Header Border

ঢাকা, রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ (শরৎকাল)
শিরোনাম
পাইকপাড়ায় যুবলীগ-ছাত্রলীগ কর্তৃক ছাত্রদলের কর্মীদের উপর হামলা  হাজীগঞ্জের লাল-সবুজ স্বেচ্ছাসেবী সংগঠনের ত্রাণ বিতরণ কার্যক্রমের আয়-ব্যয়ের হিসাব উপস্থাপন হাজীগঞ্জে পানিবন্দী মানুষের মাঝে মৎস্যজীবি দলের ত্রাণ সামগ্রী বিতরণ শিষ্ট ব্যবসায়ী আঃ মান্নান পাটোয়ারীর শাহরাস্তি প্রেসক্লাবের সম্মাননা স্মারক গ্রহণ প্রধান উপদেষ্টার একান্ত সচিব- ২ হলেন মতলব উত্তরের সজীব নবপ্রত্যয় যুব সংঘ”এর উদ্যোগে বন্যাকবলিত পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত শতাধিক পরিবারের মাঝে খাদ্য সহায়তা বিতরণ বাস আটকে ৬৫ ভরি সোনা ছিনতাই, নেতৃত্বে যুবদল নেতা! চাঁদপুরে জাল সনদে সহকারী গ্রন্থাগারিক নিয়োগ পান যুবলীগ নেতা কাউসার শাহরাস্তিতে আঃ মান্নান পাটোয়ারী এন্ভ সন্স ফাউন্ডেশনের উদ্যোগে বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ অব্যাহত শাহরাস্তিতে ফখরুল আলম পাটোয়ারীর উদ্যোগে বন্যার্তদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ

হাজীগঞ্জে কৌশলে ভরাট হচ্ছে সরকারি খাল হুমকিতে প্রায় ৬শ একর জমি | Rknews71

জহিরুল ইসলাম জয়:
চাঁদপুরের হাজীগঞ্জে সরকারি হালট, খাল-বিল যেন সু-কৌশলে দিনের পর দিন ভরাট হয়ে যাচ্ছে। যে কারনে প্রতিবছর কৃষি জমি চাষাবাদে সঠিক সময় পানি সেচের সুযোগ না থাকায় ফসল উৎপাদন কমে যাচ্ছে। যুগের পর যুগ সরকারি ভাবে তদারকি না থাকায় অনেক হালটের অংশ পাশ্ববর্তী জমির সাথে একাকার হয়ে অস্তিত্ব হারাতে বসেছে।

সরেজমিনে দেখা যায়, উপজেলার সীমান্তবর্তী  গন্ধর্ব্যপুর দক্ষিণ ইউনিয়নের পাচৈই পশ্চিম কৃষি মাঠে শত বছরের ব্যবহিত সরকারি হালট।  যে হালট দিয়ে সেচ পানি সরবরাহ হতো। বর্ষার পানি এ ছোট খাল দিয়ে ফরিদগঞ্জের মনতলা মূল খালে লাইন ছিল। একই ভাবে সেচ পানি এ ছোট খালটি দিয়ে কৃষকের আবাদি জমিতে চাষাবাদের কার্যক্রম চলাচল করে আসতো। কিন্তু কালের পরিক্রমা সেই সুরো খালটির অস্তিত্ব নেই বললেই চলে। দুই পাশের জমির মালিকেরা প্রতিবছর জমির আবর্জনা পেলে সু-কৌশলে সরকারি হালট দখল করে রেখেছে। যে কারনে এখানকার প্রান্তিক কৃষকরা ঠিকমত সেচ পানি জমিতে সরবরাহ করতে পারছেনা। এমনকি অতি বৃষ্টিপাত হলে পানি নামার কোন ব্যবস্থা না থাকায় অনেক সময় জমি ডুবে ধান নষ্ট হচ্ছে।

পাচৈই গ্রামের কৃষক মিরাজ, রহিম, জহির, পাশ্ববর্তী ফরিদগঞ্জের মনতলা গ্রামের কৃষক ইয়াছিন ও বাবুল মিয়া বলেন, দুই উপজেলার সংযোগ ছোট সরকারি হালট দিয়ে এক সময় পানি নিষ্কাশন হতো।  বর্তমানে দুই পাশের জমির মালিকদের দখলে রয়েছে হালটটি। সরকার তা উদ্ধার করে যদি পানি নিষ্কাসনের ব্যবস্থা করতো তাহলে পাচৈই ও মনতলা কৃষি মাঠের কৃষকদের চাষাবাদে অনেক সুবিদা হবে।

স্থানীয় পাচৈই গ্রামের ইউপি সদস্য মনির হোসেন বলেন, পাচৈই ও মনতলা দুই গ্রামের এ খালের উপর একটি ছোট সেতু রয়েছে অথচ পানি নামার ব্যবস্থা নেই। তাই আমি সরকারের কৃষি অধিদপ্তরে সু-দৃষ্টি কামনা করছি যেন সরজমিন তদন্তে এসে সুরু খালটি খননের ব্যবস্থা করে। তাহলে প্রায় ৬ শ একর কৃষি জমি চাষাবাদে সুফল লাভ করবে কৃষকরা।

আরো পড়ুন  রমজানে প্রাথমিক বিদ্যালয় যে নিয়মে চলবে

হাজীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা রাশেদুল ইসলাম বলেন, সরকারের নির্দেশনা আছে যেখানে খাল-বিল রয়েছে তা দখল উদ্ধার করে খনন পূর্বক সেচ পানি সরবরাহের ব্যবস্থা করা। যেখানে হোক আমরা অচিরেই সরেজমিন গিয়ে তার যথাযত ব্যবস্থা গ্রহন করবো।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

পাইকপাড়ায় যুবলীগ-ছাত্রলীগ কর্তৃক ছাত্রদলের কর্মীদের উপর হামলা 
হাজীগঞ্জের লাল-সবুজ স্বেচ্ছাসেবী সংগঠনের ত্রাণ বিতরণ কার্যক্রমের আয়-ব্যয়ের হিসাব উপস্থাপন
হাজীগঞ্জে পানিবন্দী মানুষের মাঝে মৎস্যজীবি দলের ত্রাণ সামগ্রী বিতরণ
শিষ্ট ব্যবসায়ী আঃ মান্নান পাটোয়ারীর শাহরাস্তি প্রেসক্লাবের সম্মাননা স্মারক গ্রহণ
প্রধান উপদেষ্টার একান্ত সচিব- ২ হলেন মতলব উত্তরের সজীব
নবপ্রত্যয় যুব সংঘ”এর উদ্যোগে বন্যাকবলিত পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত শতাধিক পরিবারের মাঝে খাদ্য সহায়তা বিতরণ

আরও খবর

error: Content is protected !!