Header Border

ঢাকা, বৃহস্পতিবার, ২৯শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল)
শিরোনাম
মতলব উত্তরে জাটকা রক্ষা সংক্রান্ত টাস্কফোর্স কমিটির সভা হাজীগঞ্জে ৫ ঘন্টার মধ্যে অপহৃত স্কুল ছাত্রীকে উদ্ধার করেছে পুলিশ ভন্ড আলতাফ হুসাইনের বিরুদ্ধে সংবাদ প্রকাশ করায় সাংবাদিক শেখ সুমনের উপর হামলা হাজীগঞ্জে ইমন হত্যার ঘটনায় থানায় মামলা, ছাত্রলীগ ও যুবলীগ নেতাসহ আসামি ২৮ হাজীগঞ্জে চেয়ারম্যান ও মেম্বার প্রার্থীদের সাথে আইন-শৃঙ্খলা বিষয়ক মতবিনিময় মতলব উত্তরে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী হচ্ছেন লাভলী চৌধুরী পিপিএম পদক পেলেন মোহনপুর নৌপুলিশ ফাঁড়ি ইনচার্জ মুনিরুজ্জামান  মতলব উত্তরে ইমামপুর পল্লী মঙ্গল উচ্চ বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা গ্রামাঞ্চলের শিক্ষার্থীদের কথা চিন্তা করেই বইমেলার আয়োজন করি: অধ্যাপক ড. মোস্তফা জামান ফরিদগঞ্জে টিসিবির কার্ড বিতরন নিয়ে দু গ্রুপের মধ্যে সংঘর্ষ চেয়ারম্যানের ব্যক্তিগত অফিস ভাংচুর আহত-৩

চীনে ভয়াবহ হয়ে উঠছে ডেল্টাক্রনের সংক্রমণ

যুদ্ধের ডামাডোলে করোনা মহামারিকে বিশ্ব অনেকটা ভুলতে বসলেও করোনা ভাইরাসের উৎপত্তিস্থল হিসেবে পরিচিত চীনে নতুন করে বিস্তার লাভ করছে ভাইরাসটি। দেশটির জাতীয় রোগ নিয়ন্ত্রক সংস্থা- সিডিসি বলছে, ডেল্টা এবং ওমিক্রন ভ্যারিয়েন্টের পরিবর্তিত রূপ ডেল্টাক্রনের কারণেই এ ভয়াবহতা। বিশেষজ্ঞরা বলছেন, এখন উপসর্গ ততোটা জোরালো না হলেও দীর্ঘমেয়াদে মানবদেহের ক্ষতি করছে করোনা।

একের পর এক লকডাউন, গণ নমুনা পরীক্ষা আর চলাচলে নিষেধাজ্ঞা দিয়েও চীন ঠেকাতে পারছে না, নতুনভাবে করোনার বিস্তার। দেশটির বিভিন্ন প্রদেশে হচ্ছে ক্লাস্টার বা গুচ্ছ সংক্রমণ।

চীনের জাতীয় রোগ নিয়ন্ত্রক সংস্থা এর পেছনে ডেল্টাক্রন দায়ী করছে। এর আগে, ফ্রান্স-নেদারল্যান্ডস ও ডেনমার্কে শনাক্ত হয় ডেল্টা ও ওমিক্রন ভ্যারিয়েন্টের এ মিশ্রিত ও পরিবর্তিত রূপ।

সিডিসির প্রধান গবেষক উ জুনইও বলেন, চীনে ডেল্টাক্রনের বিস্তারের কথা বিশ্ব স্বাস্থ্য সংস্থা নিশ্চিত করেছে। পরিবর্তিত রূপ ‘এ ওয়াই- ফোর’ এবং ‘বি এ-ওয়ান’ সেক্ষেত্রে প্রভাব ফেলছে। মৃদু উপসর্গ থাকায় নমুনা পরীক্ষার আগে ধরাও পড়ছে না এ ভ্যারিয়েন্ট। তবে, এখনই সেটিকে সাধারণ জ্বরের কাতারে ফেলা যাবে না।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, আপাতদৃষ্টে উপসর্গ দেখা যাচ্ছে না ঠিকই; তবে দীর্ঘমেয়াদে এটি ক্ষতি করছে মানবদেহের। চীনের জাতীয় স্বাস্থ্য কমিটির কোভিড বিশেষজ্ঞ প্যানেলের প্রধান লিয়াং ওয়ানিয়ান বলেন,
আমরা ভাইরাসটির বিরুদ্ধে লড়ছি ঠিকই, কিন্তু পুরোপুরি নির্মূল করতে পারছি না। কারণ- অ্যান্টিজেন বা নিউক্লিক এসিড টেস্টেও এখন ধরা পড়ছে না এর সংক্রমণ। সবচেয়ে ভয়াবহ তথ্য হলো- উপসর্গ মৃদু হলেও; দীর্ঘমেয়াদে ক্ষতি হচ্ছে মানবদেহের।

প্রসঙ্গত, চলতি মাসের শুরুতেই, চীনের টেক হাব হিসেবে পরিচিত- শেনজেনের এক কোটি ৭৫ লাখ মানুষকে দু’সপ্তাহ লকডাউনে রাখে সরকার। সীমান্তবর্তী এলাকাগুলোয় এখনো ঘরবন্দি কোটি মানুষ। এছাড়া, বন্দরে পণ্য আমদানি-রফতানির ওপর কড়াকড়ি আরোপ করেছেন দেশটির প্রেসিডেন্ট শি জিন পিং।

আরো পড়ুন  হাজীগঞ্জে অসহায় ও দরিদ্রদের মাঝে হিউম্যান হেল্প ফাউন্ডেশন ও গণপাঠাগারের ঈদ উপহার বিতরণ

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

মতলব উত্তরে জাটকা রক্ষা সংক্রান্ত টাস্কফোর্স কমিটির সভা
হাজীগঞ্জে ৫ ঘন্টার মধ্যে অপহৃত স্কুল ছাত্রীকে উদ্ধার করেছে পুলিশ
হাজীগঞ্জে ইমন হত্যার ঘটনায় থানায় মামলা, ছাত্রলীগ ও যুবলীগ নেতাসহ আসামি ২৮
মতলব উত্তরে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী হচ্ছেন লাভলী চৌধুরী
পিপিএম পদক পেলেন মোহনপুর নৌপুলিশ ফাঁড়ি ইনচার্জ মুনিরুজ্জামান 
মতলব উত্তরে ইমামপুর পল্লী মঙ্গল উচ্চ বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা

আরও খবর