Header Border

ঢাকা, বৃহস্পতিবার, ২৯শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল)
শিরোনাম
মতলব উত্তরে জাটকা রক্ষা সংক্রান্ত টাস্কফোর্স কমিটির সভা হাজীগঞ্জে ৫ ঘন্টার মধ্যে অপহৃত স্কুল ছাত্রীকে উদ্ধার করেছে পুলিশ ভন্ড আলতাফ হুসাইনের বিরুদ্ধে সংবাদ প্রকাশ করায় সাংবাদিক শেখ সুমনের উপর হামলা হাজীগঞ্জে ইমন হত্যার ঘটনায় থানায় মামলা, ছাত্রলীগ ও যুবলীগ নেতাসহ আসামি ২৮ হাজীগঞ্জে চেয়ারম্যান ও মেম্বার প্রার্থীদের সাথে আইন-শৃঙ্খলা বিষয়ক মতবিনিময় মতলব উত্তরে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী হচ্ছেন লাভলী চৌধুরী পিপিএম পদক পেলেন মোহনপুর নৌপুলিশ ফাঁড়ি ইনচার্জ মুনিরুজ্জামান  মতলব উত্তরে ইমামপুর পল্লী মঙ্গল উচ্চ বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা গ্রামাঞ্চলের শিক্ষার্থীদের কথা চিন্তা করেই বইমেলার আয়োজন করি: অধ্যাপক ড. মোস্তফা জামান ফরিদগঞ্জে টিসিবির কার্ড বিতরন নিয়ে দু গ্রুপের মধ্যে সংঘর্ষ চেয়ারম্যানের ব্যক্তিগত অফিস ভাংচুর আহত-৩

হাজীগঞ্জে প্রায় ৯ হাজার হেক্টর জমির ধান ঘরে তুলেছে কৃষক | Rknews71

জহিরুল ইসলাম জয় :

চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলায় চলতি বছর ইরি- বরো চাষাবাদ হয়েছে সাড়ে ৯ হাজার হেক্টর জমিতে। এরই মধ্যে গত এক মাসে প্রায় ৯ হাজার হেক্টর ফসলি জমির ধান কৃষকের ঘরে মওজুদ করে ফেলেছে। এখন শেষ দিকে এসে ব্যস্তো সময় পার করছে কৃষকরা। সকাল থেকে সন্ধ্যাকালীন কৃষকদের ধান মাড়ানো খর বাড়ীর আঙ্গিনায় ছোট বড় আকারে স্তফ করার কাজে সহযোগিতা করছেন তাদের স্ত্রী সন্তানেরা।

হাজীগঞ্জ উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে প্রায় সাড়ে ৯ হাজর হেক্টর জমিতে ইরি-বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে। সেই সাথে ধান উৎপাদনের লক্ষমাত্রা নির্ধারন করা হয়েছে প্রায় ৪০ হাজার মেট্রিক টন।  বিগত বছরেও আবহাওয়া অনুকুলে থাকায় ইরি আবাদে বাম্পার ফলন হয়েছে। তবে গত বছরের তুলনায় চলতি বছর প্রায় ১০০ হেক্টর জমি কম থাকলেও বাম্পার ফলনের আশাবাদে কাজ করেছে কৃষি অধিদপ্তর।

ইতিমধ্যে পৌরসভাসহ উপজেলার ১২টি ইউনিয়নের কৃষি মাঠে প্রায় তিন শতাধিক প্রদর্শনী করা হয়েছে। গত কয়েক বছরের তুলনায় চলতি বছর ধানের ন্যার্য মূল্য পাওয়ার লক্ষে কৃষকরা আবাদে ঝুঁকে পড়তে দেখা যায়। ধানের আশানুরুপ মূল্য ফেলে উৎপাদনের খরচে স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারবেন এখানকার কৃষকরা।

দেখা যায়, গত কয়েক যুগ ধরে হাজীগঞ্জ উপজেলার উত্তর ও দক্ষিণ অঞ্চলের কৃষি মাঠে দুই ধরনের ফসল উৎপাদন হয়ে আসছে। বিশেষকরে দক্ষিন অঞ্চলের মাঠগুলো নিচু হত্তয়ার কারনে ও একাধিক ব্রিক ফিল্ড গড়ে উঠায় শুধু মাত্র খড়া মৌসুমে ইরি-বোরো চাষাবাদ ছাড়া অন্য কোন ফসল উৎপাদন করতে দেখা যায় না।

উপজেলার উত্তর অঞ্চলের কৃষি মাঠে তিন ধরনের ফসল উঠতে দেখা যায়। বর্ষার সময় আউস ধানের ফলন,  খরা মৌসুমে তিন মাসের রবি শস্য ফলন উৎপাদন শেষে ইরি বোরো ধানের চাষাবাদ হয়। যে কারনে উত্তর অঞ্চলের এখনো প্রায় ৫শ একর কৃষি জমির ধান মাঠে পড়ে আছে।

আরো পড়ুন  নৌকায় সমর্থন দিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন ৭ প্রার্থী

সরেজমিন ঘুরে দেখা যায় এখানকার কৃষকরা গত এক মাসে পুরো দমে ব্যস্তো সময় পার করছে। সকাল থেকে রাত পর্যন্ত জমির ফসল ঘরে তোলার লক্ষে কাজ করে যাচ্ছে। কখনো রোদেলা দুপুর শেষে বিকাল ঘনিয়ে সন্ধ্যা পর্যন্ত কৃষকরা মাঠের ধান কাটা থেকে শুরু করে মাড়াইয়ের কাজে ব্যস্তো।

উপজেলার কাশিমপুর গ্রামের কৃষক আবুল হোসেন, রমিজউদ্দিন, আমির হোসেন ও  আক্তার হোসেন বলেন, মূলত রমজান মাস থেকে আমরা ধান কাটা শুরু করেছি। এখন মাঠে তেমন কোন ফসল নেই।  তবে খেরের পালার কাজে ব্যস্তো।

হাটিলা গ্রামের কৃষক জসিম, আজাদ ও শুকু মিয়া জানান, চলতি বছর আবহাওয়া অনুকূলে থাকায় আমরা ধান কেটেছি। তবে শেষ দিকে এসে বৃষ্টিতে কিছুটা বেঘাত পড়তে হয়। তার পরেও ধানের ন্যায্যমূল্য ফেলে কষ্ট দূর হবে।

উপজেলা কৃষি কর্মকর্তা দিলরুবা খানম জানান, ‘চলতি মৌসুমে হাজীগঞ্জ উপজেলা প্রায় সাড়ে ৯ হাজার হেক্টর জমিতে ইরি-বোরো চাষাবাদ হয়েছে । সেই লক্ষ্যে কৃষকরা এবার জমিতে জিরাশাইল, পারিজা, ব্রি-২৮, ২৯ ও ৫০ এবং বি-আর ১০ জাতের ধান লাগিয়ে ভাল ফলন করতে পেরেছে। সেই সাথে উন্নত জাতের ধান প্রদর্শনী প্রজেক্টের লক্ষে সরকারি প্রাপ্তি স্বাপেক্ষে আনুমানিক ২৫০ টির বেশী প্রদর্শনী  হয়েছে। এসব প্রজেক্ট আমরা পৌর এলাকাসহ পুরো উপজেলার ১২টি ইউনিয়নের মধ্যে ৪/৫ টি করে প্রদর্শনীর ব্যবস্থা রেখেছি। আবহাওয়ার সর্তকতা তুলে ধরে এ কর্মকর্তা ইতিপূর্বে উপ-কৃষি কর্মকর্তাদের মাধ্যমে নির্দেশনা দিয়েছেন কাচা পাকা ধান যেন কৃষকরা দ্রুত কেটে নেয়।

কৃষি অফিস সূত্রে আরো জানা যায়, উপজেলায় প্রায় ছোট বড় দেড় শতাধিক কৃষি মাঠ রয়েছে। যা থেকে এ বছরেও ফসল উৎপাদনের লক্ষ মাত্রা নির্ধারন করা হয়েছে প্রায় ৪০ হাজার মেট্রিক টন। তবে এ উৎপাদনের লক্ষমাত্রা গত কয়েক বছর ধরে সমান ভাবে থাকলেও চলতি বছরে আরো ভাল লক্ষমাত্রা অর্জন হবে বলে দাবি উপজেলা কৃষি অধিদপ্তরের।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

হাজীগঞ্জে ইমন হত্যার ঘটনায় থানায় মামলা, ছাত্রলীগ ও যুবলীগ নেতাসহ আসামি ২৮
ফের চলছে সড়ক দখলের পাঁয়তারা!
ফরিদগঞ্জে প্রবাসীর সরলতার সুযোগ নিয়ে টাকা চুরি \ উল্টো সোশ্যাল মিডিয়ার মাধ্যেমে দালাল আখ্যা দিয়ে প্রাননাশেন হুমকি
হাজীগঞ্জে সহকারী কমিশনার (ভূমি) মেহেদী হাসান মানিকের বিদায় সংবর্ধনা
মতলব উত্তরে ব্যাংকের সিকিউরিটি গার্ডের লাশ উদ্ধার
বাচঁতে চায় মতলব উত্তরের ২য় শ্রেণির শিশু শিক্ষার্থী শুভ 

আরও খবর