Header Border

ঢাকা, শুক্রবার, ১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল)
শিরোনাম
মতলব উত্তরে জাটকা রক্ষা সংক্রান্ত টাস্কফোর্স কমিটির সভা হাজীগঞ্জে ৫ ঘন্টার মধ্যে অপহৃত স্কুল ছাত্রীকে উদ্ধার করেছে পুলিশ ভন্ড আলতাফ হুসাইনের বিরুদ্ধে সংবাদ প্রকাশ করায় সাংবাদিক শেখ সুমনের উপর হামলা হাজীগঞ্জে ইমন হত্যার ঘটনায় থানায় মামলা, ছাত্রলীগ ও যুবলীগ নেতাসহ আসামি ২৮ হাজীগঞ্জে চেয়ারম্যান ও মেম্বার প্রার্থীদের সাথে আইন-শৃঙ্খলা বিষয়ক মতবিনিময় মতলব উত্তরে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী হচ্ছেন লাভলী চৌধুরী পিপিএম পদক পেলেন মোহনপুর নৌপুলিশ ফাঁড়ি ইনচার্জ মুনিরুজ্জামান  মতলব উত্তরে ইমামপুর পল্লী মঙ্গল উচ্চ বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা গ্রামাঞ্চলের শিক্ষার্থীদের কথা চিন্তা করেই বইমেলার আয়োজন করি: অধ্যাপক ড. মোস্তফা জামান ফরিদগঞ্জে টিসিবির কার্ড বিতরন নিয়ে দু গ্রুপের মধ্যে সংঘর্ষ চেয়ারম্যানের ব্যক্তিগত অফিস ভাংচুর আহত-৩

জনগনের উপর নতুন করের বোঝা চাপানো হবে না : অর্থমন্ত্রী

জনগণের ওপর নতুন করে করের বোঝা না চাপানোর আশ্বাস দিয়ে আগামী ৯ জুন জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের বাজেট উপস্থাপন করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আগামী বাজেটটিকে অধিকতর স্বচ্ছ উপায়ে প্রণয়ন করা হচ্ছে বলেও জানান মুস্তফা কামাল।আজ বুধবার সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এ কথা বলেন।

জীবনযাত্রার ব্যয় যেভাবে বেড়ে গেছে, তা বিবেচনায় রেখে আগামী বাজেটে করমুক্ত আয়সীমা তিন লাখ টাকা থেকে বাড়ানো হবে কি না, এমন প্রশ্নের সরাসরি কোনো জবাব দেননি অর্থমন্ত্রী। তবে সব জিনিসের দাম সারা বিশ্বেই বেড়ে গেছে উল্লেখ করে অর্থমন্ত্রী বিশ্বব্যাংকের গত মার্চ মাসের একটি প্রতিবেদনের কিছু তথ্য দেন। জানান, বিশ্বে এক বছরে গম ৩৮ শতাংশ, গরুর মাংস ৩৫ শতাংশ, মুরগির মাংস ৫৫ শতাংশ, সয়াবিন তেল ৩৭ শতাংশ, চিনি ১১ শতাংশ, চা ১৩ শতাংশ, টিএসপি সার ৬৫ শতাংশ এবং ইউরিয়া সারের দাম ২৩৪ শতাংশ বেড়েছে।

অর্থমন্ত্রী মুস্তফা কামাল বলেন, ‘আগামী বাজেটে জনগণের ওপর নতুন করে করের বোঝা চাপানো হবে না। এ বাজেট নিয়ে আলোচনা আরও করতে হবে। এনবিআরের (জাতীয় রাজস্ব বোর্ড) সঙ্গে বসতে হবে, মন্ত্রণালয়-বিভাগগুলোর সঙ্গেও আলোচনা করতে হবে। এগুলো করতে আরও সময় লাগবে। দেশের জনগণের কষ্ট যাতে না বাড়ে, সে জন্য আমরা কাজ করছি।’

আগামী বাজেট অন্যান্য বছরের মতো হবে না, এমন মন্তব্য করে অর্থমন্ত্রী বলেন, এবার আরও স্বচ্ছ উপায়ে বাজেট প্রণয়ন করা হচ্ছে। বাজেট কত হবে, খাতওয়ারি বরাদ্দ কত হবে—সব খবর পত্রপত্রিকায় আসতে শুরু করেছে।

২০২১-২২ অর্থবছরের জন্য বাজেট ছিল ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার। গত রোববার অর্থমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত আর্থিক, মুদ্রা ও মুদ্রা বিনিময় হারসংক্রান্ত সমন্বয় কাউন্সিলের বৈঠক সূত্র থেকে আগামী ২০২২-২৩ অর্থবছরের বাজেটের আকার মোটামুটি ৬ লাখ ৭৮ হাজার কোটি টাকা হতে পারে আভাস পাওয়া গেছে।

আরো পড়ুন  হাজীগঞ্জে বিএনপির ৪৪ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত - Rknews71

ওই বৈঠক সূত্রে জানা গেছে, এনবিআরকে ৩ লাখ ৭০ হাজার কোটি টাকা আদায়ের লক্ষ্যমাত্রা দেওয়া হচ্ছে আগামী অর্থবছর। চলতি অর্থবছরে এনবিআরকে ৩ লাখ ৩০ হাজার কোটি টাকার লক্ষ্যমাত্রা দেওয়া হয়। সে হিসাবে এনবিআরের আদায় লক্ষ্যমাত্রা বাড়ছে ৪০ হাজার কোটি টাকা। নতুন করের বোঝা না চাপানোর আশ্বাস দিলেও বাড়তি ৪০ হাজার কোটি টাকা এনবিআর কোথা থেকে এবং কীভাবে সংগ্রহ করবে, সে ব্যাপারে কোনো ধারণা দেননি অর্থমন্ত্রী।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

হাজীগঞ্জে নিখোঁজের তিনদিন পর পুকুর থেকে বাপ্পীর লাশ উদ্ধারের ঘটনায় চারজন গ্রেফতার
ফরিদগঞ্জ চৌরাঙ্গী বাজারে আফিফা-২ বেকারীর শুভ উদ্বোধন ও দোয়া মাহফিল অনুষ্ঠিত
হাজীগঞ্জে ডাকাতিয়া নদী থেকে ৯০ টি রিং জাল জব্দ করে পুড়িয়েছে উপজেলা মৎস্য বিভাগ
হাজীগঞ্জের শিশুকে রামগঞ্জে নিয়ে হত্যার অপরাধে মায়ের ১০ বছরের কারাদণ্ড
মরহুম মৌলভী আমিনুল ইসলাম ফাউন্ডেশনের উদ্যোগে আলোচনা সভা ও বৃক্ষ রোপণ কর্মসূচির উদ্বোধন।
হাজীগঞ্জ পৌরসভার ১১৫ কোটি টাকা বাজেট ঘোষণা

আরও খবর