Header Border

ঢাকা, শনিবার, ২রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল)
শিরোনাম
মতলব উত্তর উপজেলায় জাতীয় বীমা দিবসে র‌্যালি ও আলোচনা সভা মতলব উত্তরে জাটকা রক্ষা সংক্রান্ত টাস্কফোর্স কমিটির সভা হাজীগঞ্জে ৫ ঘন্টার মধ্যে অপহৃত স্কুল ছাত্রীকে উদ্ধার করেছে পুলিশ ভন্ড আলতাফ হুসাইনের বিরুদ্ধে সংবাদ প্রকাশ করায় সাংবাদিক শেখ সুমনের উপর হামলা হাজীগঞ্জে ইমন হত্যার ঘটনায় থানায় মামলা, ছাত্রলীগ ও যুবলীগ নেতাসহ আসামি ২৮ হাজীগঞ্জে চেয়ারম্যান ও মেম্বার প্রার্থীদের সাথে আইন-শৃঙ্খলা বিষয়ক মতবিনিময় মতলব উত্তরে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী হচ্ছেন লাভলী চৌধুরী পিপিএম পদক পেলেন মোহনপুর নৌপুলিশ ফাঁড়ি ইনচার্জ মুনিরুজ্জামান  মতলব উত্তরে ইমামপুর পল্লী মঙ্গল উচ্চ বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা গ্রামাঞ্চলের শিক্ষার্থীদের কথা চিন্তা করেই বইমেলার আয়োজন করি: অধ্যাপক ড. মোস্তফা জামান

মতলব উত্তরে কম্বাইন্ড হার্ভেস্টার যন্ত্র বিতরণ – Rknews71

 

মনিরুল ইসলাম মনির :

চাঁদপুরে মতলব উত্তর উপজেলায় ধান কাটার জন্য কম্বাইন্ড হার্ভেস্টার (ধান কাটা ও মাড়াইয়ের যন্ত্র) মেশিন কৃষকদের মাঝে বিতরণ করা হয়েছে। সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে সরকারের কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় ৫০ভাগ ভর্তুকি মূল্যে রাঙ্গুনিয়ার কৃষকদের মাঝে কম্বাইন্ড হার্ভেস্টার মেশিনের চাবি হস্তান্তর করেন পরিকল্পনা প্রতিমন্ত্রী প্রফেসর ড. শামসুল আলম।

বুধবার সকালে চাঁদপুরের শস্য ভান্ডার খ্যাত মতলব উত্তর উপজেলা পরিষদ প্রাঙ্গণে কৃষি স¤প্রসারণ অধিদফতরের আয়োজনে কৃষকের হাতে কম্বাইন্ড হার্ভেস্টার মেশিনের চাবি হস্তান্তরের মাধ্যমে এই কার্যক্রমের উদ্বোধন করা হয়।

এতে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এম এ কুদ্দুস, উপজেলা নির্বাহী কর্মকর্তা আশরাফুল হাসান, সহকারী কমিশনার (ভূমি) ও ছেংগারচর পৌরসভার প্রশাসক আল এমরান খান, মহিলা ভাইস চেয়ারম্যান শাহিনা আক্তার, উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ সালাউদ্দিন প্রমুখ।

পরিকল্পনা প্রতিমন্ত্রী এসময় বলেন, আমাদের সরকার কৃষক বান্ধব সরকার, কৃষিকে আধুনিকায়ন করার কারণে খাদ্য ঘাটতির দেশ থেকে এখন আমরা খাদ্য উদ্বৃত্তের দেশে পরিণত হয়েছে। আগে আমরা বিভিন্ন দেশ থেকে খাদ্য সাহায্য নিতাম, আর এখন আমরা বিভিন্ন দুর্যোগে অন্যান্য দেশকেও খাদ্য সহায়তা দিচ্ছি। এসব সম্ভব হচ্ছে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার যুগান্তকারী পদক্ষেপের কারণে।

তিনি বলেন, কম্বাইন্ড হার্ভেস্টার মেশিনের সাহায্যে ঘন্টায় কয়েক একর ধান কাটা এবং একই সাথে মাড়াই করা যায়। যে পরিমাণ ধান কাটতে ৪/৫ জন শ্রমিকের সারাদিন লেগে যায়, ঠিক একই পরিমাণ জমির ধান এই মেশিনের সাহায্যে এক ঘন্টায় কাটা সম্ভব এবং খরচও হয় অর্ধেক। সারাদেশের এই দুর্যোগকালীন মুহুর্তে অসহায় কৃষকের ধান কেটে দেওয়ার ক্ষেত্রে এই মেশিন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

জানা গেছে, সরকারি কৃষি উন্নয়ন সহায়তার আওতায় খামার যান্ত্রিকীকরণ প্রকল্প ডিএই-এর মাধ্যমে ৩৮ লক্ষ টাকা দামের এই কম্বাইন্ড হার্ভেস্টার মেশিন সরকারি ভাবে ৫০ভাগ ভর্তুকিতে দেয়া হয়েছে।

আরো পড়ুন  নৌকার মাঝি পরিবর্তন করে আবদুল হাই প্রধানকে প্রার্থী

 

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

মতলব উত্তর উপজেলায় জাতীয় বীমা দিবসে র‌্যালি ও আলোচনা সভা
মতলব উত্তরে জাটকা রক্ষা সংক্রান্ত টাস্কফোর্স কমিটির সভা
হাজীগঞ্জে ৫ ঘন্টার মধ্যে অপহৃত স্কুল ছাত্রীকে উদ্ধার করেছে পুলিশ
মতলব উত্তরে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী হচ্ছেন লাভলী চৌধুরী
পিপিএম পদক পেলেন মোহনপুর নৌপুলিশ ফাঁড়ি ইনচার্জ মুনিরুজ্জামান 
মতলব উত্তরে ইমামপুর পল্লী মঙ্গল উচ্চ বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা

আরও খবর