Header Border

ঢাকা, মঙ্গলবার, ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
শিরোনাম
হাজীগঞ্জে সরকারি ৮৩ বস্তা চাউল উদ্ধার হাজীগঞ্জে বিএনপির মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হাজীগঞ্জ সরকারি মডেল পাইলট হাই স্কুল এন্ড কলেজে এইচএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত শাহরাস্তিতে নানান প্রতিকূলতার মধ্যদিয়ে বানিয়াচোঁ জয়নব বানু উচ্চ বিদ্যালয়ের কমিটির নির্বাচন শাহরাস্তিতে সিএনজি চালিত অটোরিক্সা উল্টে কাপড় দোকানির মৃত্যু ফরিদগঞ্জে সাবেক এক ইউপি সদস্যের বিরুদ্ধে সম্পত্তি আত্মসাতের অভিযোগ  রোটারিয়ান জয়দেব পালের উদ্যোগে ১৯ কৃতি শিক্ষার্থীকে সংবর্ধনা  ফরিদগঞ্জে  রাবিস আর বালু দিয়ে চলছে সড়কের কাজ  শাহরাস্তি উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে আওয়ামী লীগের ৭৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপনে আলোচনা সভা ও কেক কাটা অনুষ্ঠিত হাজীগঞ্জে আওয়ামী লীগের ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত 

চীনে ভয়াবহ হয়ে উঠছে ডেল্টাক্রনের সংক্রমণ

যুদ্ধের ডামাডোলে করোনা মহামারিকে বিশ্ব অনেকটা ভুলতে বসলেও করোনা ভাইরাসের উৎপত্তিস্থল হিসেবে পরিচিত চীনে নতুন করে বিস্তার লাভ করছে ভাইরাসটি। দেশটির জাতীয় রোগ নিয়ন্ত্রক সংস্থা- সিডিসি বলছে, ডেল্টা এবং ওমিক্রন ভ্যারিয়েন্টের পরিবর্তিত রূপ ডেল্টাক্রনের কারণেই এ ভয়াবহতা। বিশেষজ্ঞরা বলছেন, এখন উপসর্গ ততোটা জোরালো না হলেও দীর্ঘমেয়াদে মানবদেহের ক্ষতি করছে করোনা।

একের পর এক লকডাউন, গণ নমুনা পরীক্ষা আর চলাচলে নিষেধাজ্ঞা দিয়েও চীন ঠেকাতে পারছে না, নতুনভাবে করোনার বিস্তার। দেশটির বিভিন্ন প্রদেশে হচ্ছে ক্লাস্টার বা গুচ্ছ সংক্রমণ।

চীনের জাতীয় রোগ নিয়ন্ত্রক সংস্থা এর পেছনে ডেল্টাক্রন দায়ী করছে। এর আগে, ফ্রান্স-নেদারল্যান্ডস ও ডেনমার্কে শনাক্ত হয় ডেল্টা ও ওমিক্রন ভ্যারিয়েন্টের এ মিশ্রিত ও পরিবর্তিত রূপ।

সিডিসির প্রধান গবেষক উ জুনইও বলেন, চীনে ডেল্টাক্রনের বিস্তারের কথা বিশ্ব স্বাস্থ্য সংস্থা নিশ্চিত করেছে। পরিবর্তিত রূপ ‘এ ওয়াই- ফোর’ এবং ‘বি এ-ওয়ান’ সেক্ষেত্রে প্রভাব ফেলছে। মৃদু উপসর্গ থাকায় নমুনা পরীক্ষার আগে ধরাও পড়ছে না এ ভ্যারিয়েন্ট। তবে, এখনই সেটিকে সাধারণ জ্বরের কাতারে ফেলা যাবে না।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, আপাতদৃষ্টে উপসর্গ দেখা যাচ্ছে না ঠিকই; তবে দীর্ঘমেয়াদে এটি ক্ষতি করছে মানবদেহের। চীনের জাতীয় স্বাস্থ্য কমিটির কোভিড বিশেষজ্ঞ প্যানেলের প্রধান লিয়াং ওয়ানিয়ান বলেন,
আমরা ভাইরাসটির বিরুদ্ধে লড়ছি ঠিকই, কিন্তু পুরোপুরি নির্মূল করতে পারছি না। কারণ- অ্যান্টিজেন বা নিউক্লিক এসিড টেস্টেও এখন ধরা পড়ছে না এর সংক্রমণ। সবচেয়ে ভয়াবহ তথ্য হলো- উপসর্গ মৃদু হলেও; দীর্ঘমেয়াদে ক্ষতি হচ্ছে মানবদেহের।

প্রসঙ্গত, চলতি মাসের শুরুতেই, চীনের টেক হাব হিসেবে পরিচিত- শেনজেনের এক কোটি ৭৫ লাখ মানুষকে দু’সপ্তাহ লকডাউনে রাখে সরকার। সীমান্তবর্তী এলাকাগুলোয় এখনো ঘরবন্দি কোটি মানুষ। এছাড়া, বন্দরে পণ্য আমদানি-রফতানির ওপর কড়াকড়ি আরোপ করেছেন দেশটির প্রেসিডেন্ট শি জিন পিং।

আরো পড়ুন  চৌধুরী আবদুল্লাহ আল মামুন হচ্ছেন পুলিশের নতুন আইজিপি | Rknews71

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

হাজীগঞ্জে সরকারি ৮৩ বস্তা চাউল উদ্ধার
হাজীগঞ্জে বিএনপির মিলাদ ও দোয়া অনুষ্ঠিত
হাজীগঞ্জ সরকারি মডেল পাইলট হাই স্কুল এন্ড কলেজে এইচএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত
শাহরাস্তিতে নানান প্রতিকূলতার মধ্যদিয়ে বানিয়াচোঁ জয়নব বানু উচ্চ বিদ্যালয়ের কমিটির নির্বাচন
শাহরাস্তিতে সিএনজি চালিত অটোরিক্সা উল্টে কাপড় দোকানির মৃত্যু
ফরিদগঞ্জে সাবেক এক ইউপি সদস্যের বিরুদ্ধে সম্পত্তি আত্মসাতের অভিযোগ 

আরও খবর