Header Border

ঢাকা, শুক্রবার, ১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
শিরোনাম
মতলব উত্তরে চরকালিয়া সপ্রাবি. শ্রেণিকক্ষে ‘আপত্তিকর’ অবস্থায় ছাত্রীসহ প্রধান শিক্ষক আটক হাজীগঞ্জে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ, ছাত্রলীগের সাথে ধাওয়া-পাল্টা ধাওয়া শাহরাস্তিতে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ, সড়ক অবরোধ তিন বছরের সাজাপ্রাপ্ত আসামী হাজীগঞ্জের শাহীন চাঁদপুরে গ্রেফতার কচুয়ায় চায়না রিং ও কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে ধ্বংস হাজীগঞ্জে ডিগ্রি কলেজে কাব স্কাউট দলের গ্রুপ সভাপতি-ইউনিট লিডারগণের মতবিনিময় সভা অনুষ্ঠিত  হাজীগঞ্জে ৯ দিনে দুই সিএনজি চুরি, আতঙ্কিত চালকরা  বঙ্গবন্ধু আইন ছাত্র পরিষদ কুমিল্লা অঞ্চলের  সভাপতি শান্ত ও সম্পাদক আরাফাত হাজীগঞ্জে কাব স্কাউট দলের গ্রুপ সভাপতি ও ইউনিট লিডারদের মতবিনিময় হাজীগঞ্জে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল

ইউক্রেনকে বুঝিয়ে দেবো যুদ্ধ কাকে বলে’

চেচেনদের পর এবার ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার হয়ে যুদ্ধ করতে চাইছে সিরিয়া। আধাসামরিক বাহিনীতে কর্মরত সিরিয়ার বেশ কিছু যোদ্ধা দাবি করেছেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের হয়ে লড়াই করতে প্রস্তুত তারা। শুধু নির্দেশের অপেক্ষা। খবর আনন্দবাজার পত্রিকার।

সিরিয়ার ন্যাশনাল ডিফেন্স ফোর্সেস (এনডিএফ)-এর কমান্ডার নাবিল আবদুল্লা সংবাদ সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, সিরিয়াতে যখন যুদ্ধ চলছিল সে সময় গ্রামীণ এলাকায় কীভাবে যুদ্ধ করতে হয়, সেই অভিজ্ঞতা রয়েছে তার। আর সেই অভিজ্ঞতাই এবার ইউক্রেনের বিরুদ্ধে কাজে লাগাতে প্রস্তুত তিনি।

নাবিল বলেন, সিরিয়া এবং রাশিয়ার শীর্ষ নেতৃত্বের নির্দেশের অপেক্ষায় আছি। সবুজ সঙ্কেত দিলেই আমরা ঝাঁপিয়ে পড়ব। ইউক্রেনের বিরুদ্ধে ইতোমধ্যেই মধ্যপ্রাচ্য থেকে ১৬ হাজার স্বেচ্ছাসেবীকে মোতায়েন করেছে রাশিয়া।

নাবিল আরও বলেন, আমরা এই যুদ্ধে ভয় পাই না। শুধু যোগদানের অনুমতি এলেই ইউক্রেনকে টের পাইয়ে দেবো যুদ্ধ কাকে বলে। সিরিয়াকে জঙ্গিমুক্ত করতে যে কৌশল নিয়ে সাফল্য পেয়েছি, সেই কৌশলকেই কাজে লাগিয়ে ইউক্রেনীয়দের দেখিয়ে দেবো, যা ওরা জীবনেও দেখেনি।

সিরিয়ার সঙ্গে রাশিয়ার ঘনিষ্ঠ সম্পর্ক। ২০১৫ সালে সিরিয়ায় জঙ্গি নিধনে রাশিয়া যথেষ্ট সাহায্য করেছিল প্রেসিডেন্ট বাশার আল আসাদকে। তাই এই যুদ্ধে এবার রাশিয়ার পাশে দাঁড়াতে চাইছে সিরিয়ার বাহিনী।

এনডিএফের অন্য এক কমান্ডার সাইমন ওয়াকিল বলেছেন, রুশ বাহিনীর সঙ্গে যোগ দিতে সিরিয়ার বহু মানুষ প্রস্তুত। কিন্তু আমরা এখনও কোনো নির্দেশ পাচ্ছি না। রাশিয়া আমাদের বন্ধু দেশ। ওদের পাশাপাশি দাঁড়িয়ে আমরা লড়াই করতে চাই।

রুশ সেনাদের পাশে দাঁড়াতে কয়েক দিন আগেই এক হাজার চেচেন সেনা ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে যোগ দিয়েছেন। চেচেন নেতা রমজান কাদিরভ বৃহস্পতিবার নেটমাধ্যমে বলেছেন, চেচেন প্রজাতন্ত্রের এক হাজার স্বেচ্ছাসেবক ইউক্রেনকে নাৎসিবাদী এবং সেনাবাদী চিন্তাভাবনা থেকে মুক্ত করতে বিশেষ অভিযান শুরু করেছে।

আরো পড়ুন  বিনামূল্যে সহ¯্রাধিক রোগীকে চিকিৎসা সেবা ও ওষুধ প্রদান

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

প্রধানমন্ত্রীকে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের অভিনন্দন
নতুন মন্ত্রিসভার সদস্যরা শপথ নেবেন বৃহস্পতিবার
শপথ নিলেন আওয়ামী লীগের নবনির্বাচিত সংসদ সদস্যরা
মতলব উত্তরে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অভিযানে ইয়াবাসহ গ্রেপ্তার ১
হাজীগঞ্জে গাড়িতে আগুন ও ভাংচুর
ছেংগারচর পৌরসভায় জাতীয় স্থানীয় সরকার দিবস উপলক্ষ্যে র‌্যালী ও আলোচনা সভা

আরও খবর