Header Border

ঢাকা, রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল)
শিরোনাম
ফরিদগঞ্জে ৪’শ রোগীকে বিনামূল্যে চিকিৎসা সেবা দিলেন অর্থোপেডিক্স বিশেষজ্ঞ  ডাঃ তানভীর ভাষার মাসে একজন নিরব ভাষাবিদকে হারিয়ে আমরা বাকরুদ্ধ শাহরাস্তি প্রেসক্লাবের আয়োজনে মহান একুশে ফেব্রুয়ারি মাতৃভাষা দিবস পালিত শাহরাস্তিতে রাজাপুরা দরবার শরীফের ৫৮তম উরশ মোবারক সম্পন্ন হয়েছে। কালের আর্বতে হারিয়ে গেছে গ্রামবাংলার এতিহ্যবাহী হুক্কা বাচঁতে চায় মতলব উত্তরের ২য় শ্রেণির শিশু শিক্ষার্থী শুভ  বড় ভবানীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতা নারায়ণগঞ্জের সাইনবোর্ডে পুলিশের নাকের ডগায় আসলামের বেপরোয়া চাঁদাবাজি “নিজের বলার মতো একটা গল্প ফাউন্ডেশন” চাঁদপুর জেলা শাখার উদ্যোক্তা মিটআপ সম্পন্ন বাংলাদেশ আজ উন্নয়ন ও সমৃদ্ধির পথে বিশ্বের বিস্ময়—মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম এমপি

২০৩০ সালে রমজান মাস পাবে দুবার।

বছরে রমজান মাস একবার হলেও বছর ঘুরে রমজান মাস একবার এলেও, মুসলমানরা ২০৩০ সালে রমজান মাস পাবে দুবার। দ্য ইসলামিক ইনফরমেশন সৌদি আরবের সংবাদমাধ্যম নিউজ ২৪-এর প্রতিবেদন এ খবর নিশ্চিত করেছে।

দুবাই অ্যাস্ট্রোনমি গ্রুপের চিফ এক্সিকিউটিভ অফিসার হাসান আহমেদ আল হারিরি নিশ্চিত করেছেন, ২০৩০ সালে দুটি রমজান হওয়ার সম্ভাবনা রয়েছে।

কারণ হিসেবে চন্দ্র বিশেষজ্ঞরা বলছেন, ইংরেজি বর্ষপঞ্জি ও চান্দ্র বছরের মাসগুলোর পার্থক্যের কারণে এমনটা ঘটবে।

সাধারণত ইংরেজি বছরের মাসগুলো ৩০ অথবা ৩১ দিনে নির্ধারিত থাকে। কিন্তু চান্দ্র বছরের মাসগুলো নির্ধারিত হয় ২৯ অথবা ৩০ দিনে। মাসে দিনের এই পার্থক্যের কারণে ইংরেজি বছর শেষে চান্দ্র বছর ১১ দিন কমে যায়। চন্দ্র বিশেষজ্ঞ মিনহাল খান জানান, এভাবে বছরে ১১ দিন পার্থক্য থেকে যাওয়ায় ২০৩০ সালে দুবার রমজান মাস পাবে মুসলমানরা।

 

এ বিষয়ে সৌদি আরব বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগের জলবায়ুর অধ্যাপক ড. আবদুল্লাহ আল মুসনাদ মনে করেন, দুবার রমজান মাসের সঙ্গে সে বছর রোজা হবে ৩৬ টি। তবে এই ৩৬টি রোজা একবারে হবে না। চান্দ্রবর্ষ হিসাবমতে, ২০৩০ সালের প্রথম রমজান মাস পাওয়া যাবে ৫ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি। এ হিসাবে ১৪৫১ হিজরির পবিত্র রমজান মাসের রোজা হবে ৩০টি।

এর ঠিক ১০ মাস পর আরও একটি রমজান মাস পাওয়া যাবে।  অর্থাৎ ২৬ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত পাওয়া এই রমজান মাসে রোজা হবে ৬টি। ইংরেজি বর্ষপঞ্জি ও চান্দ্র বছরের মাসগুলোর পার্থক্যের কারণে মুসলমানরা ২০৩০ সালে দুটি রমজান মাস পাবে। সেই সঙ্গে রোজা পাবে ৩৬ টি।

আরো পড়ুন  হাজীগঞ্জে হিন্দু কল্যাণ ও সৎকার সমিতির কার্যকরী কমিটি পূর্ণগঠন | Rknews71

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ছেংগারচর পৌরসভার নৌকার মাঝি আরিফ উল্লাহ সরকার 
মতলব উত্তরে সুন্নী জামায়াত যুব সংগঠনের কাউন্সিল অধিবেশন ও সেমিনার
সরকারের হাজারো উন্নয়ন কর্মকান্ড জনগণের মাঝে তুলে ধরতে হবে – মিজানুর রহমান
শাহরাস্তির রায়শ্রী উত্তর ও মেহের দক্ষিণ ইউনিয়ন  একাদশ বিজয়ী
শাহরাস্তিতে বশির উল্লাহ আরিফা খাতুন ফাউন্ডেশনের উদ্যোগে অর্থ, গৃহনির্মাণ সামগ্রী ও সেলাই মেশিন বিতরণ
হাজীগঞ্জে আড়াই বছরের শিশুকে বাঁচাতে এক মায়ের আকুতি

আরও খবর