Header Border

ঢাকা, সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
শিরোনাম
হাজীগঞ্জের শ্রীপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদে  আশিষ চন্দ্র মজুমদার যোগদান শাহরাস্তিতে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের উন্নয়ন সহায়তার আওতায় ভর্তুকিতে কৃষি যন্ত্র বিতরণ মতলব উত্তরের উপ-সহকারী প্রানী সম্পদ কর্মকর্তার ইন্তেকাল  মতলব উত্তর উপজেলা পরিষদ নির্বাচনে নির্বাচিতদের গেজেট প্রকাশ  হাজীগঞ্জ পৌরসভার রান্ধুনীমুড়া ও বলাখালে আলহাজ্ব হেলাল উদ্দিন মিয়াজীর আনারস মার্কার সমর্থনে গণসংযোগ,পথসভা অনুষ্ঠিত হাজীগঞ্জে নির্বাচনের টাকা বিতরণের অভিযোগে উপজেলা ও ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদকসহ আটক ২ ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী আকবর হোসেন মনিরের পথসভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখছেন বিশিষ্ট সমাজ সেবক এম গাফফার বাপ্পী। ভোটের আচরণবিধি ও সরকারি কর্মচারী (আচরণ) বিধি লঙ্গন করে আব্দুর রহমান মোল্লার রাজনীতি ও নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ শাহরাস্তিতে উপজেলা পরিষদ নির্বাচন বর্জনের দাবিতে ব্যারিস্টার কামাল উদ্দিনের নেতৃত্বে লিফলেট বিতরণ ফরিদগঞ্জে সেক্টর কমাণ্ডার লে: কর্ণেল (অব:) আবু ওসমান চৌধুরী স্মৃতি ফলকের গেইট ভাংচুরের অভিযোগ

জাপানের রাজকীয় পদক পাচ্ছেন ৩ বাংলাদেশি | Rknews71

অনলাইন ডেস্ক :

২০২২ সালে বিদেশিদের জন্য রাজকীয় পদক ঘোষণা করেছে জাপান সরকার। জাপানের সঙ্গে সম্পর্ক উন্নয়নে বিশেষ ভূমিকা রাখার জন্য দেশটির সম্রাটের দেওয়া চলতি বছরের ‘অর্ডার অব রাইজিং সান’ সম্মাননা পাচ্ছেন তিন বাংলাদেশি। শুক্রবার (২৯ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ঢাকাস্থ জাপান দূতাবাস।

তারা হলেন; বাংলাদেশ স্কাউটসের সভাপতি, প্রধানমন্ত্রী কার্যালয়ের এসডিজি বিষয়ক সাবেক মুখ্য সমন্বয়ক ও প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব আবুল কালাম আজাদ, জাপান-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (জেবিসিসিআই) সাবেক সভাপতি হক’স বে অটোমোবাইলসের-এর ব্যবস্থাপনা পরিচালক আবদুল হক এবং ইয়ামাগাতা ঢাকা ফ্রেন্ডশিপ জেনারেল হাসপাতালের পরিচালক ডা. মো. এখলাসুর রহমান। এর মধ্যে ‘দ্য অর্ডার অব দি রাইজিং সান, গোল্ড অ্যান্ড সিলভার স্টারস’ পুরস্কার পাচ্ছেন আবুল কালাম আজাদ। ‘দ্য অর্ডার অব রাইজিং সান, গোল্ড রেইজ উইথ রোজেট’ সম্মাননা পাচ্ছেন আবদুল হক। আর ডা. এখলাসুর রহমান পাচ্ছেন ‘দ্য অর্ডার অব দ্য রাইজিং সান, গোল্ড অ্যান্ড সিলভার রেইস’ সম্মাননা।

দূতাবাস বলছে, জাপান ও বাংলাদেশের মধ্যে অর্থনৈতিক মিথষ্ক্রিয়া ও পারস্পরিক বোঝাপড়া তৈরিতে বিশেষ ভূমিকার জন্য আবুল কালাম আজাদকে ‘দ্য অর্ডার অব দি রাইজিং সান, গড অ্যান্ড সিলভার স্টারস’ সম্মাননা দেওয়া হচ্ছে। জাপানের বিগ-বি উদ্যোগের আওতায় বাংলাদেশে বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে আবুল কালাম আজাদের ভূমিকা ছিল। জাপান দূতাবাস জানিয়েছে, জাপান ও বাংলাদেশের অর্থনৈতিক সম্পর্ক উন্নয়ন, বাংলাদেশে জাপানি কোম্পানিগুলোর জন্য কাজের পরিবেশ সহজতর করার ক্ষেত্রে এবং পারস্পরিক বোঝাপড়া তৈরিতে বিশেষ ভূমিকা রেখেছেন আবদুল হক।

আর ইয়ামাগাতা ইউনিভার্সিটির গ্র্যাজুয়েট স্কুল অব মেডিসিন থেকে পিএইচডি ডিগ্রি নেওয়ার পর জাপানের বিভিন্ন হাসপাতালে কাজ করেন ডা. মো. এখলাসুর রহমান। জাপানে পিএইচডি ডিগ্রি অর্জনের পর বাংলাদেশে একটি হাসপাতাল প্রতিষ্ঠার মাধ্যমে জাপানি পদ্ধতির চিকিৎসা প্রচলনের পাশাপাশি এখানে জাপানি নাগরিকদের চিকিৎসা প্রদানেও ভূমিকা রাখেন।

আরো পড়ুন  মতলব উত্তরে গ্রামীণ জনপদের স্বাস্থ্যসেবায় ৩৬ কমিউনিটি ক্লিনিক

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

হাজীগঞ্জের শ্রীপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদে  আশিষ চন্দ্র মজুমদার যোগদান
শাহরাস্তিতে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের উন্নয়ন সহায়তার আওতায় ভর্তুকিতে কৃষি যন্ত্র বিতরণ
মতলব উত্তরের উপ-সহকারী প্রানী সম্পদ কর্মকর্তার ইন্তেকাল 
মতলব উত্তর উপজেলা পরিষদ নির্বাচনে নির্বাচিতদের গেজেট প্রকাশ 
হাজীগঞ্জে নির্বাচনের টাকা বিতরণের অভিযোগে উপজেলা ও ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদকসহ আটক ২
ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী আকবর হোসেন মনিরের পথসভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখছেন বিশিষ্ট সমাজ সেবক এম গাফফার বাপ্পী।

আরও খবর