Header Border

ঢাকা, সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
শিরোনাম
হাজীগঞ্জের শ্রীপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদে  আশিষ চন্দ্র মজুমদার যোগদান শাহরাস্তিতে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের উন্নয়ন সহায়তার আওতায় ভর্তুকিতে কৃষি যন্ত্র বিতরণ মতলব উত্তরের উপ-সহকারী প্রানী সম্পদ কর্মকর্তার ইন্তেকাল  মতলব উত্তর উপজেলা পরিষদ নির্বাচনে নির্বাচিতদের গেজেট প্রকাশ  হাজীগঞ্জ পৌরসভার রান্ধুনীমুড়া ও বলাখালে আলহাজ্ব হেলাল উদ্দিন মিয়াজীর আনারস মার্কার সমর্থনে গণসংযোগ,পথসভা অনুষ্ঠিত হাজীগঞ্জে নির্বাচনের টাকা বিতরণের অভিযোগে উপজেলা ও ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদকসহ আটক ২ ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী আকবর হোসেন মনিরের পথসভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখছেন বিশিষ্ট সমাজ সেবক এম গাফফার বাপ্পী। ভোটের আচরণবিধি ও সরকারি কর্মচারী (আচরণ) বিধি লঙ্গন করে আব্দুর রহমান মোল্লার রাজনীতি ও নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ শাহরাস্তিতে উপজেলা পরিষদ নির্বাচন বর্জনের দাবিতে ব্যারিস্টার কামাল উদ্দিনের নেতৃত্বে লিফলেট বিতরণ ফরিদগঞ্জে সেক্টর কমাণ্ডার লে: কর্ণেল (অব:) আবু ওসমান চৌধুরী স্মৃতি ফলকের গেইট ভাংচুরের অভিযোগ

গ্যাসের দাম বেড়ে এক চুলা ৯৯০ টাকা, দুই চুলা ১০৮০ টাকা | Rknews71

মোহাম্মদ হাবীব উল্যাহ্ ||
বেড়েছে গ্যাসের দাম। সব পর্যায়ের গ্রাহকের জন্য গ্যাসের দাম ২২ দশমিক ৭৮ শতাংশ বাড়ানোর সিদ্বান্ত নিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন। প্রতি ঘন মিটারে ৯ টাকা ৭০ পয়সা থেকে বেড়ে ১১ টাকা ৯১ পয়সা নির্ধারণ করা হয়েছে।
১ চুলার গ্যাসের দাম প্রতি মাসে ৯২৫ টাকা থেকে ৯৯০ টাকা এবং ২ চুলার ৯৭৫ টাকা থেকে ১০৮০ টাকা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মিটারভিত্তিক চুলার গ্যাসের দাম ১২ দশমিক ৬০ টাকা থেকে বাড়িয়ে ১৮ টাকা করা হয়েছে।
যা চলতি বছরের জুন মাস থেকেই কার্যকর হবে বলে বিইআরসির সচিব ব্যারিস্টার মো. খলিলুর রহমান খান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এনতথ্য জানানো হয়েছে।

কমিশনের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোহাম্মদ আবু ফারুক ভার্চুয়ার সংবাদ সম্মেলনে অংশ নিয়ে বলেন, ১ চুলার গ্যাসের দাম প্রতি মাসে ৯২৫ টাকা থেকে বাড়িয়ে ৯৯০ টাকা এবং ২ চুলার ৯৭৫ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার ৮০ টাকা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মিটারভিত্তিক চুলার গ্যাসের দাম ১২ দশমিক ৬০ টাকা থেকে বাড়িয়ে ১৮ টাকা করা হয়েছে।

গৃহস্থালি ছাড়া সরকারি, আইপিপি ও রেন্টাল বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের গ্যাসের দাম ৪ দশমিক ৪৫ টাকা থেকে বাড়িয়ে ৫ দশমিক ০২ টাকা, ক্যাপটিভ বিদ্যুৎকেন্দ্র, এসপিপি ও বাণিজ্যিক বিদ্যুৎকেন্দ্রের গ্যাসের দাম ১৩ দশমিক ৮৫ টাকা থেকে বাড়িয়ে ১৬ টাকা করা হয়েছে।

বৃহৎ শিল্পের গ্যাসের দাম ১০ দশমিক ৭০ টাকা থেকে বাড়িয়ে ১১ দশমিক ৯৮ টাকা, মাঝারি শিল্পের গ্যাসের দাম ১০ দশমিক ৭০ টাকা থেকে বাড়িয়ে ১১ দশমিক ৭৮ টাকা এবং ক্ষুদ্র, কুটির ও অন্যান্য শিল্পের গ্যাসের দাম ১৭ দশমিক ০৪ টাকা থেকে কমিয়ে  ১০ দশমিক ৭৮ টাকা করা হয়েছে।

এ ছাড়া, চা শিল্পের (চা বাগান) গ্যাসের দাম ১০ দশমিক ৭০ টাকা থেকে বাড়িয়ে ১১ দশমিক ৯৩ টাকা করা হয়েছে। হোটেল, রেস্টুরেন্ট ও অন্যান্য বাণিজ্যিক গ্যাসের দাম ২৩ টাকা থেকে বেড়ে হয়েছে ২৬ দশমিক ৬৪ টাকা। সিএনজি ফিড গ্যাসের দাম ৪৩ টাকা অপরিবর্তিত আছে।

আরো পড়ুন  ফরিদগঞ্জে ক্রেতা বিক্রেতার সমারোহে জমে উঠেছে কোরবানি পশুর হাট | Rknews71

বিজ্ঞপ্তিতে বলা হয়, গৃহস্থালি ছাড়া সরকারি, আইপিপি ও রেন্টাল বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র; ক্যাপটিভ বিদ্যুৎকেন্দ্র, ছোট বিদ্যুৎকেন্দ্র ও বাণিজ্যিক বিদ্যুৎকেন্দ্র; সার; শিল্প; চা বাগান; বাণিজ্যিক হোটেল অ্যান্ড রেস্টুরেন্ট এবং সিএনজি স্টেশনের ক্ষেত্রে প্রতি ঘন মিটারে (মাসিক অনুমোদিত লোডের বিপরীতে) শূন্য দশমিক ১০ টাকা হারে ডিমান্ড চার্জ প্রযোজ্য হবে।

তবে বিদ্যুৎ গ্রাহক শ্রেণির আওতাধীন কোনো বিদ্যুৎকেন্দ্র এবং সার গ্রাহক শ্রেণির আওতাধীন কোনো সার কারখানা কোনো মাসে ১৫ দিন বা তার বেশি বন্ধ রাখা হলে ওই মাসে ডিমান্ড চার্জ প্রযোজ্য হবে না।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

নির্বাচন থেকে সরে দাঁড়ালেন উপজেলা আওয়ামী লীগ সভাপতি
শাহরাস্তিতে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে বিভিন্ন ফসলি মাঠে রাতভর কৃষি জমির মাটি কাটার মহাউৎসব
দুই উপজেলার মধ্যবর্তী সেতুটি সীমানা জটিলতায় সংস্কার হচ্ছে না 
প্রচন্ড তাপদাহে অসুস্থ হয়ে পড়ছেন মাদ্রাসার শিক্ষিকা
গন্ধর্ব্যপুর দক্ষিণ ইউনিয়নের ৯নং ওয়ার্ডের উপ-নির্বাচনে মেম্বার নির্বাচিত হলেন খোরশেদ
হাজীগঞ্জে আত্মহননকারী রিমার স্বামী ও বাবার বাড়ির একে অন্যের বিরুদ্ধে অভিযোগ

আরও খবর