Header Border

ঢাকা, সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
শিরোনাম
হাজীগঞ্জের শ্রীপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদে  আশিষ চন্দ্র মজুমদার যোগদান শাহরাস্তিতে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের উন্নয়ন সহায়তার আওতায় ভর্তুকিতে কৃষি যন্ত্র বিতরণ মতলব উত্তরের উপ-সহকারী প্রানী সম্পদ কর্মকর্তার ইন্তেকাল  মতলব উত্তর উপজেলা পরিষদ নির্বাচনে নির্বাচিতদের গেজেট প্রকাশ  হাজীগঞ্জ পৌরসভার রান্ধুনীমুড়া ও বলাখালে আলহাজ্ব হেলাল উদ্দিন মিয়াজীর আনারস মার্কার সমর্থনে গণসংযোগ,পথসভা অনুষ্ঠিত হাজীগঞ্জে নির্বাচনের টাকা বিতরণের অভিযোগে উপজেলা ও ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদকসহ আটক ২ ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী আকবর হোসেন মনিরের পথসভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখছেন বিশিষ্ট সমাজ সেবক এম গাফফার বাপ্পী। ভোটের আচরণবিধি ও সরকারি কর্মচারী (আচরণ) বিধি লঙ্গন করে আব্দুর রহমান মোল্লার রাজনীতি ও নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ শাহরাস্তিতে উপজেলা পরিষদ নির্বাচন বর্জনের দাবিতে ব্যারিস্টার কামাল উদ্দিনের নেতৃত্বে লিফলেট বিতরণ ফরিদগঞ্জে সেক্টর কমাণ্ডার লে: কর্ণেল (অব:) আবু ওসমান চৌধুরী স্মৃতি ফলকের গেইট ভাংচুরের অভিযোগ

চাঁদপুরে বাম্পার ফলনে মরিচ চাষীদের মুখে হাসি | Rknews71

মনিরুল ইসলাম মনির :
চাঁদপুরে এ বছর কৃষকের যে পরিমাণ মরিচ উৎপাদনের ধারণা ছিল তার চাইতে বেশি পরিমাণ কৃষি জমিতে মরিচের চাষাবাদ করায় এর উৎপাদন ভালো হয়েছে। এতে করে অতিমাত্রায় মরিচের এ বছর বাম্পার ফলন হয়েছে। তাই এ অঞ্চলের কৃষকের মুখে আনন্দের হাসি ফুটেছে।
চাঁদপুর কৃষি বিভাগ থেকে জানা গেছে, এ বছর উৎপাদন ল্যমাত্রা ছিল ৩ হাজার ৪২০ মেট্টিকটন ও চাষাবাদ ল্যমাত্রা ছিল ১ হাজার ৯০০ হেক্টর। এবার উৎপাদন ও চাষাবাদ ল্যমাত্রার চেয়ে অধিক পরিমাণ মরিচ উৎপাদন হয়েছে।
চাঁদপুর কৃষি সম্প্রসারণের দেয়া তথ্য মতে, উৎপাদন ও চাষাবাদ লক্ষ্যমাত্রা সম্পর্কে জানা যায়। জেলার সব উপজেলার মধ্যে সদর, হাইমচর ও মতলবের চরাঞ্চলগুলোতে ব্যাপক হারে মরিচ আবাদ হয়েছে। চাঁদপুরে নদীবিধৌত, আবহাওয়ার অনুকূলে পরিবেশ, পরিবহনে সুবিধা, কৃষকদের মরিচ চাষে আগ্রহ, কৃষি বিভাগের উৎপাদনের ল্যমাত্রা অর্জনে প্রযুক্তি প্রদান, যোগাযোগ ব্যবস্থার উন্নত, কৃষি উপকরণ পেতে সহজলভ্যতা, বীজ, সার ও কীটনাশক ব্যবহারে কৃষিবিদদের ভালো পরামর্শ, ব্যাংক থেকে সহজ শর্তে কৃষিঋণ প্রদান ইত্যাদি কারণে চাষিরা মরিচ চাষে আগ্রহী বলে জানিয়েছে চাঁদপুর কৃষি বিভাগ।
বিশেষ করে নদীর পশ্চিমপাড়ের চরাঞ্চলগুলোতে এ বছর বিগত বছরের তুলনায় অধিক ও ব্যাপক পরিমাণ মরিচ উৎপাদন হওয়ায় কৃষান ও কৃষানিদের মধ্যে ব্যাপক আনন্দের বন্যা বইতে দেখা গেছে।
খামারবাড়ি চাঁদপুরের সূত্রমতে জানা গেছে, সদরে চাষাবাদ ২১০ হেক্টর এবং উৎপাদন হয়েছে ৩৭৮ মেট্টিকটন, মতলব উত্তরে চাষাবাদ ৫২০ হেক্টর এবং উৎপাদন ৯৩৬ মেট্টিকটন, মতলব দেিণ চাষাবাদ ৭০ হেক্টর এবং উৎপাদন ১৬২ মেট্টিকটন । হাজীগঞ্জে চাষাবাদ ৯০ হেক্টর এবং উৎপাদন ১৬২ মেট্টিকটন, শাহরাস্তিতে চাষাবাদ ২০ হেক্টর এবং উৎপাদন ৩৬ মেট্টিকটন, কচুয়া চাষাবাদ ৬৫ হেক্টর এবং উৎপাদন ১৮৭ মে. টন। ফরিদগঞ্জে চাষাবাদ ৪৫ হেক্টর এবং উৎপাদন ৮১ মেট্টিকটন এবং হাইমচরে চাষাবাদ ৮৮০ হেক্টর এবং উৎপাদন ১ হাজার ৫৮৪ মেট্টিকটন।
মতলব উত্তর উপজেলার এখলাছপুর ইউনিয়নের কৃষক ইব্রাহিম গাজী জানান, বিগত বছরের তুলনায় এ বছর মরিচের অনেকগুণ ভালো ফলন হয়েছে। কৃষি অফিস থেকে পরামর্শ নিয়ে কাজ করেছেন। উপজেলার জহিরাবাদ ইউনিয়নের চরওমেদের কৃষক আলাউদ্দিন বেপারী, রায়হান’সহ কয়েকজন জানান, চরাঞ্চলে এবার মরিচের ফলন ভালো হওয়ায় তারা আনন্দিত। বর্তমানে দ্রুত তে থেকে মরিচ তুলতে ব্যস্ত সময় পার করছে কৃষান ও কৃষানিরা।

চাঁদপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহকারী পরিচালক জালাল উদ্দিন বলেন, সব উপজেলার মধ্যে সদর, নদীর পশ্চিমে হাইমচর ও মতলব উত্তরের চরাঞ্চলগুলোতে ব্যাপক হারে মরিচ আবাদ হয়েছে। আমরা সময়মতো কৃষকদের পরামর্শ দিয়ে সহযোগিতা করেছি। এবছর ৩ হাজার ৪২০ মেট্টিকটন মরিচ উৎপাদন ল্যমাত্রা ও চাষাবাদ ল্যমাত্রা ছিল ১ হাজার ৯০০ হেক্টর।

আরো পড়ুন  মতলব উত্তরে বেগম রোকেয়া দিবসে শ্রেষ্ঠ জয়িতাদের সম্মাননা ও আলোচনা সভা - Rknews71

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

হাজীগঞ্জের শ্রীপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদে  আশিষ চন্দ্র মজুমদার যোগদান
শাহরাস্তিতে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের উন্নয়ন সহায়তার আওতায় ভর্তুকিতে কৃষি যন্ত্র বিতরণ
মতলব উত্তরের উপ-সহকারী প্রানী সম্পদ কর্মকর্তার ইন্তেকাল 
মতলব উত্তর উপজেলা পরিষদ নির্বাচনে নির্বাচিতদের গেজেট প্রকাশ 
হাজীগঞ্জে নির্বাচনের টাকা বিতরণের অভিযোগে উপজেলা ও ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদকসহ আটক ২
ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী আকবর হোসেন মনিরের পথসভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখছেন বিশিষ্ট সমাজ সেবক এম গাফফার বাপ্পী।

আরও খবর