Header Border

ঢাকা, সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
শিরোনাম
হাজীগঞ্জের শ্রীপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদে  আশিষ চন্দ্র মজুমদার যোগদান শাহরাস্তিতে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের উন্নয়ন সহায়তার আওতায় ভর্তুকিতে কৃষি যন্ত্র বিতরণ মতলব উত্তরের উপ-সহকারী প্রানী সম্পদ কর্মকর্তার ইন্তেকাল  মতলব উত্তর উপজেলা পরিষদ নির্বাচনে নির্বাচিতদের গেজেট প্রকাশ  হাজীগঞ্জ পৌরসভার রান্ধুনীমুড়া ও বলাখালে আলহাজ্ব হেলাল উদ্দিন মিয়াজীর আনারস মার্কার সমর্থনে গণসংযোগ,পথসভা অনুষ্ঠিত হাজীগঞ্জে নির্বাচনের টাকা বিতরণের অভিযোগে উপজেলা ও ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদকসহ আটক ২ ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী আকবর হোসেন মনিরের পথসভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখছেন বিশিষ্ট সমাজ সেবক এম গাফফার বাপ্পী। ভোটের আচরণবিধি ও সরকারি কর্মচারী (আচরণ) বিধি লঙ্গন করে আব্দুর রহমান মোল্লার রাজনীতি ও নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ শাহরাস্তিতে উপজেলা পরিষদ নির্বাচন বর্জনের দাবিতে ব্যারিস্টার কামাল উদ্দিনের নেতৃত্বে লিফলেট বিতরণ ফরিদগঞ্জে সেক্টর কমাণ্ডার লে: কর্ণেল (অব:) আবু ওসমান চৌধুরী স্মৃতি ফলকের গেইট ভাংচুরের অভিযোগ

হাজীগঞ্জ ৮০০ একর কৃষিজমির চাষ হুমকির মুখে,১৫০০ মিঃ নদী খননের আভাবে

শাখাওয়াত হোসেন শামীম :

চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলার ১৫শ মিটার মরা নদী খননের অভাবে ৮শত একর কৃষি জমির চাষ হুমকির সস্মুখীন। ড্রেনেজ সমস্যায় নিষিদ্ধ পলিথিন দিয়ে পানি সরবরাহ করা হচ্ছে।
উপজেলার বলাখাল এবং অলিপুর গ্রামের মধ্যস্থিত ডাকাতিয়া নদীর শাখানদীর (খোদ্দের গাঙ্গ) ১৫শ মিটার নদী ভরাট হয়ে যাওয়ার কারণে দুটি গ্রামের ৮শত একর ইরি জমির চাষ মারাত্নক ভাবে ব্যহত হচ্ছে। স্কীম পরিচালকগণ ড্রেনেজ সমস্যার কারণে প্রতি বছর পলিথিন দিয়ে পানি সরবরাহ করে আসছেন। যার কারণে নিষিদ্ধ পলিথিন কৃষি জমিতে পড়ে জমিগুলো চাষের উর্বরতা হারাচ্ছে।
সরেজমিনে গিয়ে দেখা যায়, ডাকাতিয়ার শাখা নদীটির উৎপত্তিস্থল সাদ্রা খেয়াঘাট হতে উচ্চঙ্গাঁ মৌজা পর্যন্ত খনন না করায় সেটি ভরাট হয়ে পড়ায় পানি চলাচল বন্ধ থাকে। যার কারণে চৈত্র মাসের শুরুতেই শাখা নদীটি একেবারে শুকিয়ে যায়। ফলে স্কীমগুলোর ধান চাষ ব্যহত হয়। ফলে প্রতি বছর কৃষকগণ ক্ষতির সম্মুখীন হয়ে পড়েন। ধান উৎপাদনের সরকারি লক্ষ্যমাত্রা থেকে প্রতি বছর প্রায় ১২শ মেট্রিক টন ধান উৎপাদন ব্যহত হচ্ছে। অপরদিকে স্কীমের ড্রেনগুলো কাঁচা হওয়ায় পানি সচল রাখার জন্য স্কীম পরিচালক গণ বাধ্য হয়ে প্রতি বছর ৭/৮শত মিটার করে পলিথিন ব্যবহার করে থাকে। স্কীম ম্যানেজার মোঃ খোকন এবং সিরাজ মিয়াজীর সাথে কথা হলে তারা জানান, প্রতি বছর আমরা দুটি স্কীমের ড্রেন সমস্যায় ৭/৮শত মিটার পলিথিন ব্যবহার করতে হচ্ছে। তারপরেও মাঝামাঝি সময়ে এসে পলিথিগুলো ইঁদুর ও বিভিন্ন কারণে ক্ষতিগ্রস্থ হয়ে পানির অপচয় এর স্বীকার হতে হয়। আমাদের দুটি স্কীমে কাঁচা ড্রেনে প্রায় ৩/৪ একর জমি ড্রেনে চলে যায়। ফলে একদিকে কৃষকগণ ক্ষতিগ্রস্থ হচ্ছে। অপরদিকে পানির অপচয় রোধ করা যাচ্ছে না। সরকারিভাবে যদি দুটি স্কীমে ৭/৮শত মিটার ড্রেন পাকা করে দেওয়া হতো তাহলে এ এলাকার শত শত কৃষক উপকৃত হতো।
চাঁদপুর পরিষদের সংরক্ষিত মহিলা সদস্য জান্নাতুল ফেরদৌসি জানান, আমাদের যেহেতু এ অর্থ বছরের সময় শেষ হয়ে গেছে তবে আগামী অর্থবছরে এ বিষয়ের যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য আমি সর্বাত্নক চেষ্টা চালিয়ে যাব। যাতে করে এলাকার কৃষকগন উপকৃত হয়।
উপজেলা বিএডিসি কর্মকর্তা মামুনুর রশিদ জানান, নদী এবং ড্রেনেজ বিষয়টি আমাদের না। বিএডিসির আওতায় যেগুলো আমরা সেগুলো বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে থাকি। যেহেতু বিষয়টি আমাকে অবহিত করা হয়েছে আগামী দিনে আমরা এ বিষয়ে করণীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
এ বিষয়ে চাঁদপুর জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী এস.এম. রেফাত জামিল জানান, যেহেতু বিষয়টি আমি অবহিত হয়েছি তার খননের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে করা হবে।
চাঁদপুর জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিস জানান, এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের সাথে আলোচনা সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

আরো পড়ুন  চাঁদপুরে মানব সেবা সংস্থার শীতবস্ত্র বিতরণ ও স্বেচ্ছাসেবীদের মিলনমেলা

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

প্রধানমন্ত্রীকে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের অভিনন্দন
নতুন মন্ত্রিসভার সদস্যরা শপথ নেবেন বৃহস্পতিবার
শপথ নিলেন আওয়ামী লীগের নবনির্বাচিত সংসদ সদস্যরা
হাজীগঞ্জে গাড়িতে আগুন ও ভাংচুর
ছেংগারচর পৌরসভায় জাতীয় স্থানীয় সরকার দিবস উপলক্ষ্যে র‌্যালী ও আলোচনা সভা
জাতীয় স্থানীয় সরকার দিবস উপলক্ষে হাজীগঞ্জে র‌্যালি, আলোচনা ও উন্নয়ন মেলা অনুষ্ঠিত

আরও খবর