওয়া যাক, কেন রোজা ভাঙতে খাওয়া হয় খেজুর? খেজুরে রয়েছে কোন কোন পুষ্টিগুণ?

বিশেষজ্ঞরা বলছেন, খেজুরের মধ্যে রয়েছে বহু ধরনের পুষ্টিগুণ। এতে রয়েছে ক্যালোরি, ফাইবার, প্রোটিন। মিনারেলের মধ্যে রয়েছে পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ও কপার। রয়েছে ভিটামিন বি সিক্স ও আয়রন। অর্থাৎ একাধিক পুষ্টিগুণে ঠাসা রয়েছে খেজুর। প্রচুর অ্যান্টিঅক্সডেন্ট থাকায় খেজুরকে সুপারফুড বলা যায়। আর এই পুষ্টিগুণ খেজুরের মধ্যে থাকে বলে সোহরির সময় অনেকেই খেজুর খেয়ে নেন। এরপর রোজা ভেঙে প্রথমেই খেজুর খান।

হার্টের সমস্যা কাটিয়ে তুলতে এই খেজুরের গুরুত্ব অপরিসীম। এতে পটাশিয়াম ও অদ্রবণীয় ফাইবার থাকে। তবে চিকিৎসকদের পরামর্শ মেনে খেজুর খাওয়া উচিত হার্টের সমস্যা থেকে থাকলে।

মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য খেজুর খুবই ভাল। প্রদাহ কমাতে এর অ্যান্টিঅক্সিডেন্ট খুবই সাহায্য করে।

খেজুরের আয়রন ও ফাইবার কোলেস্টেরল নিয়ন্ত্রণ করতে পারে। খেজুরে প্রচুর পটাশিয়াম পাওয়া যায়। এটি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

খেজুর যোগায় এনার্জি। এতে প্রচুর পরিমাণে ফাইবার, গ্লুকোজ, পটাশিয়াম থাকে। থাকে সুক্রোজ।

হজমে সুবিধা দেয় খেজুর। শরীরে প্রোটিনের ব্যবহারকে সক্রিয় করে দেয় খেজুর। উৎসাহিত করে বিপাক ক্রিয়ায়। হাইপার টেনশনের রোগীদের পক্ষে খেজুর খুবই ভাল।

রক্তাল্পতা থাকলে তা কাটিয়ে দেয় খেজুর। যাঁদের শরীরে রক্তের অভাব রয়েছে, তাঁদের পক্ষে খেজুর খুবই ভাল।

আরো পড়ুন  কচুয়ার উজানী খাল খননে অনিয়মের ঘটনায় মানববন্ধন

কেন রোজা ভাঙতে খেজুরকে বেছে নেওয়া হয়?

ইসলাম ধর্মের ইতিহাস অনুযায়ী, হজরত মহম্মদ তাঁর উপবাস ভেঙে ছিলেন তিনটি খেজুর খেয়ে ও জল পান করে। এরপর থেকেই রমজানের সঙ্গে জড়িত রয়েথে খেজুর। এমনকি ইফতারের বিরিয়ানি, শরবত, কাবাবেও বহু বাড়িতেই দেওয়া হয় খেজুর।

 

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

শাহরাস্তিতে এসএসসি পরীক্ষায় নকল সরবরাহ, প্রভাষক বহিস্কার
হাজীগঞ্জে মেডিকেলে ভর্তির জন্য তাজরীর পাশে দাঁড়ালেন পৌর মেয়রের সহধর্মীনি
চাঁদপুর-১ আসনে আওয়ামী লীগের নৌকার মাঝি হলেন ড. সেলিম মাহমুদ
হাজীগঞ্জে পানিতে ডুবে শিশু সাঈদুলের মৃত্যু
কচুয়ায় সাপের কামড়ে বৃদ্ধা নারীর মৃত্যু
হাজীগঞ্জে নিজ বসতঘরে ছেলের বউয়ের তালা, ২০ দিন ধরে ঘরের বাহিরে শাশুড়ী 

আরও খবর