Header Border

ঢাকা, শুক্রবার, ১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
শিরোনাম
মতলব উত্তরে চরকালিয়া সপ্রাবি. শ্রেণিকক্ষে ‘আপত্তিকর’ অবস্থায় ছাত্রীসহ প্রধান শিক্ষক আটক হাজীগঞ্জে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ, ছাত্রলীগের সাথে ধাওয়া-পাল্টা ধাওয়া শাহরাস্তিতে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ, সড়ক অবরোধ তিন বছরের সাজাপ্রাপ্ত আসামী হাজীগঞ্জের শাহীন চাঁদপুরে গ্রেফতার কচুয়ায় চায়না রিং ও কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে ধ্বংস হাজীগঞ্জে ডিগ্রি কলেজে কাব স্কাউট দলের গ্রুপ সভাপতি-ইউনিট লিডারগণের মতবিনিময় সভা অনুষ্ঠিত  হাজীগঞ্জে ৯ দিনে দুই সিএনজি চুরি, আতঙ্কিত চালকরা  বঙ্গবন্ধু আইন ছাত্র পরিষদ কুমিল্লা অঞ্চলের  সভাপতি শান্ত ও সম্পাদক আরাফাত হাজীগঞ্জে কাব স্কাউট দলের গ্রুপ সভাপতি ও ইউনিট লিডারদের মতবিনিময় হাজীগঞ্জে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল

সুস্থ থাকতে কোন কোন খাবার ত্যাগ করবেন?

সুস্থ (Healthy) থাকার জন্য সঠিক খাদ্যাভ্যাস খুবই গুরুত্বপূর্ণ। মধুমেহ, হৃদরোগ, রক্তচাপের সমস্যা, কোলেস্টেরলের সমস্যা এবং আরও অনেক জটিল রোগ দেখা দিতে পারে অনিয়মিত লাইফস্টাইল ও অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই সমস্ত অসুখের প্রধান কারণ ওবেসিটি। খাদ্যাভ্যাসে বিশেষ নজর এবং নিয়মিত শরীরচর্চা না করলে ওবেসিটির সমস্যা দেখা দেয়। তাঁদের মতে, এই অসুখের কোনও নির্দিষ্ট বয়স নেই। যেকোনও বয়সের মানুষই ওবেসিটিতে আক্রান্ত হতে পারেন। এই অসুখ প্রতিরোধ করার জন্য সঠিক এবং স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের পাশাপাশি নিয়মিত শরীরচর্চা করার কথা জানাচ্ছেন তাঁরা।

গবেষকরা জানাচ্ছেন, খাদ্যাভ্যাসের সঙ্গে আমাদের লাইফস্টাইলের অনেক যোগসূত্র রয়েছে। প্রতিদিন আমরা কোন খাবার খাচ্ছি, তার উপর নির্ভর করে আমাদের স্বাস্থ্য। আর অবশ্যই স্বাস্থ্য ভালো থাকলে, তবেই সুস্থভাবে বেঁচে থাকা সম্ভব। বিভিন্ন রোগেরও ঝুঁকি কমে সঠিক খাদ্যাভ্যাসে। এই প্রসঙ্গে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, রোজকার তালিকা থেকে কোন কোন খাবার বাদ দিলে তবেই মৃত্যুর ঝুঁকি কমে এবং বেশিদিন সুস্থভাবে বেঁচে থাকা সম্ভব।

বিশেষজ্ঞদের মতে, যাঁরা আমিষ খাবার খান, তাঁদের প্রতিদিনের ডায়েটে কোনওরকম প্রসেসড ফুড রাখা একেবারেই স্বাস্থ্যের জন্য সঠিক নয়। রেড মিট, মুরগীর মাংসের প্রসেসড ফুড খাদ্য তালিকায় রাখলে এতে থাকা ক্ষতিকর উপাদান ওবেসিটির সমস্যা বৃদ্ধি করে। আর এই ওবেসিটির মাধ্যমে বাড়ে মৃত্যুর ঝুঁকি। বিশেষজ্ঞদের মতে, সুস্থ থাকতে প্রতিদিনের খাবারের তালিকায় শষ্যদানা, সবুজ শাক-সব্জি, ফল এবং বিভিন্ন প্রকারের সব্জি রাখা দরকার। পাশাপাশি খাবারে নুন এবং চিনির ব্যবহারও স্বল্প করা দরকার। এই সমস্ত দিকে নজর রাখলে অসময়ে মৃত্যুর ঝুঁকি কমে।

আরো পড়ুন  হাজীগঞ্জ সবুজ সংঘের দুই সদস্যের মৃত্যুতে স্মৃতিচারণ ও দোয়া অনুষ্ঠিত  - Rknews71

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

মতলব উত্তরে চরকালিয়া সপ্রাবি. শ্রেণিকক্ষে ‘আপত্তিকর’ অবস্থায় ছাত্রীসহ প্রধান শিক্ষক আটক
হাজীগঞ্জে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ, ছাত্রলীগের সাথে ধাওয়া-পাল্টা ধাওয়া
শাহরাস্তিতে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ, সড়ক অবরোধ
তিন বছরের সাজাপ্রাপ্ত আসামী হাজীগঞ্জের শাহীন চাঁদপুরে গ্রেফতার
কচুয়ায় চায়না রিং ও কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে ধ্বংস
হাজীগঞ্জে ডিগ্রি কলেজে কাব স্কাউট দলের গ্রুপ সভাপতি-ইউনিট লিডারগণের মতবিনিময় সভা অনুষ্ঠিত 

আরও খবর