Header Border

ঢাকা, শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
শিরোনাম
মতলব উত্তরে চরকালিয়া সপ্রাবি. শ্রেণিকক্ষে ‘আপত্তিকর’ অবস্থায় ছাত্রীসহ প্রধান শিক্ষক আটক হাজীগঞ্জে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ, ছাত্রলীগের সাথে ধাওয়া-পাল্টা ধাওয়া শাহরাস্তিতে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ, সড়ক অবরোধ তিন বছরের সাজাপ্রাপ্ত আসামী হাজীগঞ্জের শাহীন চাঁদপুরে গ্রেফতার কচুয়ায় চায়না রিং ও কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে ধ্বংস হাজীগঞ্জে ডিগ্রি কলেজে কাব স্কাউট দলের গ্রুপ সভাপতি-ইউনিট লিডারগণের মতবিনিময় সভা অনুষ্ঠিত  হাজীগঞ্জে ৯ দিনে দুই সিএনজি চুরি, আতঙ্কিত চালকরা  বঙ্গবন্ধু আইন ছাত্র পরিষদ কুমিল্লা অঞ্চলের  সভাপতি শান্ত ও সম্পাদক আরাফাত হাজীগঞ্জে কাব স্কাউট দলের গ্রুপ সভাপতি ও ইউনিট লিডারদের মতবিনিময় হাজীগঞ্জে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল

শিশু খাটো বা বেটে হওয়ার পেছনে কারন

শিশু কেন অন্যদের তুলনায় খাটো হবে? এই প্রশ্ন অনেকের মনে ভিড় করে। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে এ সম্পর্কে বিস্তারিত জানব।

এই পর্বে শিশুর বিভিন্ন রোগ ও তার প্রতিকার নিয়ে কথা বলেছেন ঢাকা মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালের এন্ড্রোক্রাইনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. ইন্দ্রজিৎ প্রসাদ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. মুনা তাহসিন।

প্রশ্নের জবাবে ডা. ইন্দ্রজিৎ প্রসাদ বলেন, এটি খুবই গুরুত্বপূর্ণ যে কেন একটি শিশু অন্যদের চেয়ে খাটো হবে। প্রথমে বলে রাখি পারিবারিক ব্যাপার, বাবা-মা যদি খাটো হয়, তাহলে শিশুরও খাটো হওয়ার সম্ভাবনা খুব বেশি থাকে। যাদের বাবা-মা লম্বা, তাদের বাচ্চারা লম্বা হবে, এটা ধরে নেওয়া যায়; ৯৫ শতাংশ ক্ষেত্রে তা-ই হয়। আর যাদের বাবা-মা খাটো, তাদের বাচ্চারাও খাটো হবে, এটাও ৯০ শতাংশ ধরে নেওয়া হয়। একটি ক্যালকুলেশন আছে, বাবা-মায়ের উচ্চতা যোগ করে দুই দিয়ে ভাগ করি আমরা এবং তা থেকে ১৩ সেন্টিমিটার যদি আমরা বিয়োগ করি, তাহলে আমরা মেয়েশিশুর ফাইনাল হাইট আমরা প্রেডিক্ট করতে পারি। ছেলেশিশু যদি হয় তাহলে বাবা-মায়ের হাইটকে যোগ করে দুই দিয়ে ভাগ করে ১৩ সেন্টিমিটার আমরা যোগ করি। তাতে আমরা বুঝতে পারি। এটা বংশগত।

ডা. ইন্দ্রজিৎ প্রসাদ আরও বলেন, আরেকটা অজানা কারণে অনেক সময় হয়। আর বাকি থাকে হরমোনের ঘাটতি এবং নিউট্রিশন, যেটা আমরা বলি পুষ্টিহীনতা। বাংলাদেশে পুষ্টির অভাব যে এত দিন ছিল, সরকারের উদ্যোগে ও আমাদের আর্থ-সামাজিক উন্নয়নের কারণে অপুষ্টির সংখ্যা অনেক কমে এসেছে। যেহেতু অপুষ্টির সংখ্যা কমে এসেছে, সেহেতু বাকি থাকে হরমোনের সমস্যা। এর মধ্যে কয়েকটা হরমোন আছে। তার মধ্যে রয়েছে থাইরয়েড হরমোন, যেটার ঘাটতির কারণে শিশুরা খাটো হতে পারে, পাশাপাশি তার বুদ্ধিমত্তাও কম হতে পারে। গ্রোথ হরমোনের সমস্যা যদি কারও থাকে, তাহলে শিশু খাটো হতে পারে

আরো পড়ুন  হাজীগঞ্জে প্রধানমন্ত্রীর উপহার, ঘর পেলেন ১৫ ভূমিহীন ও গৃহহীন পরিবার - Rknews71

 

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

মতলব উত্তরে চরকালিয়া সপ্রাবি. শ্রেণিকক্ষে ‘আপত্তিকর’ অবস্থায় ছাত্রীসহ প্রধান শিক্ষক আটক
হাজীগঞ্জে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ, ছাত্রলীগের সাথে ধাওয়া-পাল্টা ধাওয়া
শাহরাস্তিতে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ, সড়ক অবরোধ
তিন বছরের সাজাপ্রাপ্ত আসামী হাজীগঞ্জের শাহীন চাঁদপুরে গ্রেফতার
কচুয়ায় চায়না রিং ও কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে ধ্বংস
হাজীগঞ্জে ডিগ্রি কলেজে কাব স্কাউট দলের গ্রুপ সভাপতি-ইউনিট লিডারগণের মতবিনিময় সভা অনুষ্ঠিত 

আরও খবর