Header Border

ঢাকা, শুক্রবার, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
শিরোনাম
হাজীগঞ্জের বড়কুল পূর্ব ইউনিয়নে প্রধানমন্ত্রীর ঈদ উপহার ভিজিএফ‘র ১০ কেজি চাল বিতরণ হাজীগঞ্জের কালচোঁ উত্তর ইউনিয়নে প্রধানমন্ত্রীর ঈদ উপহার ভিজিএফ‘র ১০ কেজি চাল বিতরণ মতলবে লঞ্চে শুরু হয়েছে নাড়ির টানে বাড়ি ফেরা মতলব উত্তরে এসিল্যান্ডকে বিদায় ও বরন কিস্তি উঠানোর নামকরে এক সপ্তাহ ধরে নিখোঁজ দুই সন্তানের জননী  শাহরাস্তিতে এন্টারপ্রেনশিপ অ‍্যান্ড রিসিলিয়েন্স ইন বাংলাদেশ (পার্টনার) এর আওতায় দিনব্যাপী জিএপি সার্টিফিকেশন প্রশিক্ষণ সম্পন্ন উন্নয়ন ও মানবকল্যাণে কাজ করছি” অসহায় জনগণের সাথে আমি রয়েছি। -মেজর (অবঃ) রফিকুল ইসলাম, বীর উত্তম শাহরাস্তিতে বিক্রি হওয়া নবজাতক শিশুকে উদ্বার করে মায়ের কোলে ফিরিয়ে দিয়ে দৃষ্টান্ত স্থাপন করলেন শাহরাস্তি থানা পুলিশ চাকুরি বিধি মালা তোয়াক্কা না করে দীর্ঘদিন অফিস ফাঁকি দিয়ে নিয়মিত ব্যক্তিগত ব্যবসা পরিচালানা শাহরাস্তিতে ভূমি সেবা সপ্তাহ বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা

দাদের চিকিৎসায় জেনে নিন করণীয়

বর্তমানে দাদের ওষুধ যত্রতত্র ব্যবহার হচ্ছে। দাদের ওষুধ ফর্সা হওয়ার জন্য ব্যবহার করেন অনেকেই। পেভিসন, মাইকোসন, ফাঙ্গারিলিক্সি, নিওস্টেনিক্সি- এগুলো মিক্স প্রেপারেশন ক্রিম। এগুলো ব্যবহার করলে দাদ কখনো ভালো হবে না।

এ বিষয়ে বিস্তারিত জানিয়েছেন ইউনাইটেড হাসপাতালের ডার্মাটোলজি বিভাগের কনসালটেন্ট অধ্যাপক ডা. জিনাত মেরাজ।

দাদের ওষুধ এখন খুব স্লো কাজ করে। এজন্য ধৈর্য ধরে টানা চার-পাঁচ মাস দাদের ক্রিম ব্যবহার করতে হবে। দাদের জন্য যেসব ওষুধ ব্যবহার করতে পারেন- অক্সিফান লোশন, ফাঙ্গিট্যাক ক্রিম, লিউলিজল ক্রিম (Lulizol Cream), ক্লোট্রিমেজোল ক্রিম, ফাঙ্গিডাল ক্রিম (Fungidal cream)। এছাড়া নতুন ইবারকোনাজল ক্রিম (eberconazole cream) পাওয়া  যায় এখন।

এ ধরনের ক্রিম চার মাস ব্যবহার করতে হবে। এছাড়া আপনার সঙ্গে যারা থাকে, বাচ্চা হোক বা স্বামী-স্ত্রী হোক তাদের সাবান ব্যবহার করতে হবে। কিটোকোনাজোল ও লুলিকোনাজোল সাবান পাওয়া যায়। এই সাবান গায়ে মেখে পাঁচ মিনিট পর ধুয়ে ফেলতে হবে।

আর যার দাদ হয়েছে তার ক্ষেত্রে গোসলের ১৫ মিনিট আগে সারা শরীরে কিটোকোনাজোল শ্যাম্পু লাগাতে হবে। অথবা সাইক্লোপাইরক্স শ্যাম্পু লাগাতে পারেন। শ্যাম্পু লাগানোর পর কাপড় পরতে হবে। আধা ঘণ্টা পর গোসল করতে হবে।

এই কাজটা শীতকালে সপ্তাহে তিনবার করতে পারেন। কিন্তু এটা অনেক সময় নিয়ে করতে হবে, অন্তত চার-পাঁচ মাস। এটা না করলে ঘন ঘন আপনাকে ওষুধ পরিবর্তন করতে হবে। চিকিৎসকরা আরও কঠিন কঠিন ওষুধ দেবেন, কিন্তু আপনার দাদ ভালো হবে না, আরও অনেক ঝামেলা হবে।

সূত্র: ডক্টর টিভি

আরো পড়ুন  সুস্থ থাকতে কোন কোন খাবার ত্যাগ করবেন?

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

সড়ক দূর্ঘটনায় নিভে গেলো যুবকের প্রান
কুমিল্লায় ভূল চিকিৎসায় কচুয়ার গৃহবধূর মৃত্যু
দেশ সেরা স্বাস্থ্য কমপ্লেক্সের তালিকায় মতলব উত্তর 
বাচঁতে চায় মতলব উত্তরের ২য় শ্রেণির শিশু শিক্ষার্থী শুভ 
শাহরাস্তিতে কথিত ডাক্তারের ভুল চিকিৎসায় রোগির অবস্থা মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে থানায় অভিযোগ করেছেন ভুক্তভোগী পরিবার
হাজীগঞ্জ স্বাস্থ্যকমপ্লেক্সে ঠান্ডাজনিত জ্বর সর্দি শ্বাসকষ্ট রোগে প্রায় অধ্যশতাধিক রোগী ভর্তি

আরও খবর