Header Border

ঢাকা, শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
শিরোনাম
মতলব উত্তরে চরকালিয়া সপ্রাবি. শ্রেণিকক্ষে ‘আপত্তিকর’ অবস্থায় ছাত্রীসহ প্রধান শিক্ষক আটক হাজীগঞ্জে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ, ছাত্রলীগের সাথে ধাওয়া-পাল্টা ধাওয়া শাহরাস্তিতে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ, সড়ক অবরোধ তিন বছরের সাজাপ্রাপ্ত আসামী হাজীগঞ্জের শাহীন চাঁদপুরে গ্রেফতার কচুয়ায় চায়না রিং ও কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে ধ্বংস হাজীগঞ্জে ডিগ্রি কলেজে কাব স্কাউট দলের গ্রুপ সভাপতি-ইউনিট লিডারগণের মতবিনিময় সভা অনুষ্ঠিত  হাজীগঞ্জে ৯ দিনে দুই সিএনজি চুরি, আতঙ্কিত চালকরা  বঙ্গবন্ধু আইন ছাত্র পরিষদ কুমিল্লা অঞ্চলের  সভাপতি শান্ত ও সম্পাদক আরাফাত হাজীগঞ্জে কাব স্কাউট দলের গ্রুপ সভাপতি ও ইউনিট লিডারদের মতবিনিময় হাজীগঞ্জে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল

লিচু শরীরের জন্য কেন উপকারী | Rknews71 – আরকেনিউজ৭১

লাইফ স্টাইল ডেস্কঃ

মার্চ মাস। অর্থাৎ গরম কাল। আর কয়েকটা দিন পর থেকেই বাজারে ঢেলে বিক্রি হবে লিচু। হয়তো আপনার প্রিয় ফল। হয়তো বা আপনি লিচু খেতে তেমন পছন্দ করেন না। কিন্তু লিচুর যা উপকার, তা জানলে হয়তো ডায়েটে প্রতিদিন রাখবেন এই ফল। দেখুন, লিচু খেলে কী কী উপকার পাবেন।

১) ওভার ওয়েট নিঃসন্দেহে এই মুহূর্তে দাঁড়িয়ে অনেকের কাছেই সমস্যার কারণ। আমাদের যা লাইফস্টাইল তাতে ওবেসিটির শিকার অনেকেই। ওয়ার্কআউট বা ডায়েট আপনি করেন ঠিকই। এবার লিচুর সাহায্য নিন। রক্তে চিনির গতিকে নিয়ন্ত্রণ করতে পারে লিচু। ফলে প্রতিদিন লিচু খেলে কমবে ওজন।

২) লিচুর মধ্যে পলিফেনোলিক উপাদান রয়েছে। যা ব্রেস্ট, কোলন এবং প্রস্টেট ক্যানসারের ঝুঁকি কমায়। বিশেষজ্ঞদের মতে প্রতিদিন লিচু খেলে লিভার ক্যানসারের ঝুঁকি ৩০ শতাংশ এবং ফুসফুসের ক্যানসারের ঝুঁকি ৪০ শতাংশ কমে।

৩) লিচুর মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। যা যে কোনও খাবার সহজে হজম করাতে সাহায্য করে। এর মধ্যে থাকা অ্যান্টি টক্সিন উপাদান শরীর থেকে টক্সিন বের করে দিতেও সাহায্য করে। রক্ত পরিষ্কার রাখতেও লিচু কার্যকরী।

৪) ঠাণ্ডা লাগা বা জ্বরের ধাত থাকলে প্রতিদিন লিচু খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। কারণ এর মধ্যে থাকা ভিটামিন সি শরীরে অ্যান্টিবডি তৈরি করে। তিন, চারটে লিচুর সঙ্গে দুই টেবিল চামচ লেবুর রস, দুই চামচ চিনি, অর্ধেক চামচ নুন, অল্প জল মিশিয়ে ফুটিয়ে নিন। জ্বর হলে বা ঠাণ্ডা লাগলে এই মিশ্রণ খেলে উপকার পাবেন।

৫) হাঁপানির সমস্যাতেও লিচু ম্যাজিকের মতো কাজ করে। এর মধ্যে থাকা ভিটামিন সি প্রশ্বাসের সমস্যা মেটায়। আপনার যদি শারীরিক পরিশ্রমের হয়, তাহলে লিচু প্রতিদিন খাদ্য তালিকায় রাখন, এনার্জি বাড়াতে সাহায্য করে।

আরো পড়ুন  হাজীগঞ্জে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

সড়ক দূর্ঘটনায় নিভে গেলো যুবকের প্রান
কুমিল্লায় ভূল চিকিৎসায় কচুয়ার গৃহবধূর মৃত্যু
দেশ সেরা স্বাস্থ্য কমপ্লেক্সের তালিকায় মতলব উত্তর 
বাচঁতে চায় মতলব উত্তরের ২য় শ্রেণির শিশু শিক্ষার্থী শুভ 
শাহরাস্তিতে কথিত ডাক্তারের ভুল চিকিৎসায় রোগির অবস্থা মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে থানায় অভিযোগ করেছেন ভুক্তভোগী পরিবার
হাজীগঞ্জ স্বাস্থ্যকমপ্লেক্সে ঠান্ডাজনিত জ্বর সর্দি শ্বাসকষ্ট রোগে প্রায় অধ্যশতাধিক রোগী ভর্তি

আরও খবর