Header Border

ঢাকা, শনিবার, ২রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল)
শিরোনাম
মতলব উত্তর উপজেলায় জাতীয় বীমা দিবসে র‌্যালি ও আলোচনা সভা মতলব উত্তরে জাটকা রক্ষা সংক্রান্ত টাস্কফোর্স কমিটির সভা হাজীগঞ্জে ৫ ঘন্টার মধ্যে অপহৃত স্কুল ছাত্রীকে উদ্ধার করেছে পুলিশ ভন্ড আলতাফ হুসাইনের বিরুদ্ধে সংবাদ প্রকাশ করায় সাংবাদিক শেখ সুমনের উপর হামলা হাজীগঞ্জে ইমন হত্যার ঘটনায় থানায় মামলা, ছাত্রলীগ ও যুবলীগ নেতাসহ আসামি ২৮ হাজীগঞ্জে চেয়ারম্যান ও মেম্বার প্রার্থীদের সাথে আইন-শৃঙ্খলা বিষয়ক মতবিনিময় মতলব উত্তরে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী হচ্ছেন লাভলী চৌধুরী পিপিএম পদক পেলেন মোহনপুর নৌপুলিশ ফাঁড়ি ইনচার্জ মুনিরুজ্জামান  মতলব উত্তরে ইমামপুর পল্লী মঙ্গল উচ্চ বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা গ্রামাঞ্চলের শিক্ষার্থীদের কথা চিন্তা করেই বইমেলার আয়োজন করি: অধ্যাপক ড. মোস্তফা জামান

১০ একর কৃষি জমি জলবদ্ধতার কারনে প্রায় অধ্যশত কৃষকের মাথায় হাত 

চাঁদপুরের ফরিদগঞ্জে ১০ একর কৃষি জমি জলবদ্ধতার কারনে চাষাবাদ করতে না পেরে প্রায় অধ্যশত কৃষকের মাথায় যেন হাত পড়েছে। সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার ৩ নং সুবিদপুর পূর্ব ইউনিয়নের চালিয়াপাড়া গ্রামের দশ একর কৃষি জমি জলবদ্ধতার কারনে এ বছর ইরি বোরো চাষাবাদ করতে পারেনি স্থানীয় কৃষকরা।
মূলত পাশ্ববর্তী গুপ্টি পূর্ব ইউনিয়ন থেকে আসা
ঘনিয়া বেপারী বাড়ীর সুলতানের ছেলে কামাল হোসেন ও মানুরি থেকে আসা আবু মজুমদারের বেড়ী বাঁধের কারনে এ ১০ একর জমি পানি বন্ধি হয়ে পড়ে আছে। তারা নতুন বাড়ী তৈরি করে পানি নিষ্কাশনের ব্যবস্থা না করায় এ জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে বলে স্থানীয় কৃষকদের অভিযোগ।
তাছাড়া মানুরী মনির মজুমদার, ডাক্তার বাড়ী, মানুরী দক্ষিন বেপারী বাড়ী থেকে আসা ইমান হোসেন,  আলমগীর, মন্টু মিয়া, খোরশেদ, মমিন ও সিরকালীয়া থেকে আসা রমজান আলী নতুন করে বাড়ী গড়ে তোলায় শনির খালের দুই পাশ ভরাট হয়ে পড়েছে। যে কারনে শনির খালটিতে পানি সরবরাহ না হওয়ায় সঠিক সময়ে চাষাবাদ করতে পারছেনা চালিয়াপাড়া ও মানুরী কৃষি মাঠের কৃষকরা।
চলতি ইরি বোরো মৌসুমে চালিয়াপাড়া মধ্যবর্তী কৃষি মাঠের প্রায় ১০ একর ফসলি জমি জলবদ্ধতার কারনে চাষাবাদ হচ্ছে না। গুপ্টি পূর্ব ইউনিয়নের মানুরী গ্রাম থেকে আসা কামাল হোসেন নামের এক ভূমিদস্যু জোরপূর্বক বাড়ী করে পানি নিষ্কাশনের ব্যবস্থা না করায় বর্ষার পানি নামতে না পেরে এ জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। এতে প্রায় ৫০ পরিবারের মাথায় হাত। প্রশাসনের সু-দৃষ্টি কামনা করছেন স্থানীয় কৃষকরা।
কৃষক ইসমাইল, আরিফ, কামাল, লোকমান, রশিদ মিয়া বলেন, আমাদের এ মাঠে ৫০ জন কৃষকের উপরে ফসলি জমি রয়েছে। কামাল হোসেন মানুরী গ্রাম থেকে এখানে এসে নতুন বাড়ী গড়ে তোলায় আমাদের এ মাঠের বর্ষার পানি জলবদ্ধতা সৃষ্টি হয়েছে। আমরা তাকে পানি সরবরাহের লাইন রাখার অনুরোধ করলেও কথা রাখেনি।
মাঠের স্ক্রীম ম্যানেজার কৃষক রমজান আলী বলেন, ইতিমধ্যে আমরা ফরিদগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দায়ের করলে তিনি কৃষি অফিস থেকে অফিসার সরেজমিনে পাঠায়। কৃষি অফিসার জলাবদ্ধতা দেখে কামাল হোসেনকে পানি নামার জন্য লাইন দেওয়ার নির্দশনা দিলেও কোন পদক্ষেপ এখন পর্যন্ত নেয়নি।
ফরিদগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা তাছলিমুর নেছা বলেন, বিষয়টি সমাধানের লক্ষ্যে ইতিমধ্যে কৃষি কর্মকর্তাকে সরেজমিনে পাঠিয়েছি। পানি নিষ্কাশনের জটিলতা আসাকরি থাকবে না।
আরো পড়ুন  ভরা বর্ষায় হাজীগঞ্জের খাল বিলে পানির সংকট, বিপাকে পাট চাষিরা | Rknews71

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

মতলব উত্তর উপজেলায় জাতীয় বীমা দিবসে র‌্যালি ও আলোচনা সভা
মতলব উত্তরে জাটকা রক্ষা সংক্রান্ত টাস্কফোর্স কমিটির সভা
হাজীগঞ্জে ৫ ঘন্টার মধ্যে অপহৃত স্কুল ছাত্রীকে উদ্ধার করেছে পুলিশ
ভন্ড আলতাফ হুসাইনের বিরুদ্ধে সংবাদ প্রকাশ করায় সাংবাদিক শেখ সুমনের উপর হামলা
হাজীগঞ্জে ইমন হত্যার ঘটনায় থানায় মামলা, ছাত্রলীগ ও যুবলীগ নেতাসহ আসামি ২৮
হাজীগঞ্জে চেয়ারম্যান ও মেম্বার প্রার্থীদের সাথে আইন-শৃঙ্খলা বিষয়ক মতবিনিময়

আরও খবর