Header Border

ঢাকা, শুক্রবার, ১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
শিরোনাম
মতলব উত্তরে চরকালিয়া সপ্রাবি. শ্রেণিকক্ষে ‘আপত্তিকর’ অবস্থায় ছাত্রীসহ প্রধান শিক্ষক আটক হাজীগঞ্জে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ, ছাত্রলীগের সাথে ধাওয়া-পাল্টা ধাওয়া শাহরাস্তিতে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ, সড়ক অবরোধ তিন বছরের সাজাপ্রাপ্ত আসামী হাজীগঞ্জের শাহীন চাঁদপুরে গ্রেফতার কচুয়ায় চায়না রিং ও কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে ধ্বংস হাজীগঞ্জে ডিগ্রি কলেজে কাব স্কাউট দলের গ্রুপ সভাপতি-ইউনিট লিডারগণের মতবিনিময় সভা অনুষ্ঠিত  হাজীগঞ্জে ৯ দিনে দুই সিএনজি চুরি, আতঙ্কিত চালকরা  বঙ্গবন্ধু আইন ছাত্র পরিষদ কুমিল্লা অঞ্চলের  সভাপতি শান্ত ও সম্পাদক আরাফাত হাজীগঞ্জে কাব স্কাউট দলের গ্রুপ সভাপতি ও ইউনিট লিডারদের মতবিনিময় হাজীগঞ্জে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল

পুরুষ অভিভাবক ছাড়াই ওমরাহ করতে পারবেন নারীরা

কোনও পুরুষ অভিভাবক বা মাহরাম ছাড়াই ১৮ থেকে ৬৫ বছর বয়সী নারীদের ওমরাহ পালনের অনুমতি দেবে সউদী আরব। তবে দীর্ঘদিনের পুরনো এই রীতি বাতিল করে নারীদের ওমরাহ পালনের জন্য একটি শর্ত জুড়ে দেওয়া হয়েছে। সেটি হলো একটি দলের অংশ হিসাবে ওমরাহ পালনে যেতে হবে নারীদের।
সউদী আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় বলেছে, নতুন সিদ্ধান্ত অনুযায়ী ওমরাহ বা হজ যাত্রার জন্য আবেদন করা নারীদের আংশিকভাবে টিকা নেওয়া থাকতে হবে। অর্থাৎ কমপক্ষে ১ ডোজ টিকা নিতে হবে তাদের। এছাড়া কোনো ধরনের অসুস্থতা থাকা যাবে না।
দেশটির এই মন্ত্রণালয় বলেছে, সউদী আরবে বসবাসরত এবং সউদী নাগরিক, যারা গত ৫ বছরে হজ করেননি তারা চলতি বছরে হজের জন্য নিবন্ধন করতে পারবেন।
গত বছর সউদী আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয় আনুষ্ঠানিকভাবে সব বয়সী নারীদের ‘মাহরাম’ ছাড়াই হজ পালনের অনুমতি দেয়। তবে নারীদের অবশ্যই একটি দলের অংশ হতে হবে বলে শর্ত জুড়ে দেওয়া হয়।
২০২১ সালে সউদী আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয় আনুষ্ঠানিকভাবে সব বয়সী নারীদের ‘মাহরাম’ ছাড়াই হজ পালনের অনুমতি দেয়।
সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সংস্কারবাদী শাসনের অংশ হিসেবেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। এমবিএস ক্ষমতায় আসার পর সউদী আরবে নারীদের প্রথমবারের মতো গাড়ি চালানো এবং পুরুষ অভিভাবক ছাড়াই বিদেশে যাওয়ার অনুমতি দেওয়া হয়। সূত্র : গালফ নিউজ

আরো পড়ুন  শাহরাস্তিতে বিভিন্ন ফার্মেসীতে মোবাইল কোর্টের অভিযান | Rknews71

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

বাংলাদেশ নুরানী মহিলা মাদ্রাসার ছাত্রীদের ছবক প্রদান 
হাজীগঞ্জে হযরত মাদ্দাহ খাঁ (রহ.) জামে মসজিদে ঈদ-উল ফিতরের জামাত সকাল ৮টায়
হাজীগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদে ঈদ-উল ফিতরের ৩টি জামাত অনুষ্ঠিত হবে
হাজীগঞ্জে মসজিদে সুন্নত তরিকায় আব্দুল আজিজ ও নুসাইবার বিয়ে
প্রধানমন্ত্রীকে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের অভিনন্দন
মতলব উত্তরে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অভিযানে ইয়াবাসহ গ্রেপ্তার ১

আরও খবর