Header Border

ঢাকা, শনিবার, ২রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল)
শিরোনাম
মতলব উত্তর উপজেলায় জাতীয় বীমা দিবসে র‌্যালি ও আলোচনা সভা মতলব উত্তরে জাটকা রক্ষা সংক্রান্ত টাস্কফোর্স কমিটির সভা হাজীগঞ্জে ৫ ঘন্টার মধ্যে অপহৃত স্কুল ছাত্রীকে উদ্ধার করেছে পুলিশ ভন্ড আলতাফ হুসাইনের বিরুদ্ধে সংবাদ প্রকাশ করায় সাংবাদিক শেখ সুমনের উপর হামলা হাজীগঞ্জে ইমন হত্যার ঘটনায় থানায় মামলা, ছাত্রলীগ ও যুবলীগ নেতাসহ আসামি ২৮ হাজীগঞ্জে চেয়ারম্যান ও মেম্বার প্রার্থীদের সাথে আইন-শৃঙ্খলা বিষয়ক মতবিনিময় মতলব উত্তরে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী হচ্ছেন লাভলী চৌধুরী পিপিএম পদক পেলেন মোহনপুর নৌপুলিশ ফাঁড়ি ইনচার্জ মুনিরুজ্জামান  মতলব উত্তরে ইমামপুর পল্লী মঙ্গল উচ্চ বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা গ্রামাঞ্চলের শিক্ষার্থীদের কথা চিন্তা করেই বইমেলার আয়োজন করি: অধ্যাপক ড. মোস্তফা জামান

ইতালি যাওয়ার পথে ভূমধ্যসাগরে জাহাজডুবি, ফরিদপুরের ৩০ জনের মৃত্যু

লিবিয়ার উপকূলে একটি জাহাজডুবির ঘটনায় ৩০ জন অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে। নিহতরা সবাই ফরিদপুরের। অবৈধ পথে লিবিয়া থেকে পাচারকারীদের তুলে দেওয়া নৌকায় সাগর পাড়ি দিতে গিয়ে এই দুর্ঘটনা ঘটে। ফরিদপুরের তালমা থেকে নিহতদের স্বজনরা প্রবাস টাইমকে জানিয়েছেন, তালমা, শঙ্কর পাশা, বাশাকাড়ি, যাত্রাবাড়ী, পুকুরিয়া, নগরকান্দা ও হাট কৃষ্ণপুরের মোট ৪৭ জন ইতালির উদ্দেশ্যে রওয়ানা দেয়।

স্থানীয় দালাল মুরাদ বেপারির মাধ্যমে তার ৫ জানুয়ারি বাড়ি থেকে বের হয়। অবৈধ উপায়ে তাদেরকে লিবিয়া নিয়ে আলমগির নামে আরেক দালালের হাতে তাদেরকে ছেঁড়ে দেয়। মানবপাচারকারীচক্রের বড় হোতা আলমগির। তার বাড়ি একই জেলার আদমপুর গ্রামে। লিবিয়াতে তার নিজস্ব গেম ঘর রয়েছে। বাংলাদেশ থেকে দালাল মুরাদ লোক গুছিয়ে টাকা-পয়সা নেয়। আর আলমগির লিবিয়া থেকে সাগরপথে পার করে দেয়।

এ ঘটনায় দালাল চক্রের এক সদস্যকে গ্রেফতার করেছে নগরকান্দা থানা পুলিশ। তবে, গ্রেফতারকৃত দালালকে মুক্তি করতে মনিরুজ্জামান সরদার নামে স্থানীয় এক নেতা তদবির করছেন এমন অভিযোগ দিয়েছেন নিহতদের স্বজনরা। দালাল চক্রের সাথে মনিরুজ্জামান সরদার জড়িত এমন অভিযোগ তাদের।

এদিকে, ইনফোমাইগ্রেন্টস তাদের এক প্রতিবেদনে জানায়, মধ্য ভূমধ্যসাগরে ডুবন্ত নৌকা থেকে বাণিজ্যিক জাহাজ ‘ফ্রোল্যান্ড’ ১৭ জনকে উদ্ধার করে। তাদের মধ্যে সাইফুল অন্যতম। বেঁচে থাকার লড়াইয়ে ডুবে যাওয়া জাহাজে উঠতে গিয়ে পা ভেঙ্গে যায় সাইফুলের। তাকে চিকিৎসার জন্য সিসিলিয়ান শহর মোদিকার ‘ম্যাগিওর-বাগলিয়ারি’ হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

সাইফুল জানান, সাগর হঠাৎ উত্তাল হয়ে উঠে। কেউ কেউ ফিরে যেতে চেয়েছিলেন। আমরা একসাথে আটকা পড়েছিলাম, খুব ঠান্ডা ছিল এবং ঢেউ আমাকে অসুস্থ করে দিয়েছি। ঠাণ্ডা অসহনীয় ছিল। পাচারকারীরা যখন আমাদের জাহাজে উঠিয়ে দেয়, তখন তারা আমাদের বলে ছিল যে নৌকায় পানি এবং খাবার থাকবে, কিন্তু জাহাজে খাবার কিছুই ছিলনা। আমার চোখের সামনেই অনেককেই ডুবে যেতে দেখেছি। এদিকে, ভূমধ্যসাগরে এমন ঘটনায় নিন্দা জানিয়েছে সুশীল সমাজ। তাদের মতে, ইতালি সরকারের গাফিলতির কারণে উদ্ধারকারী জাহাজ দেরিতে পৌঁছানোয় মৃত্যুর সংখ্যা বেড়েছে।

আরো পড়ুন  বিলুপ্তির পথে দৃষ্টিনন্দন ঢোলকলমি গাছ

অপরদিকে, এ ঘটনার পর থেকেই পলাতক রয়েছে স্থানীয় দালাল মুরাদ বেপারি। সোনার হরিণের আশায় ইতালি যাওয়ার স্বপ্ন পূরণ না হলেও দালালদের চাহিদা মেটাতে গিয়ে প্রত্যেকের পরিবার এখন সর্বস্বান্ত। একেক জনের পরিবারের কাছ থেকে দালালচক্র এরই মধ্যে হাতিয়ে নিয়েছে ৮ থেকে ১০ লাখ টাকা। প্রিয়জন হারিয়ে শোঁকের ছায়া নেমে এসেছে গ্রামের পর গ্রামে। কান্নায় ভারী হচ্ছে তালমার আকাশ। জড়িতদের বিচারের দাবী জানিয়েছেন ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যরা।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

কেন লন্ডনে একটি কাঁঠালের দাম দুশো ডলারের বেশি
বইমেলার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
রমজানের আগে বাড়বে না চালের দাম, আশ্বাস খাদ্য মন্ত্রণালয়ের
রেজিস্ট্রেশন-জন্ম নিবন্ধন লাগবে না টিকার প্রথম ডোজ নিতে
সহকারী পুলিশ সুপার হলেন ৩৫ পরিদর্শক
বিলুপ্তির পথে দৃষ্টিনন্দন ঢোলকলমি গাছ

আরও খবর