Header Border

ঢাকা, বৃহস্পতিবার, ২৯শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল)
শিরোনাম
মতলব উত্তরে জাটকা রক্ষা সংক্রান্ত টাস্কফোর্স কমিটির সভা হাজীগঞ্জে ৫ ঘন্টার মধ্যে অপহৃত স্কুল ছাত্রীকে উদ্ধার করেছে পুলিশ ভন্ড আলতাফ হুসাইনের বিরুদ্ধে সংবাদ প্রকাশ করায় সাংবাদিক শেখ সুমনের উপর হামলা হাজীগঞ্জে ইমন হত্যার ঘটনায় থানায় মামলা, ছাত্রলীগ ও যুবলীগ নেতাসহ আসামি ২৮ হাজীগঞ্জে চেয়ারম্যান ও মেম্বার প্রার্থীদের সাথে আইন-শৃঙ্খলা বিষয়ক মতবিনিময় মতলব উত্তরে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী হচ্ছেন লাভলী চৌধুরী পিপিএম পদক পেলেন মোহনপুর নৌপুলিশ ফাঁড়ি ইনচার্জ মুনিরুজ্জামান  মতলব উত্তরে ইমামপুর পল্লী মঙ্গল উচ্চ বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা গ্রামাঞ্চলের শিক্ষার্থীদের কথা চিন্তা করেই বইমেলার আয়োজন করি: অধ্যাপক ড. মোস্তফা জামান ফরিদগঞ্জে টিসিবির কার্ড বিতরন নিয়ে দু গ্রুপের মধ্যে সংঘর্ষ চেয়ারম্যানের ব্যক্তিগত অফিস ভাংচুর আহত-৩

সুস্থ থাকতে কোন কোন খাবার ত্যাগ করবেন?

সুস্থ (Healthy) থাকার জন্য সঠিক খাদ্যাভ্যাস খুবই গুরুত্বপূর্ণ। মধুমেহ, হৃদরোগ, রক্তচাপের সমস্যা, কোলেস্টেরলের সমস্যা এবং আরও অনেক জটিল রোগ দেখা দিতে পারে অনিয়মিত লাইফস্টাইল ও অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই সমস্ত অসুখের প্রধান কারণ ওবেসিটি। খাদ্যাভ্যাসে বিশেষ নজর এবং নিয়মিত শরীরচর্চা না করলে ওবেসিটির সমস্যা দেখা দেয়। তাঁদের মতে, এই অসুখের কোনও নির্দিষ্ট বয়স নেই। যেকোনও বয়সের মানুষই ওবেসিটিতে আক্রান্ত হতে পারেন। এই অসুখ প্রতিরোধ করার জন্য সঠিক এবং স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের পাশাপাশি নিয়মিত শরীরচর্চা করার কথা জানাচ্ছেন তাঁরা।

গবেষকরা জানাচ্ছেন, খাদ্যাভ্যাসের সঙ্গে আমাদের লাইফস্টাইলের অনেক যোগসূত্র রয়েছে। প্রতিদিন আমরা কোন খাবার খাচ্ছি, তার উপর নির্ভর করে আমাদের স্বাস্থ্য। আর অবশ্যই স্বাস্থ্য ভালো থাকলে, তবেই সুস্থভাবে বেঁচে থাকা সম্ভব। বিভিন্ন রোগেরও ঝুঁকি কমে সঠিক খাদ্যাভ্যাসে। এই প্রসঙ্গে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, রোজকার তালিকা থেকে কোন কোন খাবার বাদ দিলে তবেই মৃত্যুর ঝুঁকি কমে এবং বেশিদিন সুস্থভাবে বেঁচে থাকা সম্ভব।

বিশেষজ্ঞদের মতে, যাঁরা আমিষ খাবার খান, তাঁদের প্রতিদিনের ডায়েটে কোনওরকম প্রসেসড ফুড রাখা একেবারেই স্বাস্থ্যের জন্য সঠিক নয়। রেড মিট, মুরগীর মাংসের প্রসেসড ফুড খাদ্য তালিকায় রাখলে এতে থাকা ক্ষতিকর উপাদান ওবেসিটির সমস্যা বৃদ্ধি করে। আর এই ওবেসিটির মাধ্যমে বাড়ে মৃত্যুর ঝুঁকি। বিশেষজ্ঞদের মতে, সুস্থ থাকতে প্রতিদিনের খাবারের তালিকায় শষ্যদানা, সবুজ শাক-সব্জি, ফল এবং বিভিন্ন প্রকারের সব্জি রাখা দরকার। পাশাপাশি খাবারে নুন এবং চিনির ব্যবহারও স্বল্প করা দরকার। এই সমস্ত দিকে নজর রাখলে অসময়ে মৃত্যুর ঝুঁকি কমে।

আরো পড়ুন  কচুয়া থেকে ১০০ পিস ইয়াবাসহ মাদক কারবারি জুয়েল আটক | Rknews71

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

মতলব উত্তরে জাটকা রক্ষা সংক্রান্ত টাস্কফোর্স কমিটির সভা
হাজীগঞ্জে ৫ ঘন্টার মধ্যে অপহৃত স্কুল ছাত্রীকে উদ্ধার করেছে পুলিশ
হাজীগঞ্জে ইমন হত্যার ঘটনায় থানায় মামলা, ছাত্রলীগ ও যুবলীগ নেতাসহ আসামি ২৮
মতলব উত্তরে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী হচ্ছেন লাভলী চৌধুরী
পিপিএম পদক পেলেন মোহনপুর নৌপুলিশ ফাঁড়ি ইনচার্জ মুনিরুজ্জামান 
মতলব উত্তরে ইমামপুর পল্লী মঙ্গল উচ্চ বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা

আরও খবর