Header Border

ঢাকা, রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল)
শিরোনাম
ফরিদগঞ্জে ৪’শ রোগীকে বিনামূল্যে চিকিৎসা সেবা দিলেন অর্থোপেডিক্স বিশেষজ্ঞ  ডাঃ তানভীর ভাষার মাসে একজন নিরব ভাষাবিদকে হারিয়ে আমরা বাকরুদ্ধ শাহরাস্তি প্রেসক্লাবের আয়োজনে মহান একুশে ফেব্রুয়ারি মাতৃভাষা দিবস পালিত শাহরাস্তিতে রাজাপুরা দরবার শরীফের ৫৮তম উরশ মোবারক সম্পন্ন হয়েছে। কালের আর্বতে হারিয়ে গেছে গ্রামবাংলার এতিহ্যবাহী হুক্কা বাচঁতে চায় মতলব উত্তরের ২য় শ্রেণির শিশু শিক্ষার্থী শুভ  বড় ভবানীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতা নারায়ণগঞ্জের সাইনবোর্ডে পুলিশের নাকের ডগায় আসলামের বেপরোয়া চাঁদাবাজি “নিজের বলার মতো একটা গল্প ফাউন্ডেশন” চাঁদপুর জেলা শাখার উদ্যোক্তা মিটআপ সম্পন্ন বাংলাদেশ আজ উন্নয়ন ও সমৃদ্ধির পথে বিশ্বের বিস্ময়—মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম এমপি

দাদের চিকিৎসায় জেনে নিন করণীয়

বর্তমানে দাদের ওষুধ যত্রতত্র ব্যবহার হচ্ছে। দাদের ওষুধ ফর্সা হওয়ার জন্য ব্যবহার করেন অনেকেই। পেভিসন, মাইকোসন, ফাঙ্গারিলিক্সি, নিওস্টেনিক্সি- এগুলো মিক্স প্রেপারেশন ক্রিম। এগুলো ব্যবহার করলে দাদ কখনো ভালো হবে না।

এ বিষয়ে বিস্তারিত জানিয়েছেন ইউনাইটেড হাসপাতালের ডার্মাটোলজি বিভাগের কনসালটেন্ট অধ্যাপক ডা. জিনাত মেরাজ।

দাদের ওষুধ এখন খুব স্লো কাজ করে। এজন্য ধৈর্য ধরে টানা চার-পাঁচ মাস দাদের ক্রিম ব্যবহার করতে হবে। দাদের জন্য যেসব ওষুধ ব্যবহার করতে পারেন- অক্সিফান লোশন, ফাঙ্গিট্যাক ক্রিম, লিউলিজল ক্রিম (Lulizol Cream), ক্লোট্রিমেজোল ক্রিম, ফাঙ্গিডাল ক্রিম (Fungidal cream)। এছাড়া নতুন ইবারকোনাজল ক্রিম (eberconazole cream) পাওয়া  যায় এখন।

এ ধরনের ক্রিম চার মাস ব্যবহার করতে হবে। এছাড়া আপনার সঙ্গে যারা থাকে, বাচ্চা হোক বা স্বামী-স্ত্রী হোক তাদের সাবান ব্যবহার করতে হবে। কিটোকোনাজোল ও লুলিকোনাজোল সাবান পাওয়া যায়। এই সাবান গায়ে মেখে পাঁচ মিনিট পর ধুয়ে ফেলতে হবে।

আর যার দাদ হয়েছে তার ক্ষেত্রে গোসলের ১৫ মিনিট আগে সারা শরীরে কিটোকোনাজোল শ্যাম্পু লাগাতে হবে। অথবা সাইক্লোপাইরক্স শ্যাম্পু লাগাতে পারেন। শ্যাম্পু লাগানোর পর কাপড় পরতে হবে। আধা ঘণ্টা পর গোসল করতে হবে।

এই কাজটা শীতকালে সপ্তাহে তিনবার করতে পারেন। কিন্তু এটা অনেক সময় নিয়ে করতে হবে, অন্তত চার-পাঁচ মাস। এটা না করলে ঘন ঘন আপনাকে ওষুধ পরিবর্তন করতে হবে। চিকিৎসকরা আরও কঠিন কঠিন ওষুধ দেবেন, কিন্তু আপনার দাদ ভালো হবে না, আরও অনেক ঝামেলা হবে।

সূত্র: ডক্টর টিভি

আরো পড়ুন  সৌদি বাদশাহ সালমান হাসপাতালে ভর্তি | Rknews71

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

বাচঁতে চায় মতলব উত্তরের ২য় শ্রেণির শিশু শিক্ষার্থী শুভ 
শাহরাস্তিতে কথিত ডাক্তারের ভুল চিকিৎসায় রোগির অবস্থা মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে থানায় অভিযোগ করেছেন ভুক্তভোগী পরিবার
হাজীগঞ্জ স্বাস্থ্যকমপ্লেক্সে ঠান্ডাজনিত জ্বর সর্দি শ্বাসকষ্ট রোগে প্রায় অধ্যশতাধিক রোগী ভর্তি
মতলব উত্তরে বিনামূল্যে চক্ষু চিকিৎসা পেলেন হাজার মানুষ
বিষধর সাপের কামড়ে সাপুড়ের মৃত্যু
কচুয়ায় ডেঙ্গু জ্বরে ১ জনের মৃত্যু \ আক্রান্ত-৭

আরও খবর