Header Border

ঢাকা, শুক্রবার, ২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
শিরোনাম
রূপসা উত্তরে তালা প্রতীকের পথসভা হাজীগঞ্জের প্যারাপুর উচ্চ বিদ্যালয়ের পক্ষ থেকে নব-নির্বাচিত চেয়ারম্যান আলহাজ্ব হেলাল উদ্দিন মিয়াজীকে ফুলেল সংবর্ধনা সেন্দ্রা ঘাষিপুর মাদক বিরোধী ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত চাঁদপুরের কচুয়ায় আগুনে পুড়ল ২০ ব্যবসা প্রতিষ্ঠান হাজীগঞ্জে ফুলেল শুভেচ্ছা ও জনগণের ভালোবাসায় সিক্ত হলেন নব-নির্বাচিত  চেয়ারম্যান আলহাজ্ব হেলাল উদ্দিন মিয়াজী  চিকিৎসার জন্য ভারতে গেলেন বিএনপি নেতা ইবনে মিজান রনি মতলব উত্তরে শিক্ষক নেতা বাতেনের মাতার ইন্তেকাল  দাফন সম্পন্ন মতলব-গজারিয়া সংযোগ সেতু স্থান এবং ষাটনল পর্যটন কেন্দ্র পরিদর্শন হাজীগঞ্জে ৬ কেজি গাঁজাসহ আটক-১ হাজীগঞ্জে প্রবাসীর টাকা-পয়সা নিয়ে প্রেমিকের সাথে উধাও গৃহবধু, থানায় অভিযোগ!

জাতির উদ্দেশ্য ভাষণ বাতিল করলেন -ইমরান , সরাসরি পদত্যাগের ঘোষণা আসতে পারে

পদত্যাগের কালো মেঘ ঘিরে ধরেছে দেয়ালে পিঠ ঠেকে যাওয়া পা’কিস্তানের প্রধানমন্ত্রী ইম’রান খানের। সবশেষ ইম’রান খানের রাজনৈতিক দল পা’কিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) অন্যতম জোটসঙ্গী মুত্তাহিদা কউমি মুভমেন্ট পা’কিস্তান (এমকিউএম-পি) বিরোধী জোটের সঙ্গে হাত মেলানোয় পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে তার দল। এতে রাতারাতি আরও বড় সংকটের মুখে পড়ে গেছেন ইম’রান খান। কঠিন এই পরিস্থিতিতে বুধবার (৩০ মা’র্চ) জাতির উদ্দেশ্য ভাষণ দেওয়ার ঘোষণা দিয়েছিলেন ইম’রান। কিন্তু শেষ সময়ে এসে সেই ভাষণও বাতিল করা হয়েছে। সুত্রের দাবি, এর ফলে এখন যেকোনো সময় সরাসরি ইম’রান খানের পদত্যাগের ঘোষণা আসতে পারে।

আগামী রবিবার পাক পার্লামেন্টে তাঁর বি’রু’দ্ধে আনা অনাস্থা প্রস্তাব ঘিরে ভোটাভুটির কথা। কিন্তু তার আগেই একের পর এক সহযোগী ইম’রান খানের সরকারের উপর থেকে প্রকাশ্যে সম’র্থন প্রত্যাহার করায় ভোটাভুটির আগেই তিনি ইস্তফা দিতে পারেন বলে জল্পনা ক্রমশ বাড়ছে। বুধবার বিকেলে ইম’রানের সঙ্গে পাক সে’নাপ্রধান জেনারেল কম’র জাভেদ বাজওয়ার বৈঠকের পরে সেই জল্পনা আরও দৃঢ় হয়েছে। ইম’রান খান বুধবার সহযোগী এবং দলীয় নেতাদের সঙ্গে আলোচনার পরে পদত্যাগ ঘোষণা করতে পারেন বলে দাবি করেছে পা’কিস্তানের বিভিন্ন সংবাদমাধ্যম।

এদিকে পিপিপির চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারি এক টুইট বার্তায় বলেছেন, ‘ঐক্যবদ্ধ বিরোধীরা এবং এমকিউএম একটি সমঝোতায় পৌঁছেছে। এমকিউএমের রাবাতা কমিটি এবং পিপিপির সিইসি ওই চুক্তি অনুমোদন দেবে। আম’রা আগামীকাল সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত জানাবো। অ’ভিনন্দন পা’কিস্তান’। ইম’রান খানকে ক্ষমতাচ্যুত করতে দেশটির বিরোধীরা যেভাবে জোটবদ্ধ হচ্ছেন তাতে দেখা যাচ্ছে যে, ইম’রান খানের সরকারের বি’রু’দ্ধে অনাস্থা প্রস্তাব অথবা অনাস্থা ভোটের আগেই পা’কিস্তানের সংসদের নিম্নকক্ষ জাতীয় পরিষদে সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে তার দল পিটিআই।

ইম’রান খানের দল পিটিআইয়ের অন্যতম জোটসঙ্গী এমকিউএম-পি বিরোধী দল পিপিপির সঙ্গে চুক্তিতে পৌঁছানোয় দেশটির জাতীয় পরিষদে ঐক্যবদ্ধ বিরোধী গোষ্ঠীর সদস্য সংখ্যা এখন ১৭৭ জনে পৌঁছেছে। আর ইম’রান খানের সরকারের সদস্য সংখ্যা কমে দাঁড়িয়েছে ১৬৪ জনে। জোটসঙ্গীদের নিয়ে ক্ষমতায় আসার সময় জাতীয় পরিষদে পিটিআইয়ের সদস্য সংখ্যা ছিল ১৭৯ জন। দেশটির ৩৪২ সদস্যের জাতীয় পরিষদে অনাস্থা ভোটে জিততে কমপক্ষে ১৭২ সদস্যের সম’র্থন প্রয়োজন। এখন ইম’রান খানকে ক্ষমতাচ্যুত করতে পিটিআইয়ের কোনো সদস্যেরও সম’র্থনের প্রয়োজন নেই পিপিপি নেতৃত্বাধীন বিরোধীদের।

আরো পড়ুন  ফরিদগঞ্জে প্রভাবশালীদের দখলদারিত্বের কারণে ডাকাতিয়া নদী মৃতপ্রায় 

বিদেশি অর্থায়নে পা’কিস্তানের কিছু মানুষ সরকারকে ক্ষমতাচ্যুত করার যড়যন্ত্র করছে বলে অ’ভিযোগ করেছেন ইম’রান খান। তার দলের জ্যেষ্ঠ মন্ত্রী আসাদ উম’র বলেছেন, বিদেশি ষড়যন্ত্রের চিঠি পা’কিস্তানের প্রধান বিচারপতি উম’র আতা বান্দিয়ালকে দেখাতে প্রস্তুত রয়েছেন প্রধানমন্ত্রী। গত রবিবার ই’স’লা’মাবাদে জনসমাবেশে ইম’রান খান বলেছিলেন, ‘বিদেশি অর্থায়নে পা’কিস্তানে সরকার পরিবর্তনের চেষ্টা করা হচ্ছে। আমাদের লোকজনকে ব্যবহার করা হচ্ছে। তবে বেশিরভাগ লোকইঅসাবধানতাবশত ব্যবহার হচ্ছে। কিছু মানুষ আমাদের বি’রু’দ্ধে অর্থ ব্যবহার করছে। আম’রা জানি কোন জায়গা থেকে আমাদের চাপ দেওয়ার চেষ্টা করা হচ্ছে। আমাদের লিখিতভাবেও হু’মকি দেওয়া হয়েছে। কিন্তু আম’রা জাতীয় স্বার্থের সঙ্গে আপস করব না

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

প্রধানমন্ত্রীকে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের অভিনন্দন
মতলব উত্তরে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অভিযানে ইয়াবাসহ গ্রেপ্তার ১
কনস্টেবলের প্রেমের টানে বাংলাদেশে এলেন লাতিন আমেরিকার দেশ পেরুর তরুণী
ছেংগারচর পৌরসভার নৌকার মাঝি আরিফ উল্লাহ সরকার 
মতলব উত্তরে সুন্নী জামায়াত যুব সংগঠনের কাউন্সিল অধিবেশন ও সেমিনার
সরকারের হাজারো উন্নয়ন কর্মকান্ড জনগণের মাঝে তুলে ধরতে হবে – মিজানুর রহমান

আরও খবর