Header Border

ঢাকা, সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
শিরোনাম
হাজীগঞ্জের শ্রীপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদে  আশিষ চন্দ্র মজুমদার যোগদান শাহরাস্তিতে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের উন্নয়ন সহায়তার আওতায় ভর্তুকিতে কৃষি যন্ত্র বিতরণ মতলব উত্তরের উপ-সহকারী প্রানী সম্পদ কর্মকর্তার ইন্তেকাল  মতলব উত্তর উপজেলা পরিষদ নির্বাচনে নির্বাচিতদের গেজেট প্রকাশ  হাজীগঞ্জ পৌরসভার রান্ধুনীমুড়া ও বলাখালে আলহাজ্ব হেলাল উদ্দিন মিয়াজীর আনারস মার্কার সমর্থনে গণসংযোগ,পথসভা অনুষ্ঠিত হাজীগঞ্জে নির্বাচনের টাকা বিতরণের অভিযোগে উপজেলা ও ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদকসহ আটক ২ ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী আকবর হোসেন মনিরের পথসভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখছেন বিশিষ্ট সমাজ সেবক এম গাফফার বাপ্পী। ভোটের আচরণবিধি ও সরকারি কর্মচারী (আচরণ) বিধি লঙ্গন করে আব্দুর রহমান মোল্লার রাজনীতি ও নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ শাহরাস্তিতে উপজেলা পরিষদ নির্বাচন বর্জনের দাবিতে ব্যারিস্টার কামাল উদ্দিনের নেতৃত্বে লিফলেট বিতরণ ফরিদগঞ্জে সেক্টর কমাণ্ডার লে: কর্ণেল (অব:) আবু ওসমান চৌধুরী স্মৃতি ফলকের গেইট ভাংচুরের অভিযোগ

কুমিল্লা সিটি করপোরেশনের ৩৩২ কোটি টাকার টেন্ডার বাতিল

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন সামনে রেখে ৪১টি প্যাকেজে আহবান করা ৪১২ কোটি ৭৫ লাখ টাকার টেন্ডারের মধ্যে ৩২টি প্যাকেজের ৩৩২ কোটি টাকার টেন্ডার অবশেষে বাতিল করা হয়েছে। স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলামের নির্দেশের পর সোমবার কুমিল্লা সিটি করপোরেশন ৩২টি প্যাকেজের টেন্ডার বাতিল করে। কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী মো: আবু সায়েম ভূইয়া এ তথ্য নিশ্চিত করে জানান, এখন চলতি অর্থ বছরের জন্য বরাদ্দ পাওয়া ৭৫ কোটি টাকা ও সিটি করপোরেশনের নিজস্ব আয় থেকে ৫ কোটি টাকা ব্যয়ে মোট ৮০ কোটি টাকার টেন্ডার বহাল রাখা হয়েছে। ৯টি প্যাকেজের এই টেন্ডার বহাল আছে। বাতিল করা ৩২ টি প্যাকেজের টেন্ডার আগামী অর্থ বছরে নতুন করে আহবান করা হবে।
এ দিকে কুমিল্লা সিটি করপোরেশনের নির্ভরযোগ্য সূত্র জানায়, সিটি করপোরেশনের নিজস্ব যে ৫ কোটি টাকা ব্যয়ের কথা বলা হয়েছে তা চলতি অর্থ বছরের বাকি দুই মাসে দেওয়া সম্ভব নয়। কেন না সে অর্থ কুমিল্লা সিটি করপোরেশনের নেই। কাজ করলেও বিল দিতে অন্তত এক বছর লাগবে। যদি দিতে হয় তাহলে কোন ঠিকাদারের কাছ থেকে ধার নিয়ে দিতে হবে।
উল্লেখ্য, আগামী ১৬ মে এর মধ্যে শেষ হতে যাচ্ছে কুমিল্লা সিটি কর্পোরেশনের বর্তমান পরিষদের মেয়াদ। কিন্তু কুমিল্লা সিটি করপোরেশনের আসন্ন নির্বাচন সামনে রেখে ৪১টি প্যাকেজে ৪১২ কোটি ৭৫ লাখ টাকার টেন্ডার আহবান করা হয়েছিল। এর মধ্যে ১টি প্যাকেজে ১৪২টি কবরস্থান ও ৪টি শ্মশান উন্নয়নে সর্বোচ্চ ৫৬ কোটি  ৫৭ লাখ টাকার টেন্ডার আহবান করা হয়েছিল। সেই সাথে নিম্নমানের কাজের জন্য ভেঙ্গে যাওয়া গোমতী বাইপাস সড়ক কার্পেটিংয়ের জন্য ২০ কোটি টাকার দরপত্রও আহবান করা হয়েছিল। ভোটের আগে চলতি অর্থ বছরে অর্থ না পাওয়ার পরও সিটি করপোরেশন ৪১২ কোটি টাকার টেন্ডার আহবান করার খবর কুমিল্লার জনপ্রিয় ও দায়িত্বশীল সংবাদপত্র দৈনিক কুমিল্লার কাগজে প্রকাশের পর ব্যাপক তোলপাড় সৃষ্টি হয়। সমালোচনা ও নিন্দার ঝড় উঠে সামাজিক যোগাযোগ মাধ্যমে। অনেকে মনে করেন ভোটের আগে বর্তমান পরিষদকে সুবিধা পাইয়ে দিতে এই ৪১২ কোটি টাকার টেন্ডার আহবান করা হয়।
সূত্র জানায়, একনেকে বরাদ্দকৃত ১৫৩৮ কোটি টাকার মধ্যে অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় ৪১ টি প্যাকেজে ৪১২ কোটি ৭৫ লাখ টাকার টেন্ডার আহবানের বিষয়টি স্থানীয় সরকার মন্ত্রী মো: তাজুল ইসলাম অবহিত হওয়ার পাশাপাশি প্রধানমন্ত্রীর কার্যালয়ও অবহিত হয়। শনিবার কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র মনিরুল হক সাক্কু ঢাকার মিন্টু রোডে স্থানীয় সরকার মন্ত্রীর কার্যালয়ে দেখা করে টেন্ডারের বিষয় অবহিত করতে গেলে মন্ত্রী তাজুল ইসলাম সাফ জানিয়ে দেন বরাদ্দের বাইরে যেসব টেন্ডার আহবান করা হয়েছে তা বাতিল করতে হবে। তা না হলে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। এরপরই সোমবার কুমিল্লা সিটি করপোরেশন বরাদ্দের বাইরের ৪১টি প্যাকেজের মধ্যে ৩৩২ কোটি টাকার ৩২ টি প্যাকেজের কাজ বাতিল করে।
কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী মো: আবু সায়েম ভূইয়া জানান, বহাল থাকা ৯টি প্যাকেজের মধ্যে টমসনব্রিজের রিটার্নিং ওয়ালের কাজ, উত্তরের কয়েকটি ওয়ার্ডের ড্রেনের কাজ রয়েছে। কবরস্থান ও শ্মশান উন্নয়নে সর্বোচ্চ ৫৬ কোটি  ৫৭ লাখ টাকার টেন্ডার ও গোমতী বাইপাস সড়ক কার্পেটিংয়ের জন্য ২০ কোটি টাকার টেন্ডারও বাতিল করা হয়েছে।
তিনি জানান, বরাদ্দ পাওয়া ৭৫ কোটি ও নিজস্ব অর্থ থেকে ৫ কোটি টাকার টেন্ডার বহাল রাখা হয়েছে।
নিজস্ব তহবিলের ৫ কোটি টাকা চলতি অর্থ বছরে সিটি করপোরেশন দিতে পারবে কিনা এমন প্রশ্নে জবাবে নির্বাহী প্রকৌশলী মো: আবু সায়েম ভূইয়া জানান, না পারবে না। এই দুই মাসের মধ্যে সম্ভব না। তবে কাজগুলো যেহেতু ৬ মাস-একবছর মেয়াদের, কাজ শেষে চূড়ান্ত বিল দেওয়ার সময় দিতে পারবে। তা ৬ মাস এক বছরের মধ্যে পরিশোধ করা সম্ভব।

আরো পড়ুন  হাজীগঞ্জে দলীয় কর্মীদের মাঝে বিএনপি নেতা ফারুক মোল্লার ঈদ সামগ্রী বিতরণ

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

হাজীগঞ্জের শ্রীপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদে  আশিষ চন্দ্র মজুমদার যোগদান
শাহরাস্তিতে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের উন্নয়ন সহায়তার আওতায় ভর্তুকিতে কৃষি যন্ত্র বিতরণ
মতলব উত্তরের উপ-সহকারী প্রানী সম্পদ কর্মকর্তার ইন্তেকাল 
মতলব উত্তর উপজেলা পরিষদ নির্বাচনে নির্বাচিতদের গেজেট প্রকাশ 
হাজীগঞ্জে নির্বাচনের টাকা বিতরণের অভিযোগে উপজেলা ও ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদকসহ আটক ২
ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী আকবর হোসেন মনিরের পথসভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখছেন বিশিষ্ট সমাজ সেবক এম গাফফার বাপ্পী।

আরও খবর