Header Border

ঢাকা, রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল)
শিরোনাম
ফরিদগঞ্জে ৪’শ রোগীকে বিনামূল্যে চিকিৎসা সেবা দিলেন অর্থোপেডিক্স বিশেষজ্ঞ  ডাঃ তানভীর ভাষার মাসে একজন নিরব ভাষাবিদকে হারিয়ে আমরা বাকরুদ্ধ শাহরাস্তি প্রেসক্লাবের আয়োজনে মহান একুশে ফেব্রুয়ারি মাতৃভাষা দিবস পালিত শাহরাস্তিতে রাজাপুরা দরবার শরীফের ৫৮তম উরশ মোবারক সম্পন্ন হয়েছে। কালের আর্বতে হারিয়ে গেছে গ্রামবাংলার এতিহ্যবাহী হুক্কা বাচঁতে চায় মতলব উত্তরের ২য় শ্রেণির শিশু শিক্ষার্থী শুভ  বড় ভবানীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতা নারায়ণগঞ্জের সাইনবোর্ডে পুলিশের নাকের ডগায় আসলামের বেপরোয়া চাঁদাবাজি “নিজের বলার মতো একটা গল্প ফাউন্ডেশন” চাঁদপুর জেলা শাখার উদ্যোক্তা মিটআপ সম্পন্ন বাংলাদেশ আজ উন্নয়ন ও সমৃদ্ধির পথে বিশ্বের বিস্ময়—মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম এমপি

শিশু খাটো বা বেটে হওয়ার পেছনে কারন

শিশু কেন অন্যদের তুলনায় খাটো হবে? এই প্রশ্ন অনেকের মনে ভিড় করে। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে এ সম্পর্কে বিস্তারিত জানব।

এই পর্বে শিশুর বিভিন্ন রোগ ও তার প্রতিকার নিয়ে কথা বলেছেন ঢাকা মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালের এন্ড্রোক্রাইনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. ইন্দ্রজিৎ প্রসাদ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. মুনা তাহসিন।

প্রশ্নের জবাবে ডা. ইন্দ্রজিৎ প্রসাদ বলেন, এটি খুবই গুরুত্বপূর্ণ যে কেন একটি শিশু অন্যদের চেয়ে খাটো হবে। প্রথমে বলে রাখি পারিবারিক ব্যাপার, বাবা-মা যদি খাটো হয়, তাহলে শিশুরও খাটো হওয়ার সম্ভাবনা খুব বেশি থাকে। যাদের বাবা-মা লম্বা, তাদের বাচ্চারা লম্বা হবে, এটা ধরে নেওয়া যায়; ৯৫ শতাংশ ক্ষেত্রে তা-ই হয়। আর যাদের বাবা-মা খাটো, তাদের বাচ্চারাও খাটো হবে, এটাও ৯০ শতাংশ ধরে নেওয়া হয়। একটি ক্যালকুলেশন আছে, বাবা-মায়ের উচ্চতা যোগ করে দুই দিয়ে ভাগ করি আমরা এবং তা থেকে ১৩ সেন্টিমিটার যদি আমরা বিয়োগ করি, তাহলে আমরা মেয়েশিশুর ফাইনাল হাইট আমরা প্রেডিক্ট করতে পারি। ছেলেশিশু যদি হয় তাহলে বাবা-মায়ের হাইটকে যোগ করে দুই দিয়ে ভাগ করে ১৩ সেন্টিমিটার আমরা যোগ করি। তাতে আমরা বুঝতে পারি। এটা বংশগত।

ডা. ইন্দ্রজিৎ প্রসাদ আরও বলেন, আরেকটা অজানা কারণে অনেক সময় হয়। আর বাকি থাকে হরমোনের ঘাটতি এবং নিউট্রিশন, যেটা আমরা বলি পুষ্টিহীনতা। বাংলাদেশে পুষ্টির অভাব যে এত দিন ছিল, সরকারের উদ্যোগে ও আমাদের আর্থ-সামাজিক উন্নয়নের কারণে অপুষ্টির সংখ্যা অনেক কমে এসেছে। যেহেতু অপুষ্টির সংখ্যা কমে এসেছে, সেহেতু বাকি থাকে হরমোনের সমস্যা। এর মধ্যে কয়েকটা হরমোন আছে। তার মধ্যে রয়েছে থাইরয়েড হরমোন, যেটার ঘাটতির কারণে শিশুরা খাটো হতে পারে, পাশাপাশি তার বুদ্ধিমত্তাও কম হতে পারে। গ্রোথ হরমোনের সমস্যা যদি কারও থাকে, তাহলে শিশু খাটো হতে পারে

আরো পড়ুন  মনোনয়নপত্র সংগ্রহ করলেন ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক প্রার্থী হাসান পাটওয়ারী

 

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ফরিদগঞ্জে ৪’শ রোগীকে বিনামূল্যে চিকিৎসা সেবা দিলেন অর্থোপেডিক্স বিশেষজ্ঞ  ডাঃ তানভীর
ভাষার মাসে একজন নিরব ভাষাবিদকে হারিয়ে আমরা বাকরুদ্ধ
বাচঁতে চায় মতলব উত্তরের ২য় শ্রেণির শিশু শিক্ষার্থী শুভ 
নারায়ণগঞ্জের সাইনবোর্ডে পুলিশের নাকের ডগায় আসলামের বেপরোয়া চাঁদাবাজি
“নিজের বলার মতো একটা গল্প ফাউন্ডেশন” চাঁদপুর জেলা শাখার উদ্যোক্তা মিটআপ সম্পন্ন
বাংলাদেশ আজ উন্নয়ন ও সমৃদ্ধির পথে বিশ্বের বিস্ময়—মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম এমপি

আরও খবর