Header Border

ঢাকা, মঙ্গলবার, ১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
শিরোনাম
হাজীগঞ্জে ৯ দিনে দুই সিএনজি চুরি, আতঙ্কিত চালকরা  বঙ্গবন্ধু আইন ছাত্র পরিষদ কুমিল্লা অঞ্চলের  সভাপতি শান্ত ও সম্পাদক আরাফাত হাজীগঞ্জে কাব স্কাউট দলের গ্রুপ সভাপতি ও ইউনিট লিডারদের মতবিনিময় হাজীগঞ্জে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল চাঁদপুরের শাহরাস্তি উপজেলায় এই প্রথম হেলিকপ্টারে চড়ে বিয়ে করতে এলেন লালমনিরহাটের বর ‘আল আমিন মামুন’ হাজীগঞ্জে স্বর্ণকলি কেজি ও হাই স্কুলের পক্ষ থেকে উপজেলা চেয়ারম্যানকে ফুলেল শুভেচ্ছা হাজীগঞ্জে বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প পরিদর্শন করলেন স্থানীয় সরকার বিভাগের সচিব ফরিদগঞ্জে ৭৬ লক্ষ টাকার রাস্তার কাজ চলছে রাবিশ দিয়ে ফরিদগঞ্জে ১৪ কেজি গাঁজাসহ এক মাদক কারবারিকে আটক হাজীগঞ্জে প্রবাসী পরিবারের স্ত্রী, বৃদ্ধের উপর প্রতিপক্ষের হামলা

ফরিদগঞ্জে ঋণের টাকা না পেয়ে গ্রাহকের ঘরে তালা দিলেন এনজিও কর্মী

চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলায় ঋণের কিস্তির টাকা না পেয়ে এক গ্রাহকের বসতঘরে বেসরকারি একটি ঋণদাতা সংস্থার (এনজিও) কর্মীরা তালা দিয়েছেন। শুক্রবার (৫ জুলাই ) বিকেলে বসতঘরে তালা দেয়ারপর পরিবারের সদস্যদের নিয়ে ৩ দিন বাহিরে বসবাস করছে ওই পরিবারটি। উপজেলার চরদুঃখিয়া পশ্চিম ইউনিয়নের পুটিয়া গ্রামে এ ঘটনা ঘটে।
ঋণদাতা প্রতিষ্ঠান সোপিরেট হাইমচর শাখার ক্রেডিট মাঠ কর্মকর্তা আতিকুর রহমান এ তালা লাগিয়েছেন। বিষয়টি স্বীকার করে তিনি বলেন, কিস্তির টাকার জন্য বাড়িতে গেলে তারা টাকা দিতে পারেন নি। তাই ঊর্ধ্বতন কর্মকর্তাদের পরামর্শে বসতঘরে তালা লাগিয়েছি।
ঋণ পরিশোধে ব্যর্থ হওয়া ওই গ্রাহকের মাকছুদা বেগম। তিনি ফরিদগঞ্জ উপজেলার পুটিয়া গ্রামের সবজি বিক্রেতা বোরহান সওদাগরের স্ত্রী।
গ্রাহক মাকছুদা বেগম বলেন, সোপিরেট এনজিও থেকে তারা এক লক্ষ টাকা ঋণ গ্রহণ করেছেন। প্রতিমাসে ১০ হাজার টাকা হারে ঋণ পরিশোধ করে ৫২ হাজার টাকা ইতোমধ্যে পরিশোধ করেছেন। সম্পতি বর্ষকালের বৃষ্টির কারনে তার স্বামী সবজি ও দেশীয় ফল বিক্রির উদ্দেশ্যে যেতে না পারার কারনে এনজিওটির ২ কিস্তির টাকা দিতে পারেন নি। সোপিরেট এনজিওর বইতে আমাদের সঞ্চয়ের টাকা জমা থাকলেও তারা আমাদের সঞ্চয় থেকে টাকা কর্তন করেন নি। ক্ষিপ্ত হয়ে এনজিওর লোকজন আমাদের ঘরে তালা লাগিয়েছেন।
তিনি আরও বলেন, ৩ দিন যাবৎ ঘরে প্রবেশ করতে পারি না, ৪ টি সন্তান নিয়ে ঘরের দরজার সামনে অনাহারে জীবনযাপর করতে হচ্ছে আমাদের।
সোপিরেট এনজিওর ক্রেডিট প্রোগ্রামের শাখা ব্যবস্থা পক জাহাঙ্গীর আলম বলেন, ঋণ গ্রহীতার ঘরে তালা লাগানোর কোনো নিয়ম নেই, এটা পরিস্থিতির কারণে হয়েছে।
স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ শাহাজাহান মাষ্টার বলেন, এই সংস্থাটি  ঋণের টাকা না পেলে আমাকে জানানো উচিত ছিল, প্রয়োজনে আমি ঋণের টাকা পরিশোধের ব্যবস্থা করে দিতাম, কিন্তু তারা বসতঘরে তালা দিয়ে মানবাধিকার লঙ্ঘনের মতো কাজ করতে পারেনা।
উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মৌলি মন্ডল বলেন, বিষয়টি আপনার মাধ্যমে আমি জেনেছি, বিস্তারিত খোঁজ খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে
আরো পড়ুন  ২০ বছর হাদিয়া ছাড়াই তারাবি নামাজ পড়ান মুফতি আব্দুর রউফ

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

হাজীগঞ্জে ৯ দিনে দুই সিএনজি চুরি, আতঙ্কিত চালকরা 
বঙ্গবন্ধু আইন ছাত্র পরিষদ কুমিল্লা অঞ্চলের  সভাপতি শান্ত ও সম্পাদক আরাফাত
হাজীগঞ্জে কাব স্কাউট দলের গ্রুপ সভাপতি ও ইউনিট লিডারদের মতবিনিময়
হাজীগঞ্জে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল
চাঁদপুরের শাহরাস্তি উপজেলায় এই প্রথম হেলিকপ্টারে চড়ে বিয়ে করতে এলেন লালমনিরহাটের বর ‘আল আমিন মামুন’
হাজীগঞ্জে বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প পরিদর্শন করলেন স্থানীয় সরকার বিভাগের সচিব

আরও খবর