Header Border

ঢাকা, শনিবার, ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
শিরোনাম
ফরিদগঞ্জে পূর্ব শত্রুতার জেরধরে ব্যবসায়ীর পুকুর থেকে লক্ষাধিক টাকার মাছ লুট  চাঁদপুরের শাহরাস্তিতে গরীব ও অসহায়দের মাঝে নগদ অর্থ, গৃহনিমাণ সামগ্রী (ঢেউটিন) ও সেলাই মেশিন বিতরণ। বাকিলা উচ্চ বিদ্যালয়ে অভিভাবক সদস্য নির্বাচন সম্পন্ন  বলাখাল চন্দ্রবান বালিকা উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন অনুষ্ঠিত হাজীগঞ্জে রোটার‌্যাক্ট ক্লাব অব ডাকাতিয়ায় ঈদ পূর্ণমিলনী, বছর শুরুর সভা ও কলার হস্তান্তর অনুষ্ঠিত আইডিয়াল সমাজসেবা ফাউন্ডেশনের ৫ম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত মালিগাঁওয়ে ডাঃ শরিফ হোসেনের মায়ের কুলখানি অনুষ্ঠিত  গন্ধর্ব্যপুর দক্ষিণে জাতীয় শ্রমিক লীগের আহবায়ক ছাত্তার, যুগ্ম আহবায়ক ফরিদ ও মনজু উৎসবমুখর পরিবেশে সিআইপি জালাল আহমেদের জন্মদিন পালন  শাহরাস্তির মেহের দক্ষিণ ইউনিয়ন বিএনপি ও সহযোগী সংগঠনের ঈদ পূর্ণমিলনী অনুষ্ঠান সম্পন্ন

প্রতি ঘনমিটার গ্যাসের দাম ১৭ পয়সা কমানোর প্রস্তাব ক্যাবের | Rknews71

গ্যাসের দাম বৃদ্ধি ঠেকাতে বিতরণকারী প্রতিষ্ঠানগুলোর প্রস্তাব বিইআরসি থেকে প্রত্যাহারের আহ্বান জানিয়েছে কনজুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ক্যাব। বর্তমানে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে জনজীবন যখন বিপর্যস্ত, তখন গ্যাসের দাম বাড়ানো হবে গণবিরোধী সিদ্ধান্ত। তাই গ্যাসের দাম প্রতি ঘনমিটারে ১৭ পয়সা কমানোর প্রস্তাব করে সংস্থাটি।

এছাড়া দাম বাড়ানোর পরিবর্তে অভ্যন্তরীণ খরচ সমন্বয় করে গ্যাসের ভর্তুকি কমানো সম্ভব বলে মনে করছে ক্যাব। বুধবার এক অনলাইন সংবাদ সম্মেলন এসব বিষয় তুলে ধরে সংস্থাটি।

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বৃদ্ধি ও ভর্তুকির চাপ সামলাতে গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাবে গত মার্চে গণশুনানি অনুষ্ঠিত হয়। এতে দাম বাড়ানোর পক্ষে নানা যুক্তি তুলে ধরে বিতরণকারী প্রতিষ্ঠানগুলো। এছাড়া গণশুনানিতে ভোক্তা পর্যায়ে গ্যাসের দাম সর্বোচ্চ ১১৭ শতাংশ বাড়ানোর প্রস্তাব দেয়া হয়। সেসময় বিইআরসির কারিগরি কমিটি ২০ ভাগ দাম বৃদ্ধির প্রস্তাব করে।

লিখিত বক্তব্যে ক্যাব বলেছে, দেশে উৎপাদন করে এক টাকায় গ্যাস পাওয়া সম্ভব। তা না করে খোলাবাজার (স্পট মার্কেট) থেকে ৮৩ টাকা ৪৭ পয়সা মূল্যহারে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি করা হবে, আর গ্যাস কোম্পানির ঘাটতি মোকাবিলায় ভোক্তার কাছ থেকে বাড়তি টাকা নেওয়া হবে—এতে ক্যাবের আপত্তি আছে। লুণ্ঠনমূলক ব্যয়বৃদ্ধি না করে মুনাফা সমন্বয়ের প্রস্তাব দিয়েছে তারা।

সরকারি ভর্তুকি ১০ হাজার ৭৯২ কোটি টাকা বহাল রাখা এবং আগের উদ্বৃত্ত প্রায় ২ হাজার ৫৩৮ কোটি টাকা সমন্বয় করে গ্যাসের দাম ১৭ পয়সা কমানোর প্রস্তাব দিয়েছে ক্যাব। গ্যাস তছরুপ প্রতিরোধে আবাসিক গ্রাহকদের ২ চুলায় মাসে ৭৭ ঘনমিটারের পরিবর্তে ৪০ ঘনমিটার ব্যবহার ধরে বিল নির্ধারণের প্রস্তাব করেছে তারা।

সাশ্রয়ী দামে গ্যাস পেতে আমদানি নির্ভরতা কমিয়ে অভ্যন্তরীণ উত্তোলন ও মজুত বাড়ানোর তাগিদ বিশ্লেষকদের। এসময় গ্যাসের দাম প্রতি ঘনমিটারে ১৭ পয়সা কমানোর প্রস্তাব করে ক্যাব। তবে গ্যাস চুরি প্রতিরোধে উদ্যোগ নেয়ার তাগিদ দেয়া হয় সংবাদ সম্মেলনে।

আরো পড়ুন  হাওলাতের ৪০০ টাকা ফেরত চাওয়া নিয়ে ব্রাহ্মণবাড়িয়ায় রণক্ষেত্র

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ফরিদগঞ্জে পূর্ব শত্রুতার জেরধরে ব্যবসায়ীর পুকুর থেকে লক্ষাধিক টাকার মাছ লুট 
চাঁদপুরের শাহরাস্তিতে গরীব ও অসহায়দের মাঝে নগদ অর্থ, গৃহনিমাণ সামগ্রী (ঢেউটিন) ও সেলাই মেশিন বিতরণ।
বাকিলা উচ্চ বিদ্যালয়ে অভিভাবক সদস্য নির্বাচন সম্পন্ন 
বলাখাল চন্দ্রবান বালিকা উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন অনুষ্ঠিত
হাজীগঞ্জে রোটার‌্যাক্ট ক্লাব অব ডাকাতিয়ায় ঈদ পূর্ণমিলনী, বছর শুরুর সভা ও কলার হস্তান্তর অনুষ্ঠিত
আইডিয়াল সমাজসেবা ফাউন্ডেশনের ৫ম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

আরও খবর