Header Border

ঢাকা, শুক্রবার, ২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
শিরোনাম
রূপসা উত্তরে তালা প্রতীকের পথসভা হাজীগঞ্জের প্যারাপুর উচ্চ বিদ্যালয়ের পক্ষ থেকে নব-নির্বাচিত চেয়ারম্যান আলহাজ্ব হেলাল উদ্দিন মিয়াজীকে ফুলেল সংবর্ধনা সেন্দ্রা ঘাষিপুর মাদক বিরোধী ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত চাঁদপুরের কচুয়ায় আগুনে পুড়ল ২০ ব্যবসা প্রতিষ্ঠান হাজীগঞ্জে ফুলেল শুভেচ্ছা ও জনগণের ভালোবাসায় সিক্ত হলেন নব-নির্বাচিত  চেয়ারম্যান আলহাজ্ব হেলাল উদ্দিন মিয়াজী  চিকিৎসার জন্য ভারতে গেলেন বিএনপি নেতা ইবনে মিজান রনি মতলব উত্তরে শিক্ষক নেতা বাতেনের মাতার ইন্তেকাল  দাফন সম্পন্ন মতলব-গজারিয়া সংযোগ সেতু স্থান এবং ষাটনল পর্যটন কেন্দ্র পরিদর্শন হাজীগঞ্জে ৬ কেজি গাঁজাসহ আটক-১ হাজীগঞ্জে প্রবাসীর টাকা-পয়সা নিয়ে প্রেমিকের সাথে উধাও গৃহবধু, থানায় অভিযোগ!

গ্যাসট্রিকের রোগীরা যে ৫ সবজি ভুলেও খাবেন না! তাহলেই বাড়বে সমস্যা

  • আর যদি আপনি এই সবজি খেতে ভালোবাসেন, তাহলে খান পরিমিত মাপে।

গ্যসট্রিকের সমস্যায় ভুগে থাকেন অনেকেই। আর সেক্ষেত্রে তাঁদের বেশি তেল-মশলাযুক্ত খাবার, অতিরিক্ত প্রাণিজ প্রোটিন, বেশি জল খাওয়ার পরামর্য দেওয়া হয়ে থাকে। সঙ্গে সঠিক মাপে জল খাওয়া তো আছেই। তবে, জানেন কি, কিছু সবজি আছে সেগুলো গ্যাসট্রিকের সমস্যা যাদের আছে তাঁদের খুব বেশি না-খাওয়াই ভালো। বা কোনওদিনও যদি বুঝতে পারেন আপনার হজমের সমস্যা আছে, তাহলে এই সবজি ভুলেও খাবেন না। তাহলেই আসবে বিপদ।

  • সকালে অনেকেই খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। ছোলায় প্রোটিন আমাদের শরীরের জন্য খুব উপকারী। কিন্তু এটি গ্যাস্ট্রিকের সমস্যা বাড়িয়ে দিতে পারে। যারা হজমের সমস্যা বা গ্যাস্ট্রিকে ভুগছেন, তাদের খুব বেশি ছোলা না খাওয়াই ভালো। একইসঙ্গে যারা কোষ্টকাঠিন্যের  সমস্যায় ভুগছেন, তারাও ছোলা খাওয়া এড়িয়ে যান।
  • মুখি কচুর তরকারি খেতে পছন্দ করেন অনেকে। যাদের গ্যাসের সমস্যা আছে, তাঁদের বেশি সবজি না খাওয়াই ভালো। এতেও পেটের সমস্যার পাশাপাশি কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দেয়।
  • গরমের সময় এঁচোড় আনা হয় প্রায় সব বাড়িতেই। খেতে সুস্বাদু হওয়ার কারণে একে গাছপাঁঠা নামেও ডাকা হয়ে থাকে। তবে সুস্বাদু ও পুষ্টিকর এই সবজি গ্যাস্ট্রিকের রোগীদের জন্য একেবারেই ভালো নয়।
  • রাজমা চাওল বা রাজমা দিয়ে পরোটা, রুটি আজকাল বেশিরভাগ বাঙালি বাড়িতেই রাঁধা হয়। পঞ্জাবি এই খাবারটি খেতে যেমন সুস্বাদু তেমনই পুষ্টিকর। এতেও প্রোটিনের মাত্রা ছোলার মতোই পাবেন। কিন্তু গ্যাসের সমস্যায় ভুগলে এড়িয়ে যান এটি।
  • গরমে পাওয়া না গেলেও, শীতের সবজি মুলোও কিন্তু বেশ ভয়ানক গ্যাসট্রিকের রোগীদের জন্য। এটি গ্যাসের সমস্যা আরও বাড়িয়ে দিতে পারে। পেট ব্যথা, পেট ফুলে যাওয়া-সহ একাধিক সমস্যা দেখা দেয় মুলো খেলে।
আরো পড়ুন  হাজীগঞ্জে শামছুল হক একাডেমীর বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

কুমিল্লায় ভূল চিকিৎসায় কচুয়ার গৃহবধূর মৃত্যু
নির্বাচন থেকে সরে দাঁড়ালেন উপজেলা আওয়ামী লীগ সভাপতি
শাহরাস্তিতে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে বিভিন্ন ফসলি মাঠে রাতভর কৃষি জমির মাটি কাটার মহাউৎসব
দুই উপজেলার মধ্যবর্তী সেতুটি সীমানা জটিলতায় সংস্কার হচ্ছে না 
প্রচন্ড তাপদাহে অসুস্থ হয়ে পড়ছেন মাদ্রাসার শিক্ষিকা
গন্ধর্ব্যপুর দক্ষিণ ইউনিয়নের ৯নং ওয়ার্ডের উপ-নির্বাচনে মেম্বার নির্বাচিত হলেন খোরশেদ

আরও খবর