Header Border

ঢাকা, বৃহস্পতিবার, ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
শিরোনাম
চিকিৎসার জন্য ভারতে গেলেন বিএনপি নেতা ইবনে মিজান রনি মতলব উত্তরে শিক্ষক নেতা বাতেনের মাতার ইন্তেকাল  দাফন সম্পন্ন মতলব-গজারিয়া সংযোগ সেতু স্থান এবং ষাটনল পর্যটন কেন্দ্র পরিদর্শন হাজীগঞ্জে ৬ কেজি গাঁজাসহ আটক-১ হাজীগঞ্জে প্রবাসীর টাকা-পয়সা নিয়ে প্রেমিকের সাথে উধাও গৃহবধু, থানায় অভিযোগ! শাহরাস্তিতে চেয়ারম্যান পদে মকবুল হোসেন পাটোয়ারী, ইমদাদুল হক মিলন ও হাসিনা আক্তার বেসরকারিভাবে নির্বাচিত নিরব ভোট বিপ্লব ঘটিয়ে উপজেলা পরিষদের নয়া চেয়ারম্যান হেলাল উদ্দিন মিয়াজী দশানী মোহনপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের জানাজা শেষে দাফন   নাউরী আহম্মদিয়া উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটি নির্বাচনের তফসিল ঘোষণা ১১৫তম রোটারী কনভেনশনে যোগ দিতে সিঙ্গাপুর যাচ্ছেন রোটা. মাহবুবুর রহমান সুমন

প্রতি বছরে দেশে আসছে তিন হাজারের বেশী প্রবাসীর মরদেহ

প্রবাসে বাংলাদেশি কর্মীর মৃত্যুর সংখ্যা বাড়ছে। বছরে গড়ে প্রায় তিন হাজার প্রবাসীর মরদেহ দেশে আসছে। তবে ২০২১ সালে এসেছে সাড়ে তিন হাজারের বেশি। বেশিরভাগ ক্ষেত্রে মৃত্যুর কারণ জানানো হয়, হার্ট অ্যাটাক, স্ট্রোক, দুর্ঘটনা ও আত্মহত্যা। প্রকৃত কারণ জানতে দেশে মরদেহ ময়নাতদন্তের চিন্তা করছে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়।

২০১৯ সালে সৌদি আরব থেকে ফেরত আসে খুলনার আবিরন বেগমের মরদেহ। প্রথমে দুর্ঘটনায় মৃত্যু জানানো হলেও পরে বেরিয়ে আসে, পিটিয়ে গরম পানি দিয়ে ঝলসে হত্যা করা হয় আবিরনকে। খুনের মামলায় মৃত্যুদণ্ড হয় সৌদিতে আবিরনের গৃহকর্তী আয়েশা আল জিজানির।

বিমানবন্দর থেকে জানা গেছে, প্রতিদিন গড়ে ১৫ থেকে ১৮ জন প্রবাসী কর্মীর মরদেহ দেশে ফেরে।

২০২০ সালে মরদেহ ফিরেছে ২ হাজার ৯০৭ জনের। ২০২১ সালে এসেছে ৩ হাজার ৫৯১ মরদেহ। এর মধ্যে মালয়েশিয়া থেকে ৬৯৬ এবং সৌদি আরব থেকে ১২৬৬। এ বছর ৩ মাসেই ফিরেছে ৮৭৫ মরদেহ। বেশিরভাগেরই মৃত্যুর কারণ জানানো হয়েছে স্ট্রোক, হার্ট অ্যাটাক, দুর্ঘটনা ও আত্মহত্যা।

প্রবাসীদের মৃত্যুতে দেশে ময়নাতদন্ত করা হয় না। ফলে মৃত্যুর প্রকৃত কারণ জানা যায় না বলে মনে করেন প্রবাসী কল্যাণমন্ত্রী।

বিভিন্ন দূতাবাস সূত্র বলছে, মরদেহের খরচ বহন ও আইনি জটিলতার কারণে প্রবাসে নিহত অর্ধেক কর্মীর মরদেহ বিদেশেই দাফন করা হয়। ফলে প্রবাসে মৃত্যুর সঠিক হিসাব নেই কারো কাছে।

আরো পড়ুন  প্রধানমন্ত্রীর সাহসি ও বলিষ্ঠ নেতৃত্বে আমরা বীরদর্পে এগিয়ে যাচ্ছি : মেজর রফিক - Rknews71

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

প্রধানমন্ত্রীকে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের অভিনন্দন
মতলব উত্তরে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অভিযানে ইয়াবাসহ গ্রেপ্তার ১
হাজীগঞ্জে নিখোঁজের তিনদিন পর পুকুর থেকে বাপ্পীর লাশ উদ্ধারের ঘটনায় চারজন গ্রেফতার
ফরিদগঞ্জ চৌরাঙ্গী বাজারে আফিফা-২ বেকারীর শুভ উদ্বোধন ও দোয়া মাহফিল অনুষ্ঠিত
হাজীগঞ্জে ডাকাতিয়া নদী থেকে ৯০ টি রিং জাল জব্দ করে পুড়িয়েছে উপজেলা মৎস্য বিভাগ
হাজীগঞ্জের শিশুকে রামগঞ্জে নিয়ে হত্যার অপরাধে মায়ের ১০ বছরের কারাদণ্ড

আরও খবর