Header Border

ঢাকা, বৃহস্পতিবার, ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
শিরোনাম
চিকিৎসার জন্য ভারতে গেলেন বিএনপি নেতা ইবনে মিজান রনি মতলব উত্তরে শিক্ষক নেতা বাতেনের মাতার ইন্তেকাল  দাফন সম্পন্ন মতলব-গজারিয়া সংযোগ সেতু স্থান এবং ষাটনল পর্যটন কেন্দ্র পরিদর্শন হাজীগঞ্জে ৬ কেজি গাঁজাসহ আটক-১ হাজীগঞ্জে প্রবাসীর টাকা-পয়সা নিয়ে প্রেমিকের সাথে উধাও গৃহবধু, থানায় অভিযোগ! শাহরাস্তিতে চেয়ারম্যান পদে মকবুল হোসেন পাটোয়ারী, ইমদাদুল হক মিলন ও হাসিনা আক্তার বেসরকারিভাবে নির্বাচিত নিরব ভোট বিপ্লব ঘটিয়ে উপজেলা পরিষদের নয়া চেয়ারম্যান হেলাল উদ্দিন মিয়াজী দশানী মোহনপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের জানাজা শেষে দাফন   নাউরী আহম্মদিয়া উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটি নির্বাচনের তফসিল ঘোষণা ১১৫তম রোটারী কনভেনশনে যোগ দিতে সিঙ্গাপুর যাচ্ছেন রোটা. মাহবুবুর রহমান সুমন

হাজীগঞ্জের ‘ইএমএএইচ’ এ্যাপ শেখ হাসিনা ইয়ুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ডের জন্য মন্ত্রণালয়ে গেল

‘শেখ হাসিনা ইয়ুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ড-২০২৪’ এর জন্য যুব ও ক্রীড়া মন্ত্রনালয়ে গেল হাজীগঞ্জ উপজেলা একাডেমিক সুপারভাইজার কর্তৃক উদ্ভাবিত “ইএমএএইচ” নামক এ্যাপটি। যুব কল্যাণ তহবিল আইন-২০১৬ মোতাবেক সামাজিক ক্ষেত্রে অসাধারণ অবদানের স্বীকৃতি দিতে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে কেন্দ্রীয় কমিটির কাছে এ্যাপটি অগ্রায়ন করেন জেলা কমিটি।
জানা গেছে, এ্যাওয়ার্ডটির জন্য ২০২৩-২৪ অর্থবছরে আবেদনের সময়সীমা ছিল গত ১৫ জানুয়ারি পর্যন্ত। পাঁচ ক্যাটাগরির মধ্যে হাজীগঞ্জে তিন ক্যাটাগরিতে ৪টি আবেদন জমা হয়। এরপর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও আবেদনপত্র যাচাই-বাছাই সংক্রান্ত উপজেলা কমিটির সভাপতি তাপস শীলের নেতৃত্বে যাচাই-বছাই সম্পন্ন করে আবেদন ৩টি যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালকের কার্যালয়, চাঁদপুরে প্রেরণ করা হয়।
আবেদন গুলোর মধ্যে ‘শিক্ষা, বিজ্ঞান, তথ্য প্রযুক্তি ও কারিগরি ক্ষেত্রে অসামান্য অবদান’ ক্যাটাগরিতে উপজেলা একাডেমিক সুপারভাইজার সুনির্মল দেউরীর আবেদনটিও ছিল। তাঁর অনন্য উদ্ভাবন ‘ঊগঅঐ (ঊফঁপধঃরড়হ গধহধমবসবহঃ অঢ়ঢ় ঐধলরমধহল) এর জন্য তিনি আবেদন জমা দেন। যা জেলা যাচাই-বাছাই কমিটির কাছে প্রেরণ করা হয়।
পরবর্তীতে জেলা প্রশাসক ও আবেদনপত্র যাচাই-বাছাই সংক্রান্ত জেলা কমিটির সভাপতি কামরুল হাসানের নেতৃত্বে চাঁদপুরের ৮টি উপজেলা থেকে প্রাপ্ত আবেদনগুলো যাচাই-বাছাই শেষে ৩টি ক্যাটাগরিতে ৩টি আবেদন কেন্দ্রীয় কমিটির নিকট অর্থাৎ মন্ত্রণালয়ে প্রেরণ করেন জেলা কমিটি। এর মধ্যে হাজীগঞ্জ থেকে শুধু একাডেমিক সুপারভাইজারের আবেদনটি স্থান পায়।
বিষয়টি নিয়ে সুনির্মল দেউরীর সাথে কথা হলে তিনি বলেন, আসলে হাজীগঞ্জের যুব উন্নয়ন কর্মকর্তার পরামর্শে ও  ইউএনও স্যারের অনুপ্রেরণায় আবেদনটি দাখিল করি। এ্যাওয়ার্ড বড় কথা নয়, বড় কথা হলো স্মার্ট শিক্ষা তথ্য ব্যবস্থাপনায় আমার দীর্ঘদিনের পরিশ্রম হাজীগঞ্জ তথা চাঁদপুরবাসীর কাজে লাগছে। তবে যে কোন কাজের স্বীকৃতি ভবিষ্যতে আরও ভালো কাজে উৎসাহিত করে।
তিনি আরও বলেন, এ্যাপটি চুড়ান্ত মনোনয়ন পেলে তা হাজীগঞ্জ শিক্ষা পরিবারের গর্বের বিষয় হবে। আমি সকলের শুভকামনা প্রত্যাশা করছি এবং গুগল প্লেস্টোর থেকে  ইনস্টল করে ঊগঅঐ এ্যাপটি ব্যবহার করার অনুরোধ করছি। এ কাজে আমাকে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সহায়তাকারী সকলকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।
এদিকে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে কেন্দ্রীয় কমিটির কাছে এ্যাপটির অগ্রায়ন বিষয়টি নিশ্চিত করে উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা সৈয়দ ফেরদৌস আহাম্মদ বলেন, আমি আশাকরি তিনি একাডেমিক সুপারভাইজার সুর্নিমল দেউরী চুড়ান্ত মনোনয়ন পেয়ে হাজীগঞ্জের জন্য গৌরব বয়ে আনবেন।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও আবেদনপত্র যাচাই-বাছাই সংক্রান্ত উপজেলা কমিটির সভাপতি তাপস শীল বলেন, ‘সুনির্মল দেউরীর উদ্ভাবিত ‘ইএমএএইচ’ নামক মোবাইল এ্যাপটি গণমানুষের প্রয়োজনে আসছে এবং কাজেও লাগছে। উদ্ভাবনটির যথাযথ স্বীকৃতি তিনি পাবেন বলে আমি বিশ্বাস করি। তার জন্য আমার শুভকামনা রইল।
উল্লেখ্য, এ্যাপটিতে হাজীগঞ্জের প্রতিটি মাধ্যমিক বিদ্যালয়, মাদ্রাসা ও কলেজের সকল তথ্য রয়েছে। বিশেষ করে শিক্ষার্থীর সংখ্যা, শিক্ষক ও ম্যানেজিং কমিটির সদস্যদের নাম ও মোবাইল নম্বর, পাবলিক পরীক্ষার ফলাফল এবং গুগল ম্যাপে প্রতিষ্ঠানগুলোর অবস্থান চিহ্নিত করা, ই-মেইল যোগাযোগ স্থাপন, মোবাইলে শিক্ষক -কর্মচারী, ম্যানেজিং কমিটির সদস্যদের সাথে যোগাযোগ করা, প্রতিষ্ঠানগুলোর ওয়েবসাইট ব্রাউজ করার ব্যবস্থা রয়েছে।

এছাড়াও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের কার্যালয় ও উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়সহ উপজেলা পরিষদের সকল দপ্তর, স্থানীয় সরকারের প্রতিষ্ঠান, জেলা শিক্ষা অফিসারের কার্যালয়, চাঁদপুর, মাউশি কুমিল্লা অঞ্চলের অফিস, জেলা প্রশাসকের কার্যালয়, চাঁদপুরে সহজে যোগাযোগ স্থাপন ও প্রয়োজনীয় তথ্য হাতের মুঠোয় পাওয়া যাচ্ছে। যা হাজীগঞ্জের শিক্ষা তথ্য ব্যবস্থাপনা ও গুণগত শিক্ষায় সহায়ক ভূমিকা রেখে চলছে।

আরো পড়ুন  শাহারাস্তি থানার ওসির প্রচেষ্টায় হারিয়ে যাওয়া ৪টি মোবাইল ফোন উদ্ধার করে ফিরিয়ে দিলেন প্রকৃত মালিককে

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

চিকিৎসার জন্য ভারতে গেলেন বিএনপি নেতা ইবনে মিজান রনি
মতলব উত্তরে শিক্ষক নেতা বাতেনের মাতার ইন্তেকাল  দাফন সম্পন্ন
মতলব-গজারিয়া সংযোগ সেতু স্থান এবং ষাটনল পর্যটন কেন্দ্র পরিদর্শন
হাজীগঞ্জে ৬ কেজি গাঁজাসহ আটক-১
দশানী মোহনপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের জানাজা শেষে দাফন  
নাউরী আহম্মদিয়া উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটি নির্বাচনের তফসিল ঘোষণা

আরও খবর