Header Border

ঢাকা, শুক্রবার, ১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
শিরোনাম
মতলব উত্তরে চরকালিয়া সপ্রাবি. শ্রেণিকক্ষে ‘আপত্তিকর’ অবস্থায় ছাত্রীসহ প্রধান শিক্ষক আটক হাজীগঞ্জে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ, ছাত্রলীগের সাথে ধাওয়া-পাল্টা ধাওয়া শাহরাস্তিতে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ, সড়ক অবরোধ তিন বছরের সাজাপ্রাপ্ত আসামী হাজীগঞ্জের শাহীন চাঁদপুরে গ্রেফতার কচুয়ায় চায়না রিং ও কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে ধ্বংস হাজীগঞ্জে ডিগ্রি কলেজে কাব স্কাউট দলের গ্রুপ সভাপতি-ইউনিট লিডারগণের মতবিনিময় সভা অনুষ্ঠিত  হাজীগঞ্জে ৯ দিনে দুই সিএনজি চুরি, আতঙ্কিত চালকরা  বঙ্গবন্ধু আইন ছাত্র পরিষদ কুমিল্লা অঞ্চলের  সভাপতি শান্ত ও সম্পাদক আরাফাত হাজীগঞ্জে কাব স্কাউট দলের গ্রুপ সভাপতি ও ইউনিট লিডারদের মতবিনিময় হাজীগঞ্জে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল

সংক্ষিপ্ত সিলেবাসেই হবে এসএসসি-এইচএসসি পরীক্ষা | Rknews71

সংক্ষিপ্ত সিলেবাসেই নেওয়া হবে ২০২৩ সালের এসএসসি-এইচএসসি ও সমমানের পরীক্ষা। এ জন্য চলতি বছরের জন্য নির্ধারিত পুনর্বিন্যাসকৃত (সংক্ষিপ্ত) সিলেবাসে আগামী বছর পরীক্ষা নিতে শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব দিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। এটি নিয়ে আজ মঙ্গলবার (১২ এপ্রিল) বেলা সাড়ে ১২টায় মন্ত্রণালয়ের সভাকক্ষে সংবাদ সম্মেলন ডেকেছে শিক্ষা মন্ত্রণালয়।
এনসিটিবির প্রস্তাবে বলা হয়েছে, ২০২৩ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা কোন সিলেবাসে হবে সে বিষয়ে সংশ্লিষ্ট সবাই সিদ্ধান্তহীনতায় রয়েছেন। চলতি বছরের দশম শ্রেণির শিক্ষার্থীরা আগামী বছর এসএসসি ও সমমানে এবং একাদশের শিক্ষার্থীরা এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেবে।
এ বিষয়ে এনসিটিবির চেয়ারম্যান (রুটিন দায়িত্ব) অধ্যাপক মো. মশিউজ্জামান গণমাধ্যমকে বলেন, ‘আগামী বছর এসএসসি-এইচএসসি ও সমমানের পরীক্ষা চলতি বছরের মতো সিলেবাসে নিতে মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠিয়েছি। গত মার্চে প্রস্তাবটি পাঠানো হয়। আমরা প্রস্তাব দিলেও এ বিষয়ে সিদ্ধান্ত নেবে শিক্ষা মন্ত্রণালয়।’
ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) অধ্যাপক তপন কুমার সরকার বলেন, ‘চলতি বছরের মতো আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা পুনর্বিন্যাসকৃত সিলেবাসে হবে। তবে কয়টি বিষয়ে পরীক্ষা হবে, কত নম্বরে বা কত সময়ে, তা শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলনে জানাবেন।’
জানা গেছে, ২০২৩ সালের এসএসসি পরীক্ষার্থীদের নবম শ্রেণিতে ক্লাস ২০২১ সালের পয়লা জানুয়ারি থেকে করার কথা থাকলেও শুরু করেছে ১২ সেপ্টেম্বর। আর এইচএসসি পরীক্ষার্থীরা ১ জুলাইয়ের পরিবর্তে শুরু করেছে গত ২ মার্চ। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সময় টেলিভিশন ও অনলাইন ক্লাস এবং অ্যাসাইনমেন্ট করে ছাত্রছাত্রীরা শিখন প্রক্রিয়ায় অংশ নেয়। এরপরও শিখন ঘাটতি রয়েই গেছে।
সংক্ষিপ্ত সিলেবাসে নেওয়ার কারণ হিসেবে এনসিটিবি বলছেন, ২০২৩ সালের পরীক্ষার্থীদের পূর্ণ সিলেবাস সম্পন্ন করা সম্ভব হবে না। এ ছাড়া অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য ২০২১ ও ২০২২ সালের সিলেবাস অনুযায়ী প্রশ্নপত্র প্রণয়ন করতে হবে, যা সুষ্ঠু ব্যবস্থাপনার ক্ষেত্রে সমস্যা তৈরি করতে পারে।
চলতি বছরের সিলেবাস অনুযায়ী আগামী বছর এসএসসি-এইচএসসি পরীক্ষা নিলে সমস্যা অনেকাংশে কমে যাবে। সংশ্লিষ্ট সবার পক্ষে সিলেবাস অনুসরণ করা সহজ হবে বলেও মনে করছে এনসিটিবি।
আরো পড়ুন  মতলব উত্তরে মাদক, ইভটিজিং ও সামাজিক অপরাধ প্রতিরোধে পুলিশের সচেতনতামূলক সভা - Rknews71

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

হাজীগঞ্জে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ, ছাত্রলীগের সাথে ধাওয়া-পাল্টা ধাওয়া
কিস্তি উঠানোর নামকরে এক সপ্তাহ ধরে নিখোঁজ দুই সন্তানের জননী 
হাজীগঞ্জ ট্রাক চাপায় গুরুতর আহত রামচন্দ্রপুর কাশেমীয়া সিদ্দিকীয়া ফাজিল মাদ্রাসার ছাত্রী 
আগামী ১৮ মে আম্বিয়া-ইউনুছ ফাউন্ডেশন’র পুরস্কার প্রদান অনুষ্ঠান
হাজীগঞ্জে জিপিএ ৫ পেয়েছে ৪৬৪ জন, শীর্ষে হাজীগঞ্জ সরকারি মডেল স্কুল এন্ড কলেজ
বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ হাজীগঞ্জের মেধাবী শিক্ষার্থী শেখ নুরজাহান আক্তার  

আরও খবর